পাঁচজন খেলোয়াড়, যারা পাঁচ নম্বর বা তার নীচের দিকে এসে করেছেন সবচেয়ে বেশি সেঞ্চুরি

পাঁচ নম্বর বা তার নীচের দিকে এসে যে কোনো ব্যাটসম্যানের জন্য সেঞ্চুরি করা ভীষণই মুশকিল হয়। যদিও ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ৫জন এমন খেলোয়াড় থেকেছেন যারা ৫ নম্বর বা তার নীচের জায়গাতেও জমিয়ে সেঞ্চুরি করেছেন। আজ আমরা আপনাদের এই বিশেষ প্রতিবেদনে সেই ৫জন ব্যাটসম্যানের ব্যাপারেই জানাব, যারা পাঁচ বা তার নীচের দিকে এসে সেঞ্চুরি করেছেন।

ইয়োন মর্গ্যান- ৫টি সেঞ্চুরি

পাঁচজন খেলোয়াড়, যারা পাঁচ নম্বর বা তার নীচের দিকে এসে করেছেন সবচেয়ে বেশি সেঞ্চুরি 1

ডাবলিনে জন্মানো ইয়োন মর্গ্যান আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের শুরু নিজের দেশ অ্যায়ারল্যান্ডে করেছিলেন। মর্গ্যান ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত আয়ারল্যাণ্ড দলের হয়ে ২৩টি ওয়ানডে ম্যাচ খেলেছেন আর ২০০৭ বিশ্বকাপে আয়ারল্যাণ্ড দলের অংশ ছিলেন তিনি। নিজের কেরিয়ারে বড়ো সুযোগের খোঁজে ইয়োন মর্গ্যান ২০০৯ এ ইংল্যান্ডে যান। মর্গ্যান ইংল্যান্ডের হয়ে ১৬টি টেস্ট ম্যাচ আর ২৩৬টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। অংল্যান্ড ২০১৯এ মর্গ্যানের নেতৃত্বেই ওয়ানডে বিশ্বকাপ জিতেছিলেন। তিনি ৮৯টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচও খেলেছেন। ২টি দেশের হয়ে খেলা ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল হলেন ইয়োন মর্গ্যান। তিনি পাঁচ নম্বর বা তার নীচে এসে ব্যাটিং করে মোট ৫টি সেঞ্চুরি করেছেন।

এবি ডেভিলিয়র্স – ৬টি সেঞ্চুরি

পাঁচজন খেলোয়াড়, যারা পাঁচ নম্বর বা তার নীচের দিকে এসে করেছেন সবচেয়ে বেশি সেঞ্চুরি 2

এবি ডেভিলিয়র্সও ৫ বা তার নীচের দিকে খেলে ৬টি সেঞ্চুরি করেছেন। তিনি ২০১৮য় আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। এবি মাত্র ৩৪ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন। তিনি বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ ব্যাটসম্যানদের মধ্যে একজন ছিলেন। এবি ডেভিলিয়র্স দক্ষিণ আফ্রিকার দলের হয়ে ১১৪টি টেস্ট ম্যাচে ৫০.৬৬র দুর্দান্ত গড়ে ৮৭৬৫ রান করেছেন।

মহেন্দ্র সিং ধোনি – ৭টি সেঞ্চুরি

পাঁচজন খেলোয়াড়, যারা পাঁচ নম্বর বা তার নীচের দিকে এসে করেছেন সবচেয়ে বেশি সেঞ্চুরি 3

মহেন্দ্র সিং ধোনি এখনো পর্যন্ত নিজের অবসরের অফিসিয়াল ঘোষণা করেননি। এই খেলোয়াড়ও এখনো পর্যন্ত ৫ বা তার নীচের দিকে এসে ৭টি সেঞ্চুরি করেছেন। মহেন্দ্র সিং ধোনি বাংলাদেশের বিরুদ্ধে ২৩ ডিসেম্বর ২০০৪ এ নিজের ডেবিউ করেছিলেন। তিনি ভারতের হয়ে ৯০টি টেস্ট ম্যাচ, ৩৫০টি ওয়ানডে ম্যাচ এবং ৯৮টি টি-২০ ম্যাচ খেলেছেন। ধোনি ৯০টি টেস্ট ম্যাচে ৩৮.০৯ গড়ে ৪৮৭৬ রান করেছেন, অন্যদিকে ৩৫০টি ওয়ানডেতে ৫০.৬ গড়ে ১০৭৭৩ রান করেছেন। এছাড়াও টি-২০ আন্তর্জাতিকে ধোনি ৩৭.৬০ গড়ে ১৬১৭ রান করেছেন।

জোস বাটলার – ৭টি সেঞ্চুরি

পাঁচজন খেলোয়াড়, যারা পাঁচ নম্বর বা তার নীচের দিকে এসে করেছেন সবচেয়ে বেশি সেঞ্চুরি 4

জোস বাটলার পাঁচ নম্বর বা তার নীচের দিকে ব্যাট করে মোট ৭টি সেঞ্চুরি করেছেন। তিনি ইংল্যান্ডের হয়ে এখনো পর্যন্ত ৪১টি টেস্ট ম্যাচ, ১৪২টি ওয়ানডে ম্যাচ আর ৬৯টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। নিজের খেলা ৪১টি টেস্টে তিনি ৩১.৭ গড়ে ২১২৭ রান করেছেন। জোস বাটলার ১৪২টি ওয়ানডে ম্যাচে ৪০.৯ এর দুর্দান্ত গড়ে ৩৮৪৩ রান করেছেন। এছাড়াও তিনি ইংল্যান্ডের হয়ে খেলে ৬৯টি টি-২০ ম্যাচে ১৩৩৪ রান করেছেন। তিনি বর্তমান সময়ে ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান, যিনি নিজের উইকেটকিপিংয়েও দলের হয়ে যোগদান দেওয়ার ক্ষমতা রাখেন।

যুবরাজ সিং – ৭টি সেঞ্চুরি

পাঁচজন খেলোয়াড়, যারা পাঁচ নম্বর বা তার নীচের দিকে এসে করেছেন সবচেয়ে বেশি সেঞ্চুরি 5

যুবরাজ সিং নম্বর ৫ বা তার নীচের দিকে খেলে মোট ৭টি সেঞ্চুরি করেছেন। যুবরাজ সিং ১০ জুন ২০১৯ এ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন। তিনি ভারতীয় দলের একজন দুর্দান্ত অলরাউন্ডার থেকেছেন। তিনি বেশকিছু দুর্দান্ত রেকর্ড ভারতীয় দলের হয়ে করেছেন। যুবরাজ সিং অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ আর বিশ্বকাপ দুটিতে ম্যান অফ দ্যা সিরিজের খেতাব জিতেছেন। জানিয়ে দিই যে তিনি ২০০০ সালে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ ম্যান অফ দ্য টুর্নামেন্ট খেতাব জিতেছিলেন, অন্যদিকে ২০১১র বিশ্বকাপেও তিনি ম্যাচ অফ দ্যা টুর্নামেন্ট ছিলেন। তার দুর্দান্ত অলরাউন্ডার প্রদর্শনেই ভারত এই বিশ্বকাপ জিতেছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *