স্ট্যাটস: তৃতীয় দিন হলো মোট ১০টি রেকর্ড, তৃতীয় ইনিংসে সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান হলেন এই ভারতীয়
South African bowler Lungi Ngidi (C) reacts as Indian batsman Virat Kohli (R) and Indian batsman Cheteshwar Pujara (L) take runs during the first day of the third test match between South Africa and India at Wanderers cricket ground on January 24, 2018 in Johannesburg. / AFP PHOTO / GIANLUIGI GUERCIA (Photo credit should read GIANLUIGI GUERCIA/AFP/Getty Images)

ভারত আর ইংল্যান্ডের মধ্যে গতকাল তৃতীয় টেস্টের তৃতীয় দিন সমাপ্ত হয়েছে। এই ম্যাচে বিরাট কোহলির সেঞ্চুরির পর ভারত মজবুত স্থিতিতে রয়েছে। এছাড়াও ভারত তাদের দ্বিতীয় ইনিংস ৩৫২ রানে ডিক্লেয়ার করে দেন।

কোহলির সেঞ্চুরিতে ভারত চালকের আসনে

অধিনায়ক বিরাট কোহলির সেঞ্চুরি (১০৩) আর চেতেশ্বর পুজারা (৭২) এবং হার্দিক পান্ডিয়ার (অপরাজিত ৫২) হাফ সেঞ্চুরির দৌলতে ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের দ্বিতীয় ইনিংসে বিশাল স্কোর করতে সফল হয়। ভারতীয় দল ম্যাচের তৃতীয় দিন নিজের দ্বিতীয় ইনিংসে ১১০ ওভারে সাত উইকেটে ৩৫২ রান করে ইনিংস ঘোষণা করে দেয়। প্রথম ইনিংসের পাওয়া ১৬৮ রানের লীডের পর ম্যাচে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে ৫২১ রানের পাহাড় প্রমান লক্ষ্য দাঁড়িয়েছে। অন্যদিকে তৃতীয় দিনের খেলা সমাপ্ত হওয়ার পর্যন্ত ইংল্যান্ড বিনা উইকেট হারিয়ে ২৩ রান করে নেয়।
স্ট্যাটস: তৃতীয় দিন হলো মোট ১০টি রেকর্ড, তৃতীয় ইনিংসে সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান হলেন এই ভারতীয় 1
জেনে নিন তৃতীয় দিন কি কি রেকর্ড হল:

• হার্দিক পান্ডিয়া নবম খেলোয়াড় হয়ে যান, যিনি ইংল্যান্ডে পাঁচ উইকেট নিএন এবং ৫০ রান করেন।
• টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে দুই ইনিংসে ২০০র বেশি রান করা প্রথম ভারতীয় ব্যাটসম্যান হলেন বিরাট কোহলি। তিনি এই কৃতিত্ব ১০ বার করেন।
• একজন অধিনায়ক হিসেবে কোহলির ৫০ থেকে ১০০ পৌঁছতে দ্বিতীয় সবচেয়ে সফল কনভার্টিং রেট ছিল। তিনি প্রত্যেক তৃতীয় ইনিংসে সেঞ্চুরি করেন। অন্যদিকে তার চেয়ে সবচেয়ে ভাল গড় একমাত্র ডন ব্র্যাডম্যানের রয়েছে, যিনি প্রত্যেক দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন।
• একজন অধিনায়কের রূপে সবচেয়ে বেশি রান এবং সেঞ্চুরি করা খেলোয়াড়দের তালিকায় কোহলি তৃতীয় নম্বরে পৌঁছে গিয়েছেন। এই তালিকায় এক নম্বর রয়েছেন গ্রেম স্মিথ।
• কোহলি আজ সেহবাগের সেঞ্চুরি সমান সেঞ্চুরি করেছেন। সেই সঙ্গে তিনি ভারতের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যানের তালিকায় চতুর্থ নম্বরে রয়েছেন।
• বিরাট কোহলি ১২ বার এক টেস্টে ম্যাচে ২০০ বা তার বেশি রান করেছেন। এর আগে এই কৃতিত্ব কুমার সাঙ্গাকারা ১৭ বার, ব্রায়ান লারা ১৫ বার, ডন ব্র্যাডম্যান ১৪ বার আর রিকি পন্টিং ১৩ বার করেছেন। বিরাট রয়েছেন পঞ্চম স্থানে।
• আন্তর্জাতিক ক্রিকেটে লাগাতার বছরে পাঁচ বা তার বেশি সেঞ্চুরি করা খেলোয়াড়দের তালিকায় বিরাট দ্বিতীয় স্থানে পৌঁছে গিয়েছেন। তিনি গত তিন বছরে প্রত্যেক বছর পাঁচ বা তার বেশি সেঞ্চুরি করেছেন।
• বিরাট কোহলি এখন দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড , নিউজিল্যান্ড, এবং অস্ট্রেলিয়ায় সবচেয়ে বেশি সেঞ্চুরি করার ব্যাপারে রাহুল দ্রাবিড়ের সমান হয়ে গিয়েছেন। রাহুল দ্রাবিড় এই দেশগুলির বিরুদ্ধে ১০টি সেঞ্চুরি করেছিলেন যার সমান সমান করেন নেন বিরাট।
• সবচেয়ে বেশি একটি টেস্ট সিরিজে ৪০০ বা তার চেয়ে বেশি রান করার কৃতিত্ব দেখানো ভারতীয় অধিনায়কদের মধ্যে বিরাট এখন দ্বিতীয় স্থানে উঠে এসেছেন।
• এশিয়ান ক্রিকেট অধিনায়কদের দ্বারা ইংল্যান্ডে এক সিরিজে সবচেয়ে বেশি রান করার রেকর্ড এখন বিরাটের নামে নথিভূক্ত হয়ে গিয়েছে। তিনি এই ব্যাপারে ভারতের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহার উদ্দিনকে পেছনে ফেলে দিয়েছেন যিনি ১৯৯০ এ ইংল্যান্ড সফরে ৪২৬ রান করেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *