আরও ২৯ রান করলেই ২০১৮য় টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান হয়ে যাবেন বিরাট কোহলি
during day two of the 3rd Specsavers Test Match between England and India at Trent Bridge on August 19, 2018 in Nottingham, England.

২০১৮ সালের ৮ মাস শেষ হওয়ার পথে। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে সেই পাঁচ বিস্ফোরক ব্যাটসম্যানের ব্যাপারে জানাব, যারা এই বছর টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করেছেন। মজার কথা হল এতে এক ভারতীয় ব্যাটসম্যানও রয়েছেন সেই সঙ্গে রয়েছেন বেশ কিছু তরুণ ব্যাটসম্যানও, যারা সম্প্রতি নিজেদের প্রতিভার প্রমান দিয়েছেন দুনিয়া জুড়ে। আসুন একবার জেনে নেওয়া যাক যারা এই বছর টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করেছেন তাদের ব্যাপারে।

৫—ডীন এলগার
আরও ২৯ রান করলেই ২০১৮য় টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান হয়ে যাবেন বিরাট কোহলি 1
এ বছর টেস্ট ক্রিকেটে রান বানানোর ব্যাপারে পঞ্চম স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ৩১ বছর বয়েসী ব্যাটসম্যান ডীন এলগার। যিনি এখনও পর্যন্ত ৯টি ম্যাচের ১৮টি ইনিংসে ৩৬.৮১ গড়ে ৫৮৯ রান করেছেন। এর মধ্যে এলগারের সর্বোচ্চ স্কোর হল অপরাজিত ১৪১ রান। তিনি এখনও পর্যন্ত ১৮টি ইনিংসে ১টি সেঞ্চুরি আর চারটি হাফ সেঞ্চুরি করেছেন।

৪—কুশল মেন্ডিস
আরও ২৯ রান করলেই ২০১৮য় টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান হয়ে যাবেন বিরাট কোহলি 2
শ্রীলঙ্কার এই ২৩ বছর বয়েসী ব্যাটসম্যান সম্প্রতি টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে ধামাল করেছেন। মেন্ডিস ৭টি ম্যাচের ১৩টি ইনিংসে ৬১৯ রান করেছেন। এর মধ্যে তার গড় ছিল ৪৭. ৬১। এই ১৩টি ইনিংসে মেন্ডিস ২টি সেঞ্চুরি আর দুটি হাফ সেঞ্চুরি করেছেন।

৩—বিরাট কোহলি
আরও ২৯ রান করলেই ২০১৮য় টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান হয়ে যাবেন বিরাট কোহলি 3
টিম ইন্ডিয়ার অধিনায়ক যিনি এখনও পর্যন্ত এই তালিকায় ছিলেন না কিন্তু তিনি যে ভাবে বর্তমান ইংল্যান্ড সফরে ব্যাটিং করেছেন তা দেখে মনে হয় তিনি দ্রুতই এই বছর টেস্ট ক্রিকেটের টপ স্কোরার হতে পারেন। কোহলি ৬টি ম্যাচের ১২টি ইনিংসে ৫৭.৩৬ গড়ে ৬৩১ রান করেছেন। কোহলি এই ১২টি ইনিংসে ২টি সেঞ্চুরি এবং তিনটি হাফ সেঞ্চুরি করেছেন। বিরাট কোহলি প্রথম নাম্বারে থাকা অ্যাডিয়েন মার্করামের থেকে মাত্র ২৯ রান দূরে রয়েছেন।

২—এবি ডেভিলিয়র্স

আরও ২৯ রান করলেই ২০১৮য় টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান হয়ে যাবেন বিরাট কোহলি 4
South African cricketer AB de Villiers bats during the first day of the second Test match between India and South Africa at The M. Chinnaswamy Stadium in Bangalore on November 14, 2015. —–IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE —– / AFP PHOTO / Manjunath Kiran

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটসম্যান এবি ডেভিলিয়র্সও এই তালিকায় রয়েছেন। তিনি ২০১৮য় ৭টি টেস্ট ম্যাচের ১৪টি ইনিংসে ৬৩৮ করেছেন। এর মধ্যে তার গড় ৫৩.১৬ ছিল। নিজের এই ১৪টি ইনিংসে তিনি ১টি সেঞ্চুরি এবং ৬টি হাফ সেঞ্চুরি করেছেন।

১—অ্যাডাম মার্করাম
আরও ২৯ রান করলেই ২০১৮য় টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান হয়ে যাবেন বিরাট কোহলি 5
টেস্ট ক্রিকেটে এখনও পর্যন্ত টপ স্কোরার হলেন দক্ষিণ আফ্রিকার এই তরুণ ব্যাটসম্যান। সাম্প্রতিক কালে মার্করাম নিজের সক্ষমতায় ক্রিকেট জগতের শিরোনামে উঠে এসেছেন। এই তরুণ ব্যাটসম্যান ৯টি টেস্ট ম্যাচের ১৮টি ইনিংসে ৬৬০ রান করেছেন। এই সংখ্যক টেস্টে তার গড় ছিল ৩৬.৬৬, সেই সঙ্গে তার সর্বোচ্চ স্কোর হল ১৫২ রান। ১৮টি ইনিংসে মার্করাম এখনও পর্যন্ত ২টি সেঞ্চুরি এবং ২টি হাফ সেঞ্চুরি করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *