আফগানিস্থান-ভারত টেস্ট: টেস্ট ম্যাচের প্রথম ইনিংসের প্রথম সেশনেই সেঞ্চুরি করার রেকর্ড করলেন এই ভারতীয় ব্যাটসম্যান

ব্যাঙ্গালুরু, ১৪জুন: আফগানিস্থানের বিরুদ্ধে এমএ চিন্নাস্বামী স্টেডিয়ামে চলা টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে ভারতীয় ওপেনার শিখর ধবন সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গেই নতুন পালক জুড়লেন নিজের টুপিতে। এই সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গেই শিখর এমন প্রথম ব্যাটসম্যান হয়ে গেলেন যিনি যে কোনও টেস্টের প্রথম ইনিংসের প্রথম সেশনেই সেঞ্চুরি করেছেন। উল্লেখযোগ্য যে ভারতীয় দল লাঞ্চব্রেকে যাওয়ার আগে নিজেদের প্রথম ইনিংসে শিখর ধবনের অপরাজিত ১০৪ রান এবং মুরলী বিজয়ের ৪১ রানের সৌজন্যে আফগানিস্থানের বিরুদ্ধে বিনা উইকেট হারিয়ে ১৫৮ রান তুলে ফেলেছে। আন্তর্জাতিক স্তরে যে কোনও টেস্ট ম্যাচের প্রথম ইনিংসের প্রথম সেশনে সেঞ্চুরি করার ক্ষেত্রে শিখর ধবন ষষ্ঠ ব্যাটসম্যান। এই তালিকায় তার আগে রয়েছেন অস্ট্রেলিয়ার ভিক্টর ট্রাম্পার, চার্লি ম্যাকার্টনি, ডন ব্র্যাডম্যান, এবং ডেভিড ওয়ার্নার ছাড়াও রয়েছেন পাকিস্থানের মজিদ খান।
আফগানিস্থান-ভারত টেস্ট: টেস্ট ম্যাচের প্রথম ইনিংসের প্রথম সেশনেই সেঞ্চুরি করার রেকর্ড করলেন এই ভারতীয় ব্যাটসম্যান 1
অস্ট্রেলিয়ার ভিক্টর ট্র্যাম্পার ১৯০২ সালে ম্যানচেস্টারে ইংল্যন্ডের বিরুদ্ধে টেস্টের প্রথম ইনিংসের প্রথম সেশনে ১০৩ রান করেছিলেন। এছাড়াও ১৯৬এ অস্ট্রেলিয়ারই আরেক ব্যাটসম্যান ম্যাকার্টনি সেই ইংল্যান্ডের বিরুদ্ধে একই কৃতিত্ব দেখিয়েছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওই ম্যাচে তিনি ১১২ রান করেছিলেন। অন্যদিকে অস্ট্রেলীয় কিংবদন্তী ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডম্যানও ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৩০এ লীডসে খেলা টেস্টে প্রথম ইনিংসের প্রথম সেশনে ১০৫ রানের ইনিংস খেলে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।
আফগানিস্থান-ভারত টেস্ট: টেস্ট ম্যাচের প্রথম ইনিংসের প্রথম সেশনেই সেঞ্চুরি করার রেকর্ড করলেন এই ভারতীয় ব্যাটসম্যান 2
এরপরে পাকিস্থানী ব্যাটসম্যান মজিদ খান ১৯৭৬-৭৭এ করাচিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১০৮ রানের ইনিংস খেলে এই কৃতিত্বের অধিকারী হন। এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নার। তিনি পাকিস্থানের বিরুদ্ধে ২০১৬-১৭ মরশুমে সিডিনি টেস্টে প্রথম সেশনে ১০০ রান করে এই কৃতিত্বের অধিকারী হন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *