ইংল্যান্ড বনাম ভারত: চতুর্থ টেস্ট: প্রথম দিন চর্চায় ছিল এই ৫টি ব্যাপার, কোহলির সিদ্ধান্তে চমকালেন সকলেই
India's captain Virat Kohli (2R) celebrates with teammates the wicket of England's Jos Buttler for 21 during the first day of the fourth Test cricket match between England and India at the Ageas Bowl in Southampton, southwest England on August 30, 2018. (Photo by Glyn KIRK / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo credit should read GLYN KIRK/AFP/Getty Images)

ইংল্যান্ড আর ভারতের মধ্যে গতকাল সাউথহ্যাম্পটনের পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচ খেলা শুরু হয়েছে। ইংল্যান্ডের দল যেখানে এই ম্যাচ জিতে সিরিজে কব্জা করতে চাইবে সেখানে ভারতীয় দল সিরিজে সমতা ফেরাতে চাইবে। ইংল্যান্ডের অধিনায়ক জো রুট টস জিতে এই ম্যাচে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ইংল্যান্ড প্রথম ইনিংসে ২৪৬ রান করে অলআউট হয়ে যান সেখানে প্রথম দিনের খেলা শেষে ভারতীয় দল কোনও উইকেট না হারিয়ে ১৯ রান করে। এই ম্যাচের দ্বিতীয় দিন সকলের নজর থাকবে বিরাট কোহলির উপর। ম্যাচের প্রথম দিন বেশ কিছু ব্যাপার এমন ছিল যা চর্চার বিষয় হয়ে দাঁড়ায়। একবার দেখে নেওয়া যাক সেগুলি।

৫—ঋষভ পন্থের কিপিং

ইংল্যান্ড বনাম ভারত: চতুর্থ টেস্ট: প্রথম দিন চর্চায় ছিল এই ৫টি ব্যাপার, কোহলির সিদ্ধান্তে চমকালেন সকলেই 1
SOUTHAMPTON, ENGLAND – AUGUST 30 : Rishabh Pant reacts during the fourth Specsavers Test Match between England and India at The Ageas Bowl on August 30, 2018 in Southampton, England. (Photo by Philip Brown/Getty Images)

গত ম্যাচে নিজের টেস্ট অভিষেক করা ঋষভ পন্থের কিপিং নিয়ে সঞ্জয় মঞ্জরেকর প্রশ্ন তুলেছিলেন। যদিও প্রথম ম্যাচে তার প্রদর্শন ছিল দুর্দান্ত কিন্তু দ্বিতীয় ম্যাচে উইকেটের পেছনে তাকে লড়াই করতে দেখা গিয়েছে। ইংল্যান্ডের প্রথম ইনিংসে তারা ২৩ রান বাই হিসেবে পায়। এটা ইংল্যান্ডের চার ব্যাটসম্যানের স্কোরের চেয়েও বেশি।

৪—বিরাট কোহলি দল পরিবর্তন করেন নি

ইংল্যান্ড বনাম ভারত: চতুর্থ টেস্ট: প্রথম দিন চর্চায় ছিল এই ৫টি ব্যাপার, কোহলির সিদ্ধান্তে চমকালেন সকলেই 2
SOUTHAMPTON, ENGLAND – AUGUST 30: England captain Joe Root and India captain Virat Kohli exchange teamsheets ahead of the Specsavers 4th Test match between England and India at The Ageas Bowl on August 30, 2018 in Southampton, England. (Photo by Gareth Copley/Getty Images)

ভারত অধিনায়ক বিরাট কোহলির অধিনায়ক হিসেবে এটি ৩৯ তম টেস্ট। এর আগে খেলা ৩৮টি ম্যাচে তিনি প্রতিবারই দল পরিবর্তন করেছিলেন। কিন্তু এবার তিনি তা করেন নি। ৩৯ তম ম্যাচে কোহলি সেই দলের সঙ্গে মাঠে নামেন যা তার ৩৮ তম ম্যাচেও ছিল। এই সিদ্ধান্তে সকলেই চমকে গিয়েছেন।

৩—প্রথম সেশনে ভারতীয় বোলিং

ইংল্যান্ড বনাম ভারত: চতুর্থ টেস্ট: প্রথম দিন চর্চায় ছিল এই ৫টি ব্যাপার, কোহলির সিদ্ধান্তে চমকালেন সকলেই 3
SOUTHAMPTON, ENGLAND – AUGUST 30: Alastair Cook of England reacts after being dismissed by Hardik Pandya of India during the Specsavers 4th Test match between England and India at The Ageas Bowl on August 30, 2018 in Southampton, England. (Photo by Gareth Copley/Getty Images)

ভারতীয় বোলাররা প্রথম সেশনেই ইংল্যান্ডকে ব্যাকফুটে ঠেলে দেয়। তৃতীয় ওভারেই বুমরাহ জেনিংসকে প্যাভিলিয়নে পাঠিয়ে দেন। এরপর ইশান্ত শর্মা শামি আর হার্দিক ইংল্যান্ডের একের পর এক উইকেট তুলে নেন। একসময় ইংল্যান্ডের পক্ষে ১৫০ রান করাও মুশকিল মনে হচ্ছিল।

২—স্যাম ক্যুরেনের ব্যাটিং

ইংল্যান্ড বনাম ভারত: চতুর্থ টেস্ট: প্রথম দিন চর্চায় ছিল এই ৫টি ব্যাপার, কোহলির সিদ্ধান্তে চমকালেন সকলেই 4
SOUTHAMPTON, ENGLAND – AUGUST 30: Sam Curran of England bats during day one of the 4th Specsavers Test match between England and India at The Ageas Bowl on August 30, 2018 in Southampton, England. (Photo by Dan Mullan/Getty Images)

স্যাম ক্যুরেন আরও একবার ভারতীয় দলের হয়ে সমস্যা হয়ে দাঁড়িয়ে যান। প্রথম ম্যাচে নিজের ব্যাটিংয়ে ইংল্যান্ডকে জয় এনে দেওয়া ক্যুরান আরও একবার ইংলিশ দলের হয়ে সংকটমোচন হয়ে সামনে আসেন। আট নম্বরে ব্যাটিং করতে আসা ক্যুরেন ৭৮ রানের ইনিংস খেলে ইংল্যান্ডকে ২৪৬ রানে পৌঁছে দেন।

১—জসপ্রীত বুমরাহের নো বল

ইংল্যান্ড বনাম ভারত: চতুর্থ টেস্ট: প্রথম দিন চর্চায় ছিল এই ৫টি ব্যাপার, কোহলির সিদ্ধান্তে চমকালেন সকলেই 5
SOUTHAMPTON, ENGLAND – AUGUST 30: Jasprit Bumrah of India runs in to bowl during Day One of the Specsavers 4th Test match between England and India at The Ageas Bowl on August 30, 2018 in Southampton, England. (Photo by Dan Mullan/Getty Images)

ভারতীয় জোরে বোলার জসপ্রীত বুমরাহের জন্য নো বল দীর্ঘ সময় ধরে সমস্যা হয়ে দাঁড়িয়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও তার নো বলের কারণেই ভারতকে হারতে হয়েছিল। গত ম্যাচেও তার নো বলের কারণেই ম্যাচ পঞ্চম দিন পর্যন্ত চলে গিয়েছিল। আজ আরও একবার তার বলে জো রুট আউট হন কিন্তু সেই বলটি নো বল হয়ে যায়। যদিও তা ভারতের জন্য খুব বড় সমস্যা হয় নি কারণ ইশান্ত দ্রুতই রুটকে আউট করে দেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *