ENGvsSL: শ্রীলঙ্কার ধামাকেদার জয়ে হল মোট ৮টি রেকর্ড, মালিঙ্গা গড়লেন ইতিহাস

আইসিসি একদিনের বিশ্বকাপে আজ ইংল্যান্ড আর শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছিল। যেখানে শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩২ রানের স্কোর করে। দলের হয়ে অ্যাঞ্জেলো ম্যাথিউজ সবচেয়ে বেশি ৮৫ রান করেন অন্যদিকে ইংল্যান্ডের হয়ে জোফ্রা আর্চার আর মার্ক উড তিনটি করে উইকেট নেন। ইংল্যাণ্ডের সামনে জয়ের জন্য ২৩৩ রানের লক্ষ্য ছিল। এই লক্ষ্য দেখতে অবশ্যই সহজ ছিল কিন্তু শ্রীলঙ্কার বোলাররা একে রোমাঞ্চকর করে দেয়। শ্রীলঙ্কা একের পর এক উইকেট নিয়ে না শুধু ইংল্যাণ্ডকে চাপে ফেলে দেয় বরং ২০ রানে এই ম্যাচ জিতেও নেয়। ইংল্যাণ্ডের দল মাত্র ২১২ রানে অলআউট হয়ে যায়।

এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচ হওয়া কিছু গুরুত্বপূর্ণ রেকর্ডসের দিকে:

ENGvsSL: শ্রীলঙ্কার ধামাকেদার জয়ে হল মোট ৮টি রেকর্ড, মালিঙ্গা গড়লেন ইতিহাস 1

১. ইংল্যাণ্ডের অলরাউন্ডার মইন আলির এটি ১০০তম একদিনের ম্যাচ ছিল। এই কৃতিত্ব হাসিল করা মইন আলি ইংল্যাণ্ডের ২২তম প্লেয়ার।

২. শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ ১১৫ বলের মুখোমুখি হয়ে অপরাজিত ৮৫ রান করেন। নিজের হাফসেঞ্চুরি পূর্ণ করতে ম্যাথিউজকে ৮৪ বলের মুখোমুখি হন। এই টুর্নামেন্টের এটি দ্বিতীয় সবচেয়ে ধীর গত হাফসেঞ্চুরি। প্রথম স্থানে আফগানিস্তানের হাশিমউল্লাহ শাহদি (৮৪ বল বনাম নিউজিল্যান্ড) রয়েছেন।

৩. দুর্দান্ত ফর্মে চলা জোফ্রা আর্চার এই ম্যাচে ৩/৫২ পরিসংখ্যান করেছেন। এই টুর্নামেন্টে আর্চার এখনো পর্যন্ত ১৫টি উইকেট নিয়েছেন। ইংল্যান্ডের হয়ে কোনো একটি বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার বিষয়ে তিনি দ্বিতীয় স্থানে পৌঁছোন আর অ্যাণ্ড্রু ফ্লিনটফকে (১৪ উইকেট ২০০৭) পেছনে ফেললেন।

ENGvsSL: শ্রীলঙ্কার ধামাকেদার জয়ে হল মোট ৮টি রেকর্ড, মালিঙ্গা গড়লেন ইতিহাস 2

৪. জো রুট শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডেতে ১০০০ রান পূর্ণ করেছেন। ইংল্যাণ্ড আর শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডেতে এক হাজার রান করা তিনি ইংল্যাণ্ডের প্রথম ব্যাটসম্যান হলেন।

৫. অ্যাঞ্জেলো ম্যাথিউজ (৮৫*) এর ইংল্যাণ্ডের বিরুদ্ধে এটি সর্বোচ্চ স্কোর।

৬. লাসিথ মালিঙ্গা একদিনের বিশ্বকাপে নিজের ৫০ উইকেট পূর্ণ করলেন। বিশ্বকাপে এই বড় কৃতিত্ব হাসিল করা মালিঙ্গা শ্রীলঙ্কার দ্বিতীয় আর বিশ্বের চতুর্থ বোলার হলেন।

ENGvsSL: শ্রীলঙ্কার ধামাকেদার জয়ে হল মোট ৮টি রেকর্ড, মালিঙ্গা গড়লেন ইতিহাস 3

৭. লাসিথ মালিঙ্গা (৫১) শ্রীলঙ্কার হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেওয়া জোরে বোলার হলেন। এই বিষয়ে তিনি তারকা চামিন্ডা ভাস (৪৯)কে পেছনে ফেললেন।

৮. লাসিথ মালিঙ্গা বিশ্বকাপের নিজের ৫০টি উইকেট স্রেফ ২৬টি ম্যাচে পূর্ণ করলেন। বিশ্বকাপে তিনি সবচেয়ে দ্রুত ৫০টি উইকেট নেওয়া বোলার হলেন এবং গ্লেন ম্যাকগ্রা আর মুথাইয়া মুরলীধরণকে (৩০) পেছনে ফেলে দিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *