রবীন্দ্র জাদেজার পরিবর্ত হিসেবে যুজবেন্দ্র চাহালের আগমণকে নিয়ে প্রশ্ন তুললেন প্রাক্তন ক্রিকেটাররা 1

ক্যানবেরার মানুকা ওভালে টি২০ সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমে ব্যাট করেছিল ভারত। প্রথমে ব্যাট করে ১৬১ রান তোলে ভারত। এক সময় ১১৪ রানে ছয় উইকেট হারিয়ে ধুঁকছিল টিম ইন্ডিয়া, কিন্তু সাত নম্বরে নেমে রবীন্দ্র জাদেজার দুর্দান্ত ইনিংসে ভারত একটি সম্মানজনক স্কোরে পৌঁছয়। মাত্র ২৩ বলে ৪৪ রানের অপরাজিত একটি ইনিংস খেলেন জাদেজা।

Followed the 'MS Dhoni plan' in partnership with Hardik Pandya, says Ravindra  Jadeja | Sports News,The Indian Express

কিন্তু নাটক শুরু হয় এর পরেই। ইনিংসের অন্তিম ওভারের প্রথম বলে মিচেল স্টার্কের বলে হেলমেটে আঘাত পান জাদেজা। যদিও সেই সময় কোনও মেডিকাল পরিষেবা দেওয়া হয়নি জাদেজাকে, পুরো ওভারই খেলে যান তিনি। কিন্তু দ্বিতীয় ইনিংসে দেখা যায়, কনকাশন সাবস্টিটিউট হিসেবে রবীন্দ্র জাদেজার পরিবর্তে আসেন তারকা লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল। আর এই নিয়ে এবার এই সাবস্টিটিউট নিয়মের কড়া সমালোচনা করলেন প্রাক্তন দুই ক্রিকেটার মাইকেল ভন এবং টম মুডি।

India vs Australia: Yuzvendra Chahal Concedes Most Runs by Indian Spinner  in an ODI

মূলত, এই দুই প্রাক্তন ক্রিকেটারের বক্তব্য হল, ম্যাচ চলাকালীন যখন ফিজিও আসেননি রবীন্দ্র জাদেজাকে দেখার জন্য, তাহলে কেন তার পর এরকম ভাবে পরিবর্ত হিসেবে কাউকে নামাতে পারল টিম ইন্ডিয়া। এর আগে পায়ের চোটে সামান্য জর্জরিত লাগছিল জাদেজাকে, কিন্তু পায়ের চোটের জন্য পরিবর্ত নেওয়া যায় না। সাধারণত কনকাশন সাবস্টিটিউট হিসেবে তখনই নামতে পারে, যখন কোনও খেলোয়াড়ের মাথায় চোট লেগেছে।

Ravindra Jadeja (@ravindra.jadeja) • Instagram photos and videos

এই নিয়ে প্রাক্তন ইংরেজ অধিনায়ক মাইকেল ভন নিজের টুইটারে লিখেছেন, “কনকাশনের জন্য কোনও ডাক্তার বা ফিজিও আসেননি রবীন্দ্র জাদেজাকে পরীক্ষা করার জন্য। এরপর মনে হয় জাদেজার পায়ে কোনও সমস্যা দেখা দিয়েছে। তারপর টিম ইন্ডিয়া কনকাশনের পরিবর্তকে টেনে নিয়ে আসে।”

এদিকে এই কনকাশন সাবস্টিটিউট বিষয়টি নিয়ে খুশি নন প্রাক্তন অসি ক্রিকেটার টম মুডি। তার স্পষ্ট বক্তব্য, জাদেজার পরিবর্ত হিসেবে চাহালের আগমণ নিয়ে ক্ষোভ না থাকলেও যদি মাথায় চোট লেগেই থাকে, তাহলে কেন কোনও ডাক্তার বা ফিজিও মাঠে এসে জাদেজার পরিস্থিতি পর্যালোচনা করেননি। এই নিয়ে নিজের টুইটারে টম মুডি লিখেছেন, “আমার কোনও সমস্যা নেই রবীন্দ্র জাদেজার পরিবর্ত হিসেবে যুজবেন্দ্র চাহালের আসা নিয়ে। কিন্তু আমার সমস্যা হচ্ছে জাদেজা যখন হেলমেটে আঘাত খেলেন, তখন কেন কোনও ডাক্তার বা ফিজিও উপস্থিত হননি। এটাই তো প্রোটোকলের নিয়ম আমার ধারণা অনুযায়ী?”

পরিবর্ত হিসেবে নেমেই কামাল করে দিয়েছেন যুজবেন্দ্র চাহাল। চার ওভারে মাত্র ২৫ রান দিয়ে অ্যারন ফিঞ্চ, স্টিভ স্মিথ ও ম্যাথু ওয়েডের মত তিনটি গুরুত্বপূর্ণ উইকেট নিয়েছেন চাহাল, যা ভারতকে ম্যাচ জেতাতে সাহায্য করে।

Leave a comment

Your email address will not be published.