ওয়ানডেতে মিডল অর্ডার ব্যাটসম্যান হওয়া অনেক ভালো যদিও এই পজিশনে ব্যাট করা সহজ নয় তবে ভালভাবে বুঝেশুঝে ব্যাট করতে পারলে রানের ধারাবাহিকতা বজায় রাখা যায়। মিডল অর্ডার ব্যাটসম্যানরা দলের মূলভিত্তি, তারাই দলকে যেকোনো অবস্থা থেকে একটা ভাল অবস্থানে নিয়ে যেতে পারেন। ক্রিকেট বিশ্বে অনেক বিখ্যাত মিডল অর্ডার ব্যাটসম্যানরা এসেছেন। যারা পাঁচ নম্বর পজিশনের পরেও ব্যাট করতে নেমে চমৎকার ইনিংস খেলে দলকে জয়ের জন্য সাহায্য করেছেন।

আসুন এবার জেনে নেওয়া যাক ওয়ানডেতে সেরা পাঁচ মিডল অর্ডার ব্যাটসম্যানের ইতিহাস:

৫) জন্টি রোডস, দক্ষিণ আফ্রিকাঃ

মিডল অর্ডারে ব্যাট করতে নেমেও যে পাঁচজন ক্রিকেট তারকা বেশি রান করছেন 1

দক্ষিণ আফ্রিকার এই লিজেন্ডারি ক্রিকেটারকে সবাই একটু ভিন্ন ভাবেই চিনেন। ব্যাটিং এবং বোলিংয়ের দিকে নয় তিনি দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসের কয়েকজন সেরা ফিল্ডারদের একজন। তিনি খুব ভালো ফিল্ডিং করতে পারতেন। জন্টি রোডস ফিল্ডিং করার দিক দিয়ে সেরা হলেও ব্যাটিংয়ে ছিল তার দারুণ প্রতিভা। লো-অর্ডারে ব্যাট করতে নেমেও ম্যাচ জয়ের অগণিত ইনিংস উপহার দিয়েছেন ক্রিকেট দর্শকদের। তাকে বলা হয় রিভার্স সুইংয়ের জনক, এই শটটা মারার জন্য তিনি বিখ্যাত ছিলেন।

জন্টি রোডস, দক্ষিণ আফ্রিকার হয়ে ২০২ টি ম্যাচ খেলেছেন। প্রায় প্রতি ম্যাচেই ৫ নম্বরের পরে ব্যাট করতে নেমে প্রায় ৩৬ গড়ে, দুটি সেঞ্চুরি ও ২৮ টি হাফ-সেঞ্চুরি সহ ৪৭৫৪ রান করেছেন।

৪) যুবরাজ সিং, ভারতঃ

মিডল অর্ডারে ব্যাট করতে নেমেও যে পাঁচজন ক্রিকেট তারকা বেশি রান করছেন 2

যুবরাজ সিং ভারত ক্রিকেট দলের একজন সফল অলরাউন্ডার ক্রিকেটার। কাভার ডাইভ, কাট বিহ্যান্ড দ্যা পয়েন্ট এইসব শটের জন্য বিখ্যাত ছিলেন যুবরাজ। ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিংয়ে কোনো দিক দিয়েও কমতি ছিলো না তার পারফরমেন্স। ভারতের মিডল অর্ডার এই ব্যাটসম্যান ওয়ানডে ক্রিকেটের স্পেশালিষ্ট ব্যাটসম্যান। ভারতের হয়ে ১৭৪ টি ওয়ানডে খেলে প্রায় ৩৯ গড়ে, ৭টি সেঞ্চুরি ও ৩৩টি হাফ-সেঞ্চুরিসহ ৪৮৭০ রান করেছেন।

৩) স্টিভ ওয়াহ, অস্ট্রেলিয়াঃ

মিডল অর্ডারে ব্যাট করতে নেমেও যে পাঁচজন ক্রিকেট তারকা বেশি রান করছেন 3

অস্ট্রেলিয়ার এই লিজেন্ডারি ব্যাটসম্যান একজন ঠাণ্ডা মাথার ক্রিকেটার। ধীরে ধীরে খেলতে পছন্দ করতেন তিনি। শুধু অস্ট্রেলিয়া ক্রিকেটের লিজেন্ড নয়, তিনি পুরো ক্রিকেট বিশ্বের সেরা লিজেন্ডারি ব্যাটসম্যানও! তাছাড়া ওয়াহ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সফল অধিনায়কও ছিলেন। অস্ট্রেলিয়ার হয়ে ২৫৮ টি ওয়ানডে ম্যাচ খেলে প্রায় ৩৫ গড়ে, দুটি সেঞ্চুরি ও ৩২ টি হাফ-সেঞ্চুরিসহ
৫৭৯৭ রান করেন।

২) অর্জুন রানাতুঙ্গা, শ্রীলংকাঃ

মিডল অর্ডারে ব্যাট করতে নেমেও যে পাঁচজন ক্রিকেট তারকা বেশি রান করছেন 4

শ্রীলংকার প্রাক্তন এই বিশ্বকাপ জয়ী অধিনায়ক ছিলেন দলের প্রাণ ভোমরা। শ্রীলংকার এই লিজেন্ড জাতীয় দলের হয়ে ওয়ানডেতে ২২৬ টি ম্যাচ খেলে ৩৫ গড়ে, ২টি সেঞ্চুরি ও ৪০ টি হাফ-সেঞ্চুরিসহ ৬০৪১ রান করে এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন।

১) মহেন্দ্র সিং ধোনি, ভারতঃ

মিডল অর্ডারে ব্যাট করতে নেমেও যে পাঁচজন ক্রিকেট তারকা বেশি রান করছেন 5

বর্তমান ক্রিকেট বিশ্ব তাকে সেরা ফিনিশার হিসেবে চেনে। তবে তিনি শুধু ফিনিশারের দিক দিয়ে সেরা নয়, তিনি ব্যাটিং, ফিল্ডিং ও উইকেটরক্ষক হিসেবেও সেরাদের সেরা তিনি।
পাঁচ নম্বর পজিশনের পরে ব্যাট করতে নেমে এই তালিকায় তিনি সর্বোচ্চ রানসংগ্রাহক। ভারতের হয়ে ২৭৪ টি ওয়ানডে ম্যাচ খেলে প্রায় ৪৯ গড়ে, ৭টি সেঞ্চুরি ও ৪৯টি হাফসেঞ্চুরিসহ ৭৬৮৩ রান করেছেন। তাছাড়া সবমিলিয়ে ওয়ানডেতে ১০০০০+ রান করেছেন, ১০৭ টি স্ট্যাম্পিং করেছেন যা আর কেউ করতে পারেননি এবং অধিনায়ক হিসেবে ১১০ টি ম্যাচ জিতেছেন ধোনি।

আরও পড়ুন

শিখর ধবনের পর আবারো ভারত খেলো ধাক্কা, ঈশান্ত শর্মা ছিটকে গেলেন নিউজিল্যাণ্ড সফর থেকে

ভারতীয় দলকে আগামী মাসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে হবে। এর জন্য এখনো পর্যন্ত ভারতীয়...

নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে গেলেন এই ভারতীয় প্লেয়ার, বিসিসিআই দ্রুতই করবে রিপ্লেসমেন্ট ঘোষণা

নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে গেলেন এই ভারতীয় প্লেয়ার, বিসিসিআই দ্রুতই করবে রিপ্লেসমেন্ট ঘোষণা
ভারতীয় ক্রিকেট দল বিরাট কোহলির নেতৃত্বে অস্ট্রেলিয়াকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হারিয়ে দেওয়ার সঙ্গেই আরো...

ভারত-অস্ট্রেলিয়ার শেষ ওয়ানডে ম্যাচে হয়েছিল বড়ো কেলেঙ্কারী, পুলিশ ১১জনকে করল গ্রেপ্তার

ভারত-অস্ট্রেলিয়ার শেষ ওয়ানডে ম্যাচে হয়েছিল বড়ো কেলেঙ্কারী, পুলিশ ১১জনকে করল গ্রেপ্তার
আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ বা বাকি খেলায় জুয়াড়িদের মায়াজাল ছড়িয়ে রয়েছে। এই মায়াজালে প্রায় দিনই বেটিংয়ের বেশকিছু দলকে...

ICC ODI RANKING: সিরিজ হারের পর অস্ট্রেলিয়ার হলো লোকসান, র‍্যাঙ্কিংয়ে এই জায়গায় পৌঁছল ভারত

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ হয়ে গেছে। এই সিরিজের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়া ১০...

আইসিসির সাম্প্রতিক র‍্যাঙ্কিংয়ে ভারতীয় খেলোয়াড়দের কর্তৃত্ব বজায়, শীর্ষে রয়েছেন এই তারকা

আইসিসির সাম্প্রতিক র‍্যাঙ্কিংয়ে ভারতীয় খেলোয়াড়দের কর্তৃত্ব বজায়, শীর্ষে রয়েছেন এই তারকা
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ভারতীয় দল ২-১ ব্যবধানে জিতে নিয়েছে। এই ওয়ানডে...