বিশ্বকাপ ২০১৯: এই কারণে ভারতীয় দল নয়, বরং ইংল্যান্ড দল হল বিশ্বকাপের প্রবল দাবীদার

আইসিসি বিশ্বকাপ ২০১৯কে মাথায় রেখে বর্তমানে সমস্ত দলগুলি দারুণভাবে প্রস্তুতি শুরু করেছে। বিশ্বকাপে ১০টি দল শামিল হবে। ক্রিকেটের খেলায় অনিশ্চয়তার কারণে এর মধ্যে কোনও দলকেই কম মনে করা সম্ভবত তাড়াতাড়ি হয়ে যাবে। কিন্তু দাবীদার দলগুলির কথা বলা যেতেই পারে যার মধ্যে ৪-৫টি এমন দল রয়েছে যারা খেতাব কব্জা করার ক্ষমতা রাখে।

ভারত আর ইংল্যান্ড হল বিশ্বকাপের সবচেয়ে প্রবল দাবীদার

এমনিতে তো এটা ভবিষ্যতের গর্ভে লুকোনো রয়েছে যে বিশ্বকাপে কোন দল কব্জা করবে। কিন্তু বর্তমান পরিস্থিতি আর দলগুলির প্রদর্শনের পর তার নির্যাস বার করা হলে তো এমন দুটি দলই রয়েছে যাদের মধ্যে ফাইনাল ম্যাচ হওয়ার ভবিষ্যৎবাণী করা হচ্ছে।
বিশ্বকাপ ২০১৯: এই কারণে ভারতীয় দল নয়, বরং ইংল্যান্ড দল হল বিশ্বকাপের প্রবল দাবীদার 1
তারা হল ভারত আর ঘরের দল ইংল্যান্ড… এই দুটি দলই বর্তমানে সবচেয়ে ভয়ঙ্কর ওয়ানডে দল হিসেবে শামিল রয়েছে যাদের দলে সব সমস্ত শক্তি দেখাযাচ্ছে যা তাদের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার গৌরব এনে দিতে পারে।

দুটি দলই গত বেশ কিছু সময় ধরে করেছে দুর্দান্ত প্রদর্শন

ক্রিকেট পন্ডিতদের কথা ধরা হলে ভারত আর ইংল্যান্ডের দলে বাস্তবিকই ২০১৯ বিশ্বকাপের প্রবল দাবীদার। আমারা আমাদের এই প্রতিবেদনে দুই দলেরই শক্তি বিচার করবে যে শেষ পর্যন্ত কোন দলের পাল্লা একটু বেশিই ভারি।
বিশ্বকাপ ২০১৯: এই কারণে ভারতীয় দল নয়, বরং ইংল্যান্ড দল হল বিশ্বকাপের প্রবল দাবীদার 2
তো আমরা যখন গত বেশ কিছু সময়ের দুই দলের প্রদর্শনের সঙ্গেই বর্তমান টিম সংযোজনের দিকে নজর দেব তো দেখা যাবে যে ভারত আর ইংল্যান্ডের দুই দলই দুর্দান্ত প্রদর্শন করতে সফল হয়েছে।

ইংল্যান্ড কিছু ব্যাপারে পড়তে পারে ভারতের উপর ভারি

কিন্তু তা সত্বেও যদি পরিমান করা হয় তো কোথাও না কোথাও ইংল্যান্ডের দল কে ভারতের উপর ভারি পড়তে দেখা যাচ্ছে। ইংল্যান্ডের দলকে ২০১৫ বিশ্বকাপে দারুণভাবে হারের মুখোমুখি হতে হয়েছিল। এরপর থেকে এখনও পর্যন্ত ইংল্যান্ডের ক্রিকেট দলকে এক নতুন রূপে দেখা যাচ্ছে।
বিশ্বকাপ ২০১৯: এই কারণে ভারতীয় দল নয়, বরং ইংল্যান্ড দল হল বিশ্বকাপের প্রবল দাবীদার 3
ইংল্যান্ড নিজেদের খেলা বিশ্বকাপ ২০১৫র পর এমনভাবে বদলেছে যে আজ এই ইংল্যান্ড দল বিশ্বের সবচেয়ে দুর্দান্ত ওয়ানডে দল হয়ে উঠেছে। যাতে তাদের দলের খেলোয়াড়দের বড় হাত রয়েছে।

বোলিংয়ে ভারতীয় দল ইংল্যান্ডের চেয়ে মজবুত

যদি দুই দলের বোলিং বিভাগ নিয়ে কথাবলাযায় তো এখানে বিরাট কোহলির দল দারুণ কাজ করেছে, আর তাদের কাছে ইংল্যান্ডের তুলনায় বেশ কিছু দুর্দান্ত বোলার রয়েছে,যার মধ্যে বুমরাহ, ভুবনেশ্বর কুমার, চহেল আর কুলদীপের রূপে প্রথম শ্রেণীর বোলার রয়েছে।
বিশ্বকাপ ২০১৯: এই কারণে ভারতীয় দল নয়, বরং ইংল্যান্ড দল হল বিশ্বকাপের প্রবল দাবীদার 4
ইংল্যান্ডের বোলিংয়ে সেই ধার নেই যা ভারতীয় বোলিংয়ে রয়েছে। ইংল্যান্ড দলে মার্ক উড, ক্রিস ওকস, বেন স্টোকস, মইন আলি আর রশিদ খানের মত বোলার রয়েছে,যারা দুর্দান্ত হলেও ভারতের চেয়ে ভালো নয়।

ব্যাটিং করেছে ইংল্যান্ডকে বিশ্বকাপ ২০১৯ এ ভারতের চেয়ে শক্তিশালী

কিন্তু যখন ব্যাটিংয়ের কথা আসে তো এখানে বিরাট কোহলির দল মাত খেয়ে যায়। ভারতীয় দলের কাছে যতই বিরাট কোহলি,রোহিত শর্মা আর শিখর ধবনের রূপে তিন বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান থাকুক কিন্তু এদের পর ভারতীয় দলের কাছে তেমন ভালো মিডল অর্ডার নেই। ভারতীয় দলে কেএল রাহুল, ধোনি, কার্তিক,মনীষ পান্ডে, হার্দিক পান্ডিয়ারমত বেশ কিছু ব্যাটসম্যান থাকলেও তারা সেভাবে এখনও নিজেদের প্রমান করে উঠতে পারেন নি।
বিশ্বকাপ ২০১৯: এই কারণে ভারতীয় দল নয়, বরং ইংল্যান্ড দল হল বিশ্বকাপের প্রবল দাবীদার 5
তাই যখনই ব্যাটিংয়ের কথা বলা হয় তো ইংল্যান্ডের ব্যাটিংয়ে জনি বেয়রস্টো, জেসন রয়, অ্যালেক্স হেলস, জো রুট, বেন স্টোকস, ওয়েন মর্গ্যান, জস বাটলার, মইন আলির রূপে ভয়ঙ্কর ব্যাটিং লাইন আপ রয়েছে যা তাদের ভারতীয় দলের তুলনায় বেশ কয়েক গুন শক্তিশালী করে তোলে।এই অবস্থায় এটা পরিস্কার হয়ে যায় যে ইংল্যান্ড দল বিশ্বকাপে ভারতের চেয়ে অনেক বেশি দাবীদার।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *