ওয়ানডেতে মিডল অর্ডার ব্যাটসম্যান হওয়া অনেক ভালো যদিও এই পজিশনে ব্যাট করা সহজ নয় তবে ভালভাবে বুঝেশুঝে ব্যাট করতে পারলে রানের ধারাবাহিকতা বজায় রাখা যায়। মিডল অর্ডার ব্যাটসম্যানরা দলের মূলভিত্তি, তারাই দলকে যেকোনো অবস্থা থেকে একটা ভাল অবস্থানে নিয়ে যেতে পারেন। ক্রিকেট বিশ্বে অনেক বিখ্যাত মিডল অর্ডার ব্যাটসম্যানরা এসেছেন। যারা পাঁচ নম্বর পজিশনের পরেও ব্যাট করতে নেমে চমৎকার ইনিংস খেলে দলকে জয়ের জন্য সাহায্য করেছেন।

আসুন এবার জেনে নেওয়া যাক ওয়ানডেতে সেরা পাঁচ মিডল অর্ডার ব্যাটসম্যানের ইতিহাস:

৫) জন্টি রোডস, দক্ষিণ আফ্রিকাঃ

দক্ষিণ আফ্রিকার এই লিজেন্ডারি ক্রিকেটারকে সবাই একটু ভিন্ন ভাবেই চিনেন। ব্যাটিং এবং বোলিংয়ের দিকে নয় তিনি দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসের কয়েকজন সেরা ফিল্ডারদের একজন। তিনি খুব ভালো ফিল্ডিং করতে পারতেন। জন্টি রোডস ফিল্ডিং করার দিক দিয়ে সেরা হলেও ব্যাটিংয়ে ছিল তার দারুণ প্রতিভা। লো-অর্ডারে ব্যাট করতে নেমেও ম্যাচ জয়ের অগণিত ইনিংস উপহার দিয়েছেন ক্রিকেট দর্শকদের। তাকে বলা হয় রিভার্স সুইংয়ের জনক, এই শটটা মারার জন্য তিনি বিখ্যাত ছিলেন।

জন্টি রোডস, দক্ষিণ আফ্রিকার হয়ে ২০২ টি ম্যাচ খেলেছেন। প্রায় প্রতি ম্যাচেই ৫ নম্বরের পরে ব্যাট করতে নেমে প্রায় ৩৬ গড়ে, দুটি সেঞ্চুরি ও ২৮ টি হাফ-সেঞ্চুরি সহ ৪৭৫৪ রান করেছেন।

৪) যুবরাজ সিং, ভারতঃ

যুবরাজ সিং ভারত ক্রিকেট দলের একজন সফল অলরাউন্ডার ক্রিকেটার। কাভার ডাইভ, কাট বিহ্যান্ড দ্যা পয়েন্ট এইসব শটের জন্য বিখ্যাত ছিলেন যুবরাজ। ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিংয়ে কোনো দিক দিয়েও কমতি ছিলো না তার পারফরমেন্স। ভারতের মিডল অর্ডার এই ব্যাটসম্যান ওয়ানডে ক্রিকেটের স্পেশালিষ্ট ব্যাটসম্যান। ভারতের হয়ে ১৭৪ টি ওয়ানডে খেলে প্রায় ৩৯ গড়ে, ৭টি সেঞ্চুরি ও ৩৩টি হাফ-সেঞ্চুরিসহ ৪৮৭০ রান করেছেন।

৩) স্টিভ ওয়াহ, অস্ট্রেলিয়াঃ

অস্ট্রেলিয়ার এই লিজেন্ডারি ব্যাটসম্যান একজন ঠাণ্ডা মাথার ক্রিকেটার। ধীরে ধীরে খেলতে পছন্দ করতেন তিনি। শুধু অস্ট্রেলিয়া ক্রিকেটের লিজেন্ড নয়, তিনি পুরো ক্রিকেট বিশ্বের সেরা লিজেন্ডারি ব্যাটসম্যানও! তাছাড়া ওয়াহ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সফল অধিনায়কও ছিলেন। অস্ট্রেলিয়ার হয়ে ২৫৮ টি ওয়ানডে ম্যাচ খেলে প্রায় ৩৫ গড়ে, দুটি সেঞ্চুরি ও ৩২ টি হাফ-সেঞ্চুরিসহ
৫৭৯৭ রান করেন।

২) অর্জুন রানাতুঙ্গা, শ্রীলংকাঃ

শ্রীলংকার প্রাক্তন এই বিশ্বকাপ জয়ী অধিনায়ক ছিলেন দলের প্রাণ ভোমরা। শ্রীলংকার এই লিজেন্ড জাতীয় দলের হয়ে ওয়ানডেতে ২২৬ টি ম্যাচ খেলে ৩৫ গড়ে, ২টি সেঞ্চুরি ও ৪০ টি হাফ-সেঞ্চুরিসহ ৬০৪১ রান করে এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন।

১) মহেন্দ্র সিং ধোনি, ভারতঃ

বর্তমান ক্রিকেট বিশ্ব তাকে সেরা ফিনিশার হিসেবে চেনে। তবে তিনি শুধু ফিনিশারের দিক দিয়ে সেরা নয়, তিনি ব্যাটিং, ফিল্ডিং ও উইকেটরক্ষক হিসেবেও সেরাদের সেরা তিনি।
পাঁচ নম্বর পজিশনের পরে ব্যাট করতে নেমে এই তালিকায় তিনি সর্বোচ্চ রানসংগ্রাহক। ভারতের হয়ে ২৭৪ টি ওয়ানডে ম্যাচ খেলে প্রায় ৪৯ গড়ে, ৭টি সেঞ্চুরি ও ৪৯টি হাফসেঞ্চুরিসহ ৭৬৮৩ রান করেছেন। তাছাড়া সবমিলিয়ে ওয়ানডেতে ১০০০০+ রান করেছেন, ১০৭ টি স্ট্যাম্পিং করেছেন যা আর কেউ করতে পারেননি এবং অধিনায়ক হিসেবে ১১০ টি ম্যাচ জিতেছেন ধোনি।

আরও পড়ুন

বিশ্বকাপ জিতেও হতাশ ইংল‍্যান্ড অধিনায়ক ইওন মর্গ‍্যান ! এই তার কারণ

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে ঘরে এসেছে বিশ্বকাপ।তা কেন্দ্র করে যখন গোটা ইংল্যান্ড জুড়ে উৎসবের মরশুম।ঠিক তখন খানিকটা...

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের দলে থাকছেন না এই তারকা ক্রিকেটার !

আরও একটি আন্তর্জাতিক সফর মিস করতে চলেছেন ভারতের উদীয়মান ক্রিকেট তারকা পৃথ্বী শাহ।এখনো চোট পুরোপুরি সেরে ওঠেনি...

বাংলাদেশ সফরের পর জাতীয় দলের কোচিং বিভাগে বড়োসড়ো রদবদল আনতে চলেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

আসন্ন বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে একদিবসীয় সিরিজের পর কোচিং বিভাগে বদল আনার চিন্তা ভাবনা করে ফেলেছে শ্রীলঙ্কা...

বিরাট কোহলি নাকি রোহিত শর্মা , কে সবচেয়ে বড়ো অধিনায়ক ? জানালেন ব্রাড হগ

ইউ টিউবে চ‍্যানেল রয়েছে প্রাক্তন অস্ট্রেলিয় স্পিনার ব্রাড হগের।" ব্রাড হগ টিভি নামের সেই ইউটিউব চ‍্যানেলে আমরা...

ফের জাতীয় দলে ফেরার আশাবাদী এই ভারতীয় ক্রিকেটার !

ফের আন্তর্জাতিক দলে ফেরার জন্যে পূর্ণ উদ‍্যমে লেগে পড়লেন মনীশ পান্ডে। আশা রাখছেন ফর্মের ধারাবাহিকতা এবং দুরন্ত...