INDvsENG: ম্যাচে হল মোট ২৪টি ঐতিহাসিক রেকর্ড, রোহিত-বিরাট হাসিল করলেন বিশেষ কৃতিত্ব

একদিনের বিশ্বকাপে আজ ইংল্যান্ড এবং ভারত মুখোমুখি হয়েছিল। যেখানে ইংল্যাণ্ড প্রথমে ব্যাট করে ৩৩৭/৭ স্কোর করে। দলের হয়ে জনি বেয়রস্টো সবচেয়ে বেশি ১১১ রানের ইনিংস খেলেন। অন্যদিকে টিম ইন্ডিয়ার হয়ে মহম্মদ শামি ৫ উইকেট নিতে সফল হন। ভারতীয় দলের সামনে এই ম্যাচ জেতার জন্য ৩৩৮ রানের পাহাড় প্রমান লক্ষ ছিল। যার জবাবে টিম ইন্ডিয়া ৩০৬/৫ রানই বানাতে পারেন আর এই ম্যাচ ৩১ রানে তারা হেরে যায়। টিম ইন্ডিয়ার হয়ে রোহিত শর্মা ১০২ রানের ইনিংস খেলেন।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচ হওয়া রেকর্ডসের দিকে:

১.ভারত আর ইংল্যাণ্ডের মধ্যে এটি ১০০তম একদিনের ম্যাচ খেলা হয়েছে।

২. জেসন রয় আর জনি বেয়রস্টো প্রথম উইকেটের হয়ে ১৬০ রানের পার্টনারশি পালন করেছেন। এই টুর্নামেন্টে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে যে কোনো দলের দ্বারা করা প্রথমে উইকেটের হয়ে এটি সবচেয়ে বড়ো পার্টনারশিপ। এর আগে অ্যারণ ফিঞ্চ আর ডেভিড ওয়ার্নার ৬১ রান যোগ করেছিলেন।

৩. জেসন রয় আর জনি বেয়রস্টো ইংল্যান্ডের প্রথম এমন ওপেনিং জুটি হলেন যারা একই বিশ্বকাপে জুটি সেঞ্চুরি পার্টনারশিপ করলেন। একটি বাংলাদেশের বিরুদ্ধে ১২৮ রান আর ভারতের বিরুদ্ধে ১৬০ রান।

৪. জনি বেয়রস্টোর ওয়ানডেতে এটি অষ্টম এবং ভারতের বিরুদ্ধে এবং বিশ্বকাপের ইতিহাসে প্রথম সেঞ্চুরি।

৫. জনি বেয়রস্টোর ভারতের বিরুদ্ধে ওয়ানডেতে এটি সর্বোচ্চ স্কোর। তার গত প্রদর্শন ভারতের বিরুদ্ধে ছিল ৫৬ রান।

৬. জনি বেয়রস্টো নিজের ইনিংসে ৬টি ছক্কা মারেন। বিশ্বকাপে কোনো একটি ম্যাচ টিম ইন্ডিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি ছক্কা মারা বেয়রস্টো দ্বিতীয় খেলোয়াড় হলেন। প্রথম স্থানে রয়েছেন রিকি পন্টিং, যিনি ২০০৩ এ জোহানেসবার্গে ৮টি ছক্কা মেরেছিলেন।

৭. জেসন রয় আর জনি বেয়রস্টোর ১৬০ রানের পার্টনারশিপ ওয়ানডেতে পঞ্চম এমন বার যখন এই জুটি ১৫০+ রান যোগ করলেন। ইংল্যাণ্ডের হয়ে আজ পর্যন্ত কোনো জুটি পাঁচবার ১৫০+ রান যোগ করেননি।

৮. যজুবেন্দ্র চহেল এই ম্যাচে কোনো উইকেট না নিয়ে ৮৮ রান দেন। বিশ্বকাপে কোনো একতি ম্যাচে সবচেয়ে বেশি রান দেওয়া ভারতীয় বোলার হলেন। চহেলের আগে এই অনিচ্ছাকৃত রেকর্ড ছিল জাভাগল শ্রীনাথের নামে যিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০৩ এ ৮৭ রান দিয়েছিলেন।

৯. যজুবেন্দ্র চহেলের (০/৮৮) এটি ওয়ানডেতে এখনো পর্যন্ত সবচেয়ে খারাপ প্রদর্শন। তার গত রেকর্ড ১/৮০ ছিল ২০১৯ এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

১০. বেন স্টোকসের ৭৯ রান ভারতের বিরুদ্ধে তার সর্বোচ্চ স্কোর। ভারতের বিরুদ্ধে তার আগে সর্বোচ্চ স্কোর ছিল ৬২ রান।

১১. মহম্মদ শামির (৫/৬৯) একদিনের ক্রিকেটে প্রথমবার পাঁচ উইকেট নিলেন।

১২. মহম্মদ শামি বিশ্বকাপে লাগাতার তিনটি ইনিংসে চারটি উইকেট নেওয়া বিশ্বের মাত্র দ্বিতীয় বোলার হলেন। শামির আগে ২০১১ বিশ্বকাপে শাহিদ আফ্রিদি এই রেকর্ড করেছিলেন।

১৩. মহম্মদ শামি বিশ্বকাপে টিম ইন্ডিয়ার হয়ে এক ইনিংসে পাঁচটি উইকেট নেওয়া ষষ্ঠ বোলার হলেন। শামির আগে কপিল দেব (১৯৮৩), রবিন সিং (১৯৯৯), ভেঙ্কটেশ প্রসাদ (১৯৯৯), আশিস নেহেরা (২০০৩) আর যুবরাজ সিং (২০১১) এই রেকর্ড করেছেন।

১৪. এই ম্যাচে কেএল রাহুল শূন্য রানে আউট হন। একদিনের ক্রিকেটে এটি দ্বিতীয়বার যখন রাহুল খাতা না খুলেই আউট হলেন। এর আগে ২০১৮য় ইংল্যাণ্ডের বিরুদ্ধেই তিনি ০ রানে আউট হয়েছিলেন।

১৫. বিরাট কোহলি আর রোহিত শর্মার (১৩৮) ওয়ানডেতে এটি ১৭তম সেঞ্চুরি পার্টনারশিপ ছিল। ভারতের হয়ে এই জুটি সবচেয়ে বেশি সেঞ্চুরি পার্টনারশিপ গড়া দ্বিতীয় জুটি হলেন। এই বিষয়ে তারা রোহিত শর্মা শিখর ধবনের জুটিকে (১৬) পেছনে ফেলে দিয়েছেন। সবার আগে শচীন তেন্ডুলকর আর সৌরভ গাঙ্গুলীর (২৬) নাম রয়েছে।

৬. বিরাট কোহলি বিশ্বকাপে লাগাতার পাঁচটি ইনিংসে ৫০+ স্কোর করা বিশ্বের স্রেফ দ্বিতীয় ব্যাটসম্যান হলেন। কোহলির আগে ২০১৫য় স্টিভ স্মিথ লাগাতার পাঁচবার ৫০+ স্কোর করেছিলেন।

১৭. বিরাট কোহলির (৬৬) ওয়ানডেতে এটি ৯৫তম বার যখন তিনি ৫০+ স্কোর করলেন। এই বিষয়ে তিনি রাহুল দ্রাবিড়ের (৯৪) রেকর্ড ভাঙলেন। সবার আগে রয়েছেন শচীন তেন্ডুলকর (১৪৫)।

১৮. বিরাট কোহলি বিশ্বকাপের ইতিহাসে প্রথম এমন অধিনায়ক হলেন যিনি লাগাতার পাঁচটি ইনিংসে ৫০+ স্কোর করেছেন।

১৯. বিরাট কোহলি আর রোহিত শর্মার (১৩৮) বিশ্বকাপে এটা প্রথমবার যখন এই জুটি সেঞ্চুরি পার্টনারশিপ গড়লেন।

২০. রোহিত শর্মার (১০২) এটি ইংল্যাণ্ডের মাটিতে পঞ্চম সেঞ্চুরি। ইংল্যাণ্ডের সবচেয়ে বেশি সেঞ্চুরি করা খেলোয়াড় হলেন রোহিত শর্মা।

২১. এটা প্রথমবার হল যখন রোহিত শর্মা সেঞ্চুরি করলেন আর একটি ছক্কা মারেননি। রোহিত শর্মা ইনিংসে ইনিংসে ১০৯ বল খেলেন আর ১৫টি বাউন্ডারি মারেন।

২২. একদিনের ক্রিকেটে রোহিত শর্মা সবচেয়ে দ্রুত ২৫টি সেঞ্চুরি করা তৃতীয় ব্যাটসম্যান হলেন। রোহিত শর্মা এই রেকর্ড নিজের ২০৬টি ইনিংসে গড়েছেন। রোহিতের আগে হাসিম আমলা (১৫১) আর বিরাট কোহলি (১৬২) রয়েছেন।

২৩. রোহিত শর্মার একদিনের বিশ্বকাপে এটি চতুর্থ সেঞ্চুরি। বিশ্বকাপে টিম ইন্ডিয়ার হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা রোহিত শর্মা তৃতীয় খেলোয়াড় হলেন। প্রথম স্থানের রয়েছেন শচীন তেন্ডুলকর (৬) আর দ্বিতীয় স্থানে রয়েছেন সৌরভ গাঙ্গুলী (৪)।

২৪. এই বিশ্বকাপে এটি রোহিত শর্মার তৃতীয় সেঞ্চুরি। এক বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি করা রোহিত শর্মা সৌরভ গাঙ্গুলীর পর স্রেফ দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় হলেন।

আরও পড়ুন

যুবরাজ সিংয়ের অবদানের কথা মাথায় ১২ নম্বর জার্সি কে ” অবসর ” দেওয়া হোক, বিসিসিআই কে এমন পরামর্শ দিলেন গৌতম গম্ভীর

সম্প্রতি একটি প্রতিবেদনে বিসিসিআই কে " ১২ " নম্বর জার্সিকে অবসরে পাঠানোর আবেদন করলেন প্রাক্তন ভারত ক্রিকেটার...

দীপাবলির আগে ভারতীয় খেলোয়াড়দের বিসিসিআই দিল বাম্পার গিফট, এখন হবে টাকার বৃষ্টি

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে ধোনি ক্রিকেট বোর্ড বিসিসিআই সবসময়ই তাদের ব্যানারের তলায় অর্থাৎ ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলা...

হার্দিক পাণ্ডিয়া আর উর্বশী রাউতেলার মধ্যে এখনো চলছে কিছু? ছবির কমেন্ট বলছে এই কথা

হার্দিক পাণ্ডিয়া আর উর্বশী রাউতেলার মধ্যে এখনো চলছে কিছু? ছবির কমেন্ট বলছে এই কথা
ভারতীয় ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আজ দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে নিজের পরিচিতি তৈরি করে...

বিশ্বকাপ ২০১৯ সেমিফাইনালে ভারতের হারের দায় একে মানেন COA প্রধান বিনোদ রায়

বিশ্বকাপ ২০১৯ সেমিফাইনালে ভারতের হারের দায় একে মানেন COA প্রধান বিনোদ রায়
ইংল্যান্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় সম্প্রতিই শেষ হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯এ বিরাট কোহলির অধিনায়কত্বে ভারতীয়...

ভারতকে ২০১১ বিশ্বকাপ জয়ী করা গৌতম গম্ভীর করলেন শচীন আর যুবরাজকে চ্যালেঞ্জ

ভারতকে ২০১১ বিশ্বকাপ জয়ী করা গৌতম গম্ভীর করলেন শচীন আর যুবরাজকে চ্যালেঞ্জ
যে কোনো খেলায় খেলোয়াড়দের জন্য সফলতার সবচেয়ে বড়ো রহস্য তাদের ফিটনেস হয়। ফিটনেস খেলার এমন একটা ভাগ...