ভারত বনাম ইংল্যান্ড: শেষ টেস্ট খেলা অ্যালিস্টেয়ার কুকের দুর্দান্ত ব্যাটিং, হারের দিকে অগ্রসর হল টিম ইন্ডিয়া, দেখুন স্কোরবোর্ড
LONDON, ENGLAND - SEPTEMBER 09: Alastair Cook of England drives during the Specsavers 5th Test - Day Three between England and India at The Kia Oval on September 9, 2018 in London, England. (Photo by Mike Hewitt/Getty Images)

ইংল্যান্ড আর ভারতের মধ্যে গতকাল পঞ্চম আর শেষ টেস্টের তৃতীয় দিনের খেলা সমাপ্ত হয়েছে। দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত ইংল্যান্ড ২ উইকেটে ১১৪ রান তুলে নিয়েছেন। সেই সঙ্গে তাদের মোট লীড ১৫৪ রানের হয়ে গিয়েছে। অ্যালিস্টেয়ার কুক ৪৬ আর জো রুট ২৯ রান করে ক্রিজে অপরাজিত রয়েছেন। এর আগে ভারতের প্রথম ইনিংসে ২৯২ রানে শেষ হয়।

প্রথম সেশন

India’s Hanuma Vihari acknowledges the applause after reaching his fifty during play on the third day of the fifth Test cricket match between England and India at The Oval in London on September 9, 2018. (Photo by Adrian DENNIS / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo credit should read ADRIAN DENNIS/AFP/Getty Images)

এর আগে ভারতের প্রথম ইনিংসে গতকালের অপরাজিত ব্যাটসম্যান হনুমা বিহারী আর রবীন্দ্র জাদেজা আজ দুর্দান্ত শুরুয়াত করেন। প্রথম দিকে দুজনকেই সামান্য লড়াই করতে দেখা যায়, কিন্তু দ্রুতই তারা রান করতে শুরু করেন। বিহারি নিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসেই হাফ সেঞ্চুরি করেন।৫৬ রানের ব্যক্তিগত স্কোরে তাকে আউট করেন মইন আলি। আউট হওয়ার আগে তিনি জাদেজার সঙ্গে সপ্তম উইকেটে ৭৭ রান যোগ করেন। লঞ্চ পর্যন্ত ভারতীয় দল ২৪০ রান করে নিয়েছিল এবং তাদের হাতে ছিল ৩ উইকেট।

দ্বিতীয় সেশন

LONDON, ENGLAND – SEPTEMBER 09: Ravindra Jadeja of India hits out as wicketkeeper Jonny Bairstow of England look on during the Specsavers 5th Test – Day Three between England and India at The Kia Oval on September 9, 2018 in London, England. (Photo by Mike Hewitt/Getty Images)

দ্বিতীয় সেশনের শুরুতেই মইন আলি প্রথমে ইশান্ত শর্মা (৪) আর পরে আদিল রশিদ মহম্মদ শামিকে (১) প্যাভিলিয়নে ফেরত পাঠান। এই সময় ভারতের স্কোর ছিল ২৬০ রান, সেই সঙ্গে ইংল্যান্ডের কাছে বড় লীড নেওয়ার সুযোগ ছিল। শামির আউট হওয়ার ঠিক আগে নিজের হাফ সেঞ্চুরি করা জাদেজা দ্রুত রান তুলতে শুরু করেন। জেমস অ্যাণ্ডারসনকে তার মাথার উপর দিয়ে ছয় মেরে তিনি নিজের ইচ্ছে পরিস্কার করে দেন। শেষ উইকেট হিসেবে বুমরাহ রান আউট হওয়ার আগে দুজনে মিলে শেষ উইকেটে ৩২ রান যোগ করেন। জাদেজা ৮৬ রানের অপরাজিত ইনিংস খেলেন। ইংল্যাণ্ডের হয়ে জেমস অ্যাণ্ডারসন, বেন স্টোকস, আর মইন আলি দুটি করে উইকেট নেন অন্যদিকে ব্রড, রশিদ আর ক্যুরেন একটি করে উইকেট পেয়েছেন। টি ব্রেক পর্যন্ত ইংল্যান্ড কোনও উইকেট না হারিয়ে ২০ রান তুলে নেয়। সেই সময় ক্রিজে অপরাজিত ছিলেন নিজের শেষ টেস্ট খেলা কুক এবং জেনিংস।

তৃতীয় সেশন

LONDON, ENGLAND – SEPTEMBER 9 : Moeen Ali of England is bowled as Rishabh Pant of Indoia looks on during the third day of the fifth Specsavers Test Match between England and India at The Kia Oval on September 9, 2018 in London, England. (Photo by Philip Brown/Getty Images)

এই সেশনের শুরুয়াত হতেই কয়েকটি ওভারের মধ্যেই মহম্মদ শামি জেনিংসকে (১০) বোল্ড করে দেন। এরপর কুক আর মইন আলির জুটি পিচে টিকে যান। দুজনে দ্বিতীয় উইকেট জুটিতে ৩৫ রান যোগ করেন। জাদেজা মইন আলি(২০)কে বোল্ড করে দেন। চতুর্থ নম্বরে ব্যাট করতে আসেন অধিনায়ক জো রুট। কুক আর রুট এরপর ইংল্যান্ডের ইনিংসকে সামলান। দুজনে মিলে ইংল্যান্ডের স্কোর ১০০ রানে পৌঁছে দেন। এর মধ্যেই টেস্টে শেষবার ব্যাট করা কুক আর রুট ৫০ রানের পার্টনারশিপ পূর্ণ করে ফেলেন। আজ ইংল্যাণ্ডের দল এই লীড আরও বাড়িয়ে ভারতকে চাপে ফেলার চেষ্টা করবে।

আরও পড়ুন

INDvsWI: ম্যাচে হতে পারে ৯টি বড়ো রেকর্ড, বিরাট আর গেইল করতে পারেন এই কৃতিত্ব

INDvsWI: ম্যাচে হতে পারে ৯টি বড়ো রেকর্ড, বিরাট আর গেইল করতে পারেন এই কৃতিত্ব
আইসিসি বিশ্বকাপ ২০১৯এর ৩৪ তম ম্যাচে ভারত আর ওয়েস্টইন্ডিজ মুখোমুখি হবে। এই ম্যাচ ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডের মাঠে...

বিরাট কোহলির কাছাকাছি পৌছাতে হলে বাবর আজমকে এই কাজ গুলো করতে হবে বলেই মনে করেন শাহিদ আফ্রিদি !

পাকিস্তান ক্রিকেট জগতে তার আত্মপ্রকাশের পর থেকে অনেকেই তার সাথে সাদৃশ্য পেয়েছেন ভারতের তারকা ক্রিকেটার বর্তমান অধিনায়ক,...

“অবসর” সিদ্ধান্ত নিয়ে সুর বদল ক্রিস গেইলের

এবছর বিশ্বকাপে দেশের সহ - অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছিলেন তিনি ।শুরুতে তার সেই পরিচিত ছন্দে পাওয়া গেলেও পরবর্তী...

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ
ওয়েস্টইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল বিশ্বকাপের আগে ঘোষোণা করেছিলেন যে তিনি এই টুর্নামেন্টের পর ক্রিকেট থেকে অবসর...

দেশের এক ক্রিকেট ভক্ত প্রকাশ‍্যে বলেছেন ” মোটা শুয়োর ” ! এইবার সেই বিষয় মুখ খুললেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ

ভারতের কাছে ফের আরেকবার বিশ্বকাপ ক্রিকেটে হেরে যাওয়ার পর থেকেই গোটা পাকিস্তান জুড়ে তৈরী হয়েছিল এক তীব্র...