আন্তর্জাতিক ক্যারিয়ারে পদার্পন করার পর থেকেই বিরাট কোহলি নিজের ব্যাট থেকে রানের ফুলঝুড়ি ছড়িয়ে একের পর এক রেকর্ড লিখিয়েছেন নামের পাশে। টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়ক কোহলি যেদিন প্রতিপক্ষ বোলারদের উপর চড়াও হয়ে ব্যাট করতে থাকেন সেদিন বল ডেলিভারি দেয়ার পর নখ কামড়ানো ছাড়া কিছুই করার থাকে না বোলারদের।

তবে আজ আমরা দেখবো এমনই পাঁচজন বোলারের তালিকা যারা একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে কোহলিকে সর্বাধিকবার প্যাভিলিয়নের পথ ধরিয়েছেন।

৫. সুরাজ রনদিব

শ্রীলঙ্কার ডানহাতি এই স্পিনার তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে খেলেছেন ৩১টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ। যার মধ্যে ১৩টি ওয়ানডে ম্যাচে বিরাট কোহলি মোকাবেলা করেছেন রনদিবের বল। এই ১৩ বারের মধ্যে কোহলি রনদিবের শিকারে পরিণত হয়েছেন চারবার। যেখানে তিনটিই ছিল এলবিডব্লিউ।

৪. গ্রায়েম শন

Getty Images

ইংল্যান্ড দলের অন্যতম ভরসার প্রতীক হয়েছিলেন গ্রায়েম শন। এই স্পিনার তাঁর আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারে বিরাট কোহলির বিরুদ্ধে বল করার সুযোগ পেয়েছেন ৯ বার। ৯ বারের মধ্যে বিরাট কোহলিকে চারবার ফাঁদে ফেলে আউট করতে সক্ষম হয়েছেন এই স্পিনার। চারবার আউট করার ক্ষেত্রে অবশ্য চারটি ভিন্ন পথের মাধ্যম ব্যবহৃত হয়েছে। যেখানে একবার ক্যাচ, একবার এলবিডব্লিউ, একবার উইকেটরক্ষকের হাতে ক্যাচ এবং একবার বোল্ড করেছেন কোহলিকে।

৩. থিসারা পেরেরা

 Getty Images

এই তালিকায় দ্বিতীয় শ্রীলঙ্কান ক্রিকেটার হিসেবে আছেন অলরাউন্ডার থিসারা পেরেরা। লঙ্কানদের বিপক্ষে কাপ্তান কোহলির ব্যাটিং গড় সন্তোষজনক থাকলেও কোহলির বিপক্ষে এখন পর্যন্ত ২৬ ইনিংসে পেরেরা বল করে আউট করেছেন ৫ বার। পাঁচবারের মধ্যে একবার ব্যাটের কোণে লেগে ইনসাইড এবং একবার এলবিডব্লিউর পাশাপাশি তিনবার বোল্ড হয়েছেন কোহলি।

২. টিম সাউদি

আন্তর্জাতিক ওয়ানডেতে বিরাট কোহলির বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক ইনিংসে বল করেছেন কিউই পেসার টিম সাউদি। প্রতিভাবান এই পেসারের বলের সুইং এবং গতি সামাল দিতে হিমশিম খান বিশ্বের যেকোনো ব্যাটসম্যানই। কোহলির বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ ইনিংসে বল করা এই পেসার কোহলিকে পাঁচবার প্যাভিলিয়নের পথ দেখিয়েছেন। এই পাঁচবার আউট হবার ক্ষেত্রে চারবার মাঠে থাকা ফিল্ডারের তালুবন্দী হয়ে আউট হলেও একবার আউট হয়েছেন উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে।

১. রবি রামপাল

ওয়ানডে ক্রিকেটে আন্তর্জাতিক অঙ্গনে বিরাট কোহলিকে সর্বাধিকবার আউট করার তালিকায় সবার উপরে রয়েছেন ক্যারিবিয়ান পেসার রবি রামপাল। যদিও বিরাট কোহলি আন্তর্জাতিক অঙ্গনে পদার্পন করার পর থেকে তাঁর বিপক্ষে খুব বেশি বল করার সুযোগ পাননি রামপাল কিন্তু তবুও কোহলির বিপক্ষে মাত্র ১২ ইনিংস বল করে ছয়বারই আউট করতে সক্ষম হয়েছেন। অন্যদিকে এই ৬ বারের মধ্যে তিনবার উইকেটরক্ষকের হাতে ক্যাচ দেয়ার পাশাপাশি দুইবার ফিল্ডারের হাতে ক্যাচ এবং একবার ব্যাট দিয়ে আটকাতে ব্যর্থ হন কোহলি।

আরও পড়ুন

সঞ্জয় মঞ্জরেকর বাছলেন বিশ্বকাপ ২০১৯ এর জন্য ভারতীয় দল, বেশ কিছু বড়ো নাম বাদ দিয়ে বাছলেন নতুন নাম

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আর বর্তমান ক্রিকেট বিশ্লেষক সঞ্জয় মঞ্জরেকর সোমবার টিম ইন্ডিয়ার জন্য নিজের ১৫ সদস্যীয় আইসিসি...

সৌরভ গাঙ্গুলীর সঙ্গে ছবি শেয়ার করা ভারি পড়ল শিখর ধবনে, যুবরাজ আর দিল্লি ক্যাপিটালস করল ঠাট্টা

ভারতীয় ক্রিকেট দলের অভিজ্ঞ বাঁহাতি ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের আগামি মরশুমে খেলার জন্য একদম...

IPL 2019 – গৌতম গম্ভীর আইপিএলের আগে করলেন ভবিষ্যতবাণী, বললেন এই ৪টি দল করবে প্লে অফের জন্য কোয়ালিফাই

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে দুর্দান্ত টি-২০ ক্রিকেট লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম মরশুমের শুরুয়াত হতে এখন ১০০ ঘন্টারও...

আইপিএল ২০১৯ – বিশ্বকাপের কারণে মাঝপথে আইপিএল ছাড়বেন মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা, দিলেন এই জবাব

ভারতীয় ক্রিকেট দলকে ইংল্যাণ্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় হতে চলা আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর জন্য...

আইপিএলের আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল পৃথ্বী শয়ের ডান্সের এই ভিডিয়ো, কিছু ঘন্টার মধ্যেই এল কোটি ভিউজ

আইপিএলের আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল পৃথ্বী শয়ের ডান্সের এই ভিডিয়ো, কিছু ঘন্টার মধ্যেই এল কোটি ভিউজ
ভারতীয় ক্রিকেট দলের তরুণ ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী খুবই কম সময়ের মধ্যে অনেক নাম কামিয়ে ফেলেছেন। দেশকে আইসিসি...