ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: উইকেটের পেছনে ঋষভ পন্থের নামে নথিভূক্ত হল লজ্জাজনক রেকর্ড, লোকেশ রাহুল করলেন বিশ্ব রেকর্ড

ভারত আর ইংল্যান্ডের মধ্যে চলতি টেস্ট সিরিজের চতুর্থ টেস্টের গতকাল ছিল তৃতীয় দিন। গতকালের খেলায় ইংল্যান্ডের শীর্ষক্রম আরও একবার ব্যর্থ হয়েছে। অন্যদিকে ইংল্যান্ড দলের জন্য আবারও একবার বাটলার, স্টোকস আর ক্যুরেন সংকট মোচনের ভূমিকা পালন করেছেন। তো আসুন একবার জেনে নেওয়া যাক গতকাল কোন কোন রেকর্ড হলো।

ইংল্যান্ডের ব্যাটসম্যানরা হলেন ব্যর্থ
ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: উইকেটের পেছনে ঋষভ পন্থের নামে নথিভূক্ত হল লজ্জাজনক রেকর্ড, লোকেশ রাহুল করলেন বিশ্ব রেকর্ড 1

ইংল্যান্ড জস বাটলারের ৬৯ রান, জো রুটের ৪৮ রান, আর স্যাম ক্যুরেনের অপরাজিত ৩৭ রানের সুবাদে সাউথহ্যাম্পটনে ২৩৩ রানের লীড নিয়ে নিয়েছে। অন্যদিকে ভারতের হয়ে শামী তিন, ইশান্ত দুটি উইকেট নিয়েছেন। এছাড়াও অশ্বিন এবং বুমরাহ পেয়েছেন একটি করে উইকেট।

জেনে নিন কি কি রেকর্ড হল

•একটি টেস্টে সবচেয়ে বেশি বাই রান দেওয়ার রেকর্ডে ঋষভ পন্থ দ্বিতীয় স্থানে পৌঁছে গিয়েছেন। পন্থ চতুর্থ টেস্টে ২০ রান বাই হিসেবে দিয়েছেন। সবচেয়ে বেশি বাই রান দেওয়ার রেকর্ড দীনেশ কার্তিকের নামে রয়েছে। তিনি বাংলাদেশের বিরুদ্ধে ৪৭ রান বাই হিসেবে দিয়েছিলেন।

•আট নম্বর বা তার নীচে ব্যাট করতে নেমে ভারতের বিরুদ্ধে এক সিরিজে সবচেয়ে বেশি রান করার রেকর্ড স্যাম ক্যুরেনের নামে নথিভূক্ত হয়ে গিয়েছে। ক্যুরেন এই সিরিজে এখনও পর্যন্ত ২৩৫ রান করেছেন।

•বাটলার এই সিরিজে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান হয়ে গিএয়ছেন। তিনি এখনও পর্যন্ত ২৪৫ রান করেছেন।

•এক সিরিজে সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ডে রাহুল তৃতীয় নম্বরে পৌঁছে গিয়েছিলেন। রাহুল এই সিরিজে এখনও পর্যন্ত ১১টি ক্যাচ নিয়েছেন। তার আগে রাহুল দ্রাবিড় এক সিরিজে সর্বাধিক ১২টি ক্যাচ নিয়েছেন।

•সেঞ্চুরি করার পর সবচেয়ে কম গড়ে রান করা ব্যাটসম্যান হয়েছেন ইংল্যান্ডের কীটন জেনিংস। প্রথমে সেঞ্চুরি করার পর তিনি মাত্র ২২.২৩ গড়ে রান করেছেন।

•৩৬টি টেস্ট ইনিংসে ইংল্যান্ডের ওপেনাররা ৫০ রানের পার্টনারশিপ গড়তে পারেন নি। এটা এখনও পর্যন্ত দ্বিতীয় সবচেয়ে বেশি ইনিংস যখন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা এই কাজ করতে পারেন নি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *