প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভের এই রেকর্ড আজোও ভাঙতে পারে নি কেউ, ২১ বছর ধরে অক্ষত রেকর্ড

১৯৯৭ সালের পর ভারতীয় ক্রিকেটে কেটে গিয়েছে দু দশক। এই দু দশকে বহু ঘটনার সাক্ষী থেকে ভারতীয় ক্রিকেট জগত। এই ২১ বছরে ২টি বিশ্বকাপ ঘরে তুলেছে ভারত, পেয়েছে ধোনির মত অধিনায়ক, ভারতীয় ক্রিকেটে শচীনের পর নতুন অবতার হিসেবে আবির্ভাব হয়েছে বিরাট কোহলির। কিন্তু তা সত্ত্বেও প্রিন্স অফ ক্যালকাটা সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড ভাঙতে পারেন নি কেউই। দেখে নেওয়া যাক কি সেই রেকর্ড।

টানা চার বার ম্যান অফ দ্য ম্যাচ, প্রতিপক্ষ পাকিস্থান
প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভের এই রেকর্ড আজোও ভাঙতে পারে নি কেউ, ২১ বছর ধরে অক্ষত রেকর্ড 1
১৯৯৭ সালে ভারত পাকিস্থানের বিরুদ্ধে সিরিজ খেলতে গিয়েছিল টরেন্টোয়। আর সেখানেই পাকিস্থানের বিরুদ্ধে লাগাতার চারটি ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কার জিতে নিয়েছিলেন সৌরভ। সেই সঙ্গে পেয়েছিলেন ম্যান অফ দ্য সিরিজের সম্মানও। সৌরভের আগে অবশ্য এই রেকর্ড ছিল আরও এক ভারতীয়র দখলেই। ১৯৮৩ সালে ইংল্যান্ড টানা তিনবার ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন ভারতীয় ক্রিকেটার মহিন্দর অমরনাথ। প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্থান। এরপরই টরোন্টোয় অমরনাথের সেই কীর্তিকে নিজের নামে করে নেন সৌরভ। যা আজও অক্ষত রয়েছ। যদিও সেই সিরিজের প্রথম ম্যাচে সৌরভ ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হন নি। প্রথম ম্যাচটি ভারত জিতে নেয় ২০ রানে। সেই ম্যাচে ৪৯ রান করে ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কার জিতে নেন অজয় জাদেজা। প্রথম ম্যাচে ব্যাট হাতে ১৭ রান করার পাশপাশি ২ উইকেট নিয়েছিলেন সৌরভ।

পাকিস্থানের বিরুদ্ধে রেকর্ড সৌরভের
প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভের এই রেকর্ড আজোও ভাঙতে পারে নি কেউ, ২১ বছর ধরে অক্ষত রেকর্ড 2
প্রথম ম্যাচে কিছু করে উঠতে না পারলেও দ্বিতীয় ম্যাচ থেকে শুরু হয়েছিল সৌরভ ম্যাজিক। দ্বিতীয় ম্যাচে ৯ ওভার হাত ঘুরিয়ে ১৬ রান দিয়ে সৌরভ তুলে নেন ২ উইকেট যার ফলে পাকিস্থান ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১১৬ রানে। জবাবে ব্যাট করতে নেমে ৩৪.৪ ওভারেই ম্যাচ জিতে নেয় ভারত। সৌরভ ৩২ রান করে ম্যাচের সেরা হন। তৃতীয় ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ভারত তোলে মাত্র ১৮২ রান। ব্যাট হাতে ব্যর্থ হন সৌরভ করেন মাত্র ২ রান। কিন্তু বল হাতে একাই ধ্বংস করে দেন তিনি পাকিস্থানকে। ওই ম্যাচে পাঁচ উইকেট নেন প্রিন্স অফ ক্যালকাটা। ফলে তার বোলিংয়ে মাত্র ১৪৮ রানেই শেষ হয়ে যায় পাকিস্থান, আর সৌরভ হন ম্যাচের সেরা। চতুর্থ ওয়ান ডে তেও সৌরভ নিজের ক্যারিশমা চালু রাখেন। বল হাতে ২ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে অপরাজিত ৭৫ রানের ইনিংসও খেলেন তিনি। মূলত মহারাজের ইনিংসের উপর ভর করেই পাকিস্থানের ১৫৯ রানের লক্ষ্যকে সহজেই তাড়া করে ফেলে ভারত আর ম্যাচের সেরাও হন তিনি।
প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভের এই রেকর্ড আজোও ভাঙতে পারে নি কেউ, ২১ বছর ধরে অক্ষত রেকর্ড 3
টরেন্টোতে অল্পের জন্য শতরান মিস করেন সৌরভ। প্রথমে ব্যাট করতে নেমে সৌরভের ৯৬ রানের ইনিংসের সৌজন্যে ভারত তোলে ২৫০ রান। বল হাতেও ২ উইকেট নেন সৌরভ। যদিও ওই ম্যাচে ভারত হেরে যায়। তা সত্ত্বেও ম্যাচের সেরা হন সৌরভ। পরপর চারটি ম্যাচের ম্যান অফ দ্য ম্যাচ হয়ে রেকর্ড গড়ে প্রাক্তন ভারত অধিনায়ক। যা আজও কেউ ভাঙতে পারে নি। দেখা যাক ভারতীয় ক্রিকেটের কোন মহারথীর হাত ধরে এই রেকর্ডের হাত বদল ঘটে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *