৪০ বছর বয়েস হতে চলল এই তারকাদের, তা সত্বেও এখনও পর্যন্ত নেননি অবসর

ক্রিকেটের মাঠে সবচেয়ে বেশি কাটানো খেলোয়াড়দের কথায যদি বলা যায় তাহলে সবার আগে নাম আসে ভারতের কিংবদন্তী খেলোয়াড় শচীন তেন্ডুলকরের নাম। জানিয়ে দিই শচীন ২২ বছর ৯১ দিন নিজের বহুমূল্য সময় আন্তর্জাতিক ক্রিকেটকে দিয়েছেন। এই সব ম্যাচ চলাকালীন তিনি ওয়ানডে তে ১৮৪২৬ রান করেছেন। শচীন তেন্ডুলকর ২০১২র পরে অবসর নিয়েছিলেন।এমনিতে ওয়ানডেতে সবচেয়ে দীর্ঘদিন খেলা একা শচীনই নন বরং বেশ কিছু খেলোয়াড় রয়েছেন। তো আসুন জেনে নেওয়া যাক কিছু এমন খেলোয়াড়দের ব্যাপারে যারা অনেক বেশি দিন ইন্টারন্যাশানাল ক্রিকেটে খেলেছেন।

মাশরফে মুর্তজা
৪০ বছর বয়েস হতে চলল এই তারকাদের, তা সত্বেও এখনও পর্যন্ত নেননি অবসর 1
বাংলাদেশের ওপেনিং ব্যাটসম্যান নিজের প্রথম ওয়ানডে ডেবিউ ২৩ নভেম্বর ২০০১ এ জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলেছিলেন। এরপর তার কেরিয়ারে যথেষ্ট চড়াই উতরাই আসে। যারপর তাকে বাংলাদেশের দলের অধিনায়ক করে দেওয়া হয়েছিল। জানিয়ে দিই এই খেলোয়াড় এখনও পর্যন্ত নিজের দেশের হয়ে ১৯৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ২৫২টি উইকেট নিয়েছেন। এই খেলোয়াড় সবচেয়ে দুর্দান্ত প্রদর্শন করেছিলেন। এই ম্যাচে তিনি ২৬ রান দিয়ে ৬ উইকেট নিজের নামে করেছিলেন। এই খেলোয়াড় এপ্রিল ২০১৭য় টি-২০ ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দেন।

হ্যামিলটন মসাকাদজা
৪০ বছর বয়েস হতে চলল এই তারকাদের, তা সত্বেও এখনও পর্যন্ত নেননি অবসর 2
মসাকাদজা জিম্বাবোয়ের দলের অধিনায়ক এবং দুর্দান্ত খেলোয়াড়।এই তারকা ২৩ ডিসেম্বর ২০০১ এ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজের প্রথম ডেবিউ ম্যাচ খেলেছিলেন। এরপর থেকে এই খেলোয়াড় লাগাতার ম্যাচ খেলে চলেছেন। ওয়ানডেতে তিনি এখনও পর্যন্ত ২০৪টি ম্যাচ খেলেছেন।জানিয়ে দিই ওয়ানডেতে তিনি নিজের শেষ ম্যাচ বাংলাদেশের বিরুদ্ধে ২৬ অক্টোবর ২০১৮য় খেলেছেন।তিনি এখনও পর্যন্ত নিজের ওয়ানডে কেরিয়ারে ৫৬০৪ রান করেছেন।

মার্লন স্যামুয়েলস
৪০ বছর বয়েস হতে চলল এই তারকাদের, তা সত্বেও এখনও পর্যন্ত নেননি অবসর 3
ওয়েস্টইন্ডিজের অলরাউন্ডার মার্লন স্যামুয়েলসকে টি-২০ ২০১৬র হিরো বলে ধরা হয়। বর্তমানে এই খেলোয়াড় আইসিসি ২০১৯ বিশ্বকাপের জন্য প্রস্তুত হচ্ছেন। ৩৭বছর বয়েসী এই খেলোয়াড় এখনও পর্যন্ত দু’বার বিতর্কের শিকার হয়েছেন। কিন্তু তারপরেই তিনি নিজের দুর্দান্ত প্রদর্শনের কারণে দলের ভেতরে তার গুরুত্ব বজায় রেখেছেন। জানিয়ে দিই এই খেলোয়াড় এখনও পর্যন্ত ২০৪টি ম্যাচ খেলেছেন।যেখানে তিনি ৫৫৩৬ রান করেছেন।

ক্রিস গেইল
৪০ বছর বয়েস হতে চলল এই তারকাদের, তা সত্বেও এখনও পর্যন্ত নেননি অবসর 4
ওয়েস্টইন্ডিজের খেলোয়াড় ক্রিস গেইলের গুনতি বিশ্বের দুর্দান্ত খেলোয়াড়দের মধ্যে করা হয়। গেইল নিজের প্রথম ওয়ানডে ডেবিউ ভারতের বিরুদ্ধে ১১ সেপ্টেম্বর ১৯৯৯তে টরেন্টোতে করেন। এরপর এই খেলোয়াড় এখনো পর্যন্ত বেশ কিছু রেকর্ড নিজের নামে করেছেন। এই খেলোয়াড়ের সবচেয়ে দুর্দান্ত রেকর্ড ২১৫ রান। জানিয়ে দিই এই খেলোয়াড় এখনও পর্যন্ত নিজের নামের পাশে ২৩টি সেঞ্চুরি করেছেন। গেইল ওয়ানডে ম্যাচে ৭১টি হাফসেঞ্চুরি করেছেন। গেইল ২০১৪য় টেস্ট ফর্ম্যাট থেকে অবসর নিয়ে নিয়েছিলেন।কিন্তু বাকি ফর্ম্যাটে তিনি এখনও ভালো খেলে চলেছেন।

শোয়েব মালিক
৪০ বছর বয়েস হতে চলল এই তারকাদের, তা সত্বেও এখনও পর্যন্ত নেননি অবসর 5
ওয়ানডে ক্রিকেটে নিজের দুর্দান্ত প্রদর্শনের কারণে জনপ্রিত পাকিস্থানের ব্যাটসম্যান শোয়েব মালিক ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ১৪ অক্টোবর ১৯৯৯ সালে নিজের প্রথম ডেবিউ ম্যাচখেলেন। জানিয়ে দিই এই খেলোয়াড় মিডল ওভারে ম্যাচ বদলে দেওয়ার জন্য জনপ্রিয়। এখন পাক খেলোয়াড় এখনও পর্যন্ত ২৭২টি ওয়ানডেতে পাকিস্থান দলের প্রতিনিধিত্ব করেছেন। এই খেলোয়াড় নিজের ওয়ানডে কেরিয়ারে ৭২৫৬ রান নিজের নামে করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *