মোহলির পিসিএ স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে তে শ্রীলঙ্কার ইনিংসের ১১তম ওভারে প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ক্রিকেট আইনের খবর অনুযায়ী আচরণ বিধি ভঙ্গ করেন। এই আচরণ বিধি অনুযায়ী খেলোয়াড়রা ব্যাটসম্যানদের চমকাতে পারবেন না যদি বল হাতে না থাকে। সেইসময় ক্রিজে ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ এবং লাহিরু থিরিমানে। স্ট্রাইকার এন্ড থেকে ম্যাথিউজ ২ রান পূর্ণ করার জন্য পড়িমড়ি করে দৌড় লাগিয়েছিলেন। ফিল্ডার বল ছোঁড়ার পর ধোনি সেই বল ধরার জন্য প্রথমে তৈরি ছিলেন কিন্তু হঠাৎই বলটি স্টাম্পে লাগতে পারে ভেবে তিনি বল না ধরে একেবারে শেষ মুহুর্তে ছেড়ে দেন এবং বলটি গিয়ে স্টাম্পে লাগে। বল স্টাম্পে লাগার সঙ্গে সঙ্গে উইকেটের বেলের এলইডি লাইট জ্বলে ওঠায় প্লেয়াররা চেঁচিয়ে উত্তেজিত হয়ে চেঁচিয়ে ওঠেন যা স্কোয়ার লেগ আম্পায়রকে বাধ্য করেন টিভি আম্পায়ারের সাহায্য নিতে।

১ অক্টোবর ২০১৭ থেকে লাগু হওয়া নতুন নিয়ম অনুযায়ী যদি কোনো ফিল্ডার বল ধরার বা ছোঁড়ার ভান করেন যখন বল তাদের নাগালের আশেপাশেই নেই সে ক্ষেত্রে ব্যাটিং টিমকে এক্সট্রা ৫ রান পুরস্কার হিসেবে দেওয়া হবে। এমসিসির ৪১.5 আইন ‘ইচ্ছাকৃত ডিস্ট্রাকশন, ব্যাটসম্যানকে প্রতারণা অথবা বাধা দেওয়া’র ক্ষেত্রে লাগু হয়। ৪১.5.১ ক্লজের বলা আছে, “কোনো শব্দ বা অ্যাকশনের মাধ্যমে বল মারার পর স্ট্রাইক নেওয়ার সময় ব্যাটসম্যানকে ইচ্ছাকৃতভাবে বিভ্রান্ত করা, প্রতারণা করা অথবা বাধা দেওয়া অন্যায় হিসেবে ধরা হবে”। এই নিয়ম চালু হওয়ার দুদিন পরেই এই ফেক ফিল্ডিং আইন অনুযায়ী গত সেপ্টেম্বরেই প্রথমবার একটি দলকে দোষি সাব্যস্ত করা হয়।

এই ফেক ফিল্ডিং আইন অনুযায়ী এই আইন প্রণয়ন হওয়ার পরই গত সেপ্টেম্বরেই প্রথম কোনো দলকে দোষী সাব্যস্ত করার উদাহরণ দেখা গেছে যখন কুইন্সল্যান্ডের মার্নাস ল্যাবাসক্যগনেকে অস্ট্রেলিয়া একাদশের পরম উপ্পলকে টিজিং করার অপরাধে দোষী পাওয়া যায়। তবে আসিসি ক্রিকেট আইন ম্যানেজার ফ্রেজার স্টুয়ার্টের মতে না তো ধোনিকে বল ধরার ভান করতে দেখা গেছে আর না রান করা আটকাতে দেখা গেছে।
ধোনিকে না বল ধরার ভান করতে আর না বল ছুড়ে রান আটকাতে দেখা গেছে। বলটি ছোঁড়ার মাঝ পথেই ধোনি বুঝতে পারেন যে বলটি সরাসরি স্ট্যাম্পে লাগতে পারে তাই তিনি স্মার্টলি তার হাত বলের গতিপথ থেকে সরিয়ে নেন। তাই শ্রীলঙ্কাকে ৫ রান দেওয়ার অনুমতির বিতর্ক উঠতে উঠতেও ওঠে নি।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...