ভারতে পৌঁছেই প্রথম ধাক্কা খেল অস্ট্রেলিয়ান ক্রিকেট টিম। মিচেল স্টার্ক ও জশ হেজেলউডের পর খরচের খাতায় অ্য়ারন ফিঞ্চ। আগমী রবিবার সতেরো সেপ্টেম্বর থেকে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্য়ে টেস্ট সিরিজ শুরু হচ্ছে। তার আগে অস্ট্রেলিয়ান ক্রিকেট টিম একটি গা-ঘামানোর ম্য়াচ খেলবে আগামিকাল বারো সেপ্টেম্বর। ভারতের পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে মঙ্গলবারের এই ম্য়াচ থেকে ছুটি হয়ে গিয়েছে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ফিঞ্চের। কাফ মাশলে চোট তাঁর। মঙ্গলবার গা-ঘামানোর ম্য়াচটি বোর্ড সভাপতি একাদশের বিরুদ্ধে খেলবে অজি ক্রিকেট টিম। বোর্ড সভাপতি একদশের বিরুদ্ধে খেলতে না পারলেও, ভারতের বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজে তিনি খেলছেন বলে জানিয়ে দিয়েছে অস্ট্রেলিয়ান টিম ম্য়ানেজমেন্ট। সর্তকতা অবলম্বন করতে ফিঞ্চকে বোর্ড সভাপতি একাদশের বিরুদ্ধ ম্য়াচ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে বলে খবর।

অস্ট্রেলিয়ান টপ অর্ডারে অ্য়ারন ফিঞ্চ বড় ভরসা স্টিভ স্মিথের। তাই কোনওভাবেই ঝুঁকি না নিয়ে ফিঞ্চকে বিশ্রাম দেওয়া হয়েছে প্রস্তুতি ম্য়াচ থেকে। কাফ মাশলের এই চোটটা প্রায় ছসপ্তাহ ধরে ভোগাচ্ছে তাঁকে। ইংল্য়ান্ডে সারের হয়ে কাউন্টি খেলার সময় কাফ মাশলে চোট পান। মাঝে পাঁচদিন বিশ্রাম নিয়ে একেবারে রবিবার প্রথম ওয়ান-ডেতে মাঠে নামবেন অস্ট্রেলিয়ার এই অলরাউন্ডার।

দুই পেস বোলার মিচেল স্টার্ক ও জশ হেজেলউড চোটের কারণে ভারতে সফরে আসতে পারেননি। দুজনেই চোটের সারিয়ে সেরে ওঠার জন্য় রিহ্য়াবিলেশনে আছেন। স্টার্ক দল ঘোষণার আগে থেকেই পায়ের চোটের জন্য় অস্ট্রেলিয়ান টিমের বাইরে। আর হেজেলউড বাংলাদেশের বিরুদ্ধে ঢাকায় প্রথম টেস্টে বল করার সময় সাইডস্ট্রেনের কারণে অনিশ্চিত হয়ে পড়েন। ভারত সফরের ঘোষিত দলে তাঁকে রাখাও হয়েছিল। কিন্তু পেশিতে টান ধরে হেজেলউড ছিটকে যান।

অস্ট্রেলিয়া ক্রিকেট টিম রবিবার (১০ সেপ্টেম্বর) ভারতের মাটিতে (চেন্নাইতে এসে পৌঁছেছে) পা রেখেছে  বাংলাদেশের বিরুদ্ধে দুই ম্য়াচের টেস্ট সিরিজ শেষ করে। ভারতের পরিবেশে এসে পৌঁছেই সামান্য় অসুস্থ হয়ে পড়েছেন মিডল অর্ডার ব্য়াটসম্য়ান হিল্টন কার্টরাইট। সোমবার প্র্য়াক্টিস সেশনে তাঁকে দেখা যায়নি। মঙ্গলবার বোর্ড সভাপতি একাদশের বিরুদ্ধে খেলবেন কি না, তা ম্য়াচ শুরুর আগেই জানা যাবে। তবে, অ্য়ারন ফিঞ্চ প্রথম একদিনের আন্তর্জাতিকের আগে সেরে ওঠার জন্য় চেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রয়োজনীয় বিশ্রামের সঙ্গে ফিজিওথেরাপিস্ট অ্য়ালেক্স কন্টরিসের সঙ্গে সময় কাটাচ্ছেন সুরাহা পাওয়ার জন্য়।

এদিকে, অস্ট্রেলিয়া ক্রিকেট দল সবে বাংলাদেশ থেকে ভারতে এসেছে। চেন্নাই ভারতের দক্ষিণ দিকে অবস্থিত। আর ভারতের এক একটি অঞ্চলে আবহাওয়া ভিন্ন ধরনের। ফলে বিদেশি দলগুলির মানিয়ে নিতে একটু অসুবিধে হয় শুরুর দিকে। প্রথম ম্য়াচ কলকাতায় হলে সেদিক থেকে পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে সুবিধা পেতেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। ফিঞ্চ বলেন, পরিবেশ খুব কঠিন। এই সবে ট্রেনিং সেরে এলাম আর এখনও ঘামছি। তবে মাঠে নামার জন্য় আমরা মুখিয়ে আছি। সিরিজটা দারুন কাটবে, আমার আশা। আমাদের তাড়াতাড়ি পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে হবে। গরমটা আমায় গায়ে লাগাতে হবে। মাঠে নেমে দারুন বল করতে হবে। বলে বৈচিত্র আনতে হবে আমাকে।

বোর্ড সভাপতি একাদশের যে দলটি মঙ্গলবার মাঠে নামবে তাতে নেতৃত্ব দেবেন গুরকীরত সিং মান। এখানে উল্লেখ করার মতো বিষয়, দলের প্রায় সব ক্রিকেটারেরই আইপিএলে অস্ট্রেলিয়ান টিমের কোনও না কোনও ক্রিকেটারের সঙ্গে খেলার অভিজ্ঞতা রয়েছে। যেমন গুরকীরত ও সন্দীপ শর্মা আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলেন মার্কাস স্টোইনিস ও গ্লেন ম্য়াক্সওয়েলের সঙ্গে। আবার রাহুল ত্রিপাঠি, ময়ঙ্ক আগরওয়াল ও ওয়াশিংটন সুন্দর স্টিভ স্মিথের সঙ্গে পুনে সুপারজায়ান্টসের হয়ে খেলেছেন।

বোর্ড সভাপতি একাদশ : রাহুল ত্রিপাঠি, ময়ঙ্ক আগরওয়াল, শিবম চৌধুরী, ওয়াশিংয়ন সুন্দর, নীতীশ রানা, গোবিন্দ পোদ্দার, গুরকীরত সিং মান (অধিনায়ক), শ্রীবৎস গোস্বামী, রাহিস শাহ, অক্ষয় কারনেওয়ার, কুলবন্ত খেজরোলিয়া, কুশঙ্গ প্য়াটেল, আবেশ খান ও সন্দীপ শর্মা।

SHARE

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এমন রেকর্ড যার ধারে কাছে নেই বিরাট

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এমন রেকর্ড যার ধারে কাছে নেই বিরাট
ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে টি-২০ সিরিজের শুরুয়াত কাল থেকে অর্থাৎ ২১ নভেম্বর থেকে শুরু হচ্ছে। এই টি-২০সিরিজের...

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি
ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি একজন দুর্দান্ত অধিনায়কের সঙ্গে সঙ্গে একজন আক্রামণাত্মক খেলোয়াড় হিসেবেও পরিচিত। আর...

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া
ভারতীয় দল অস্ট্রেলিয়ার সফরের শুরুয়াত ব্রিসবেনে হতে চলা টি-২০ ম্যাচে করতে চলেছে। তিন ম্যাচের সিরিজে...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি
রোহিত শর্মা আর বিরাট কোহলি বর্তমানে ভারতীয় দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড। এই দু-জনে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচে...

TOP5: ভারতের যে পাঁচটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল

২০১৯ বিশ্বকাপের দিন গণনা শুরু হয়ে গেছে অনেক আগেই। বিশ্ব আসরের এই মহারণের ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের...