ENGvsIND: ম্যাচে হতে পারে এই ৮টি রেকর্ড, ধোনির কাছে থাকবে যুবরাজকে পেছনে ফেলার সুযোগ

একদিনের বিশ্বকাপে রবিবার ৩০ জুন টুর্নামেন্টের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচ ইংল্যাণ্ড আর ভারতের মধ্যে খেলা হবে। বিশ্বকাপ জেতার ফেবারিট হিসেবে মনে করা দুই দলের মধ্যে এই বড়ো ম্যাচ বার্মিংহ্যামের মাঠে খেলা হচ্ছে। যেখানে টিম ইন্ডিয়া তাদের বিজয় রথ বজায় রাখার লক্ষ্যে মাঠে নামবে তো অন্যদিকে ইংল্যান্ড দলও লাগাতার পাওয়া দুটি হারের পর একটি জয় হাসিল করতে চাইবে।

কেমন থেকেছে লড়াই?

ENGvsIND: ম্যাচে হতে পারে এই ৮টি রেকর্ড, ধোনির কাছে থাকবে যুবরাজকে পেছনে ফেলার সুযোগ 1

ইংল্যান্ড আর ভারতের মধ্যে এখনো পর্যন্ত একদিনের ক্রিকেটে ইতিহাসে মোট ৯৯টি ম্যাচ খেলা হয়েছে, এর মধ্যে ইংল্যান্ড ৪১ড়ু এবং ভারতীয় দল ৫৩টি ম্যাচে জয়ের স্বাদ পেয়েছে। ৩টি ম্যাচ ফলাফলহীন থেকেছে। এবং দুটি ম্যাচ টাই হয়েছে। ওয়ানডে বিশ্বকাপে দুই দলের মধ্যে মোট ৭ বার মুখোমুখি হয়েছে। আর এর মধ্যে দুটি দল তিনটি করে ম্যাচ জিতেছে এবং ২০১১ সালের বিশ্বকাপের একটি ম্যাচ টাই থেকেছে।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হওয়া রেকর্ডের দিকে
ENGvsIND: ম্যাচে হতে পারে এই ৮টি রেকর্ড, ধোনির কাছে থাকবে যুবরাজকে পেছনে ফেলার সুযোগ 2

১. ভারত আর ইংল্যাণ্ডের মধ্যে একদিনের ইতিহাসের এটি ১০০তম ম্যাচ হবে।

২. মহেন্দ্র সিং ধোনি ইংল্যাণ্ডের বিরুদ্ধে ১৫০৪ রান করেছেন। তিনি এই ম্যাচে যদি ২০ রান আরো করতে সফল হন তো ভার আর ইংল্যাণ্ডের মধ্যে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান হয়ে যাবেন। বর্তমান সময় এই রেকর্ড যুবরাজ সিংয়ের (১৫২৩) নামে রয়েছে।

৩. মহেন্দ্র সিং ধোনি লিস্ট এ ক্রিকেটে উইকেটের পেছনে এখনো পর্যন্ত ৩৯৭টি ক্যাচ ধরেছেন। ইংল্যাণ্ডের বিরুদ্ধে তিনটি ক্যাচ আরো নিলে লিস্ট এ ক্রিকেটে ৪০০ ক্যাচ পূর্ণ করে ফেলবেন।

ENGvsIND: ম্যাচে হতে পারে এই ৮টি রেকর্ড, ধোনির কাছে থাকবে যুবরাজকে পেছনে ফেলার সুযোগ 3

৪. জোস বাটলার যদি ভারতের বিরুদ্ধে ৮১ রান করতে সফল হন তো লিস্ট এ ক্রিকেটে তিনি নিজের ৬ হাজার রান পূর্ণ করে ফেলবেন। বর্তমান সময় তিনি লিস্ট এ কেরিয়ারে ৫৯১৯ রান করেছেন।

৫. জো রুট আন্তর্জাতিক ক্রিকেটে ৩২টি সেঞ্চুরি করেছেন। ভারতের বিরুদ্ধে যদি তিনি একটি সেঞ্চুরি করতে সফল হন তো ইংল্যাণ্ডের হয়ে আন্তর্জাতিক স্তরে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা দ্বিতীয় ব্যাটসম্যান হয়ে যাবেন। এখন তিনি সংযুক্তভাবে কেভিন পিটারসেনের সঙ্গে দ্বিতীয় স্থানে রয়েছেন। প্রথম স্থানে রয়েছেন অ্যালিস্টেয়ার কুক (৩৮)।

৬. জসপ্রীত বুমরাহ (৯৪) এই ম্যাচে ৬ উইকেট নিলেই ওয়ানডেতে নিজের ১০০ উইকেট পূর্ণ করে ফেলবেন।

ENGvsIND: ম্যাচে হতে পারে এই ৮টি রেকর্ড, ধোনির কাছে থাকবে যুবরাজকে পেছনে ফেলার সুযোগ 4

৭. হার্দিক পাণ্ডিয়া ওয়ানডে ক্রিকেটে এখনো পর্যন্ত ৪৯টি উইকেট নিয়েছেন। ইংল্যাণ্ডের বিরুদ্ধে একটি উইকেট নিলেই তিনি একদিনের ক্রিকেটে ৫০টি উইকেট পূর্ণ করে ফেলবেন।

৮. ইংল্যাণ্ডের অধিনায়ক ইয়োন মর্গ্যান যদি এই ম্যাচে মাত্র একটি চার মারতে সফল হন তো তিনি ওয়ানডেতে নিজের ৬০০ বাউন্ডারি পূর্ণ করে ফেলবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *