সত্য়িই এমনটা বাস্তবে হয় নাকি! ক্রিকেটপ্রেমীরা খেলা দেখতে গিয়ে মনে মনে অনেক রেকর্ডের কল্পনা করে নেন। সেটা যখন বাস্তবে পরিণত হয় ব্য়াপারটা যেন অবিশ্বাস্য় লাগে। যুবরাজের সেই ছয় বলে ছটা ছয়ের কথা মনে আছে। ওটা দেখার পরই আনন্দে লাফিয়ে উঠেছিলেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু, ছবলে ছটা উইকেট, মানে ডাবল হ্য়াটট্রিক! জিম লেকার আর অনিল কুম্বলের টেস্টের আসরে দশটা উইকেট নেওয়াটা বিরল হলেও, অবাস্তব নয়। কিন্তু, পরপর ছ বলে ছটা উইকেট। এযেন স্বপ্ন দেখার মতো। আর সেই স্বপ্নটাকে কল্পনার ভাবরাজ্য়ের বাইরে এনে বাস্তবে পরিণত করল এক কিশোর ক্রিকেটার।

উইকেট নেওয়া সব বোলাররেই মনের ইচ্ছা। ওটাই তো বোলারের কাজ। এক ওভারের ছটি বলে কেউ যখন তিনটি উইকেট নিয়ে হ্য়াটট্রিক করেন, তখন  তাকে উচ্ছ্বাসে ফেটে পড়তে দেখে ফ্য়ানেরাও মাতোয়ারা ওঠেন। আর সেই রেকর্ডকে ছাপিয়ে নিজেরই এক অনন্য় কির্তী স্থাপন করল তোরো বছরের ইংল্য়ান্ডের এক স্কুল পড়ুয়া। নাম লুক রবিনসন।

হাউটন-লে-স্প্রিংয়ের কাছে উত্তর-পূর্ব ইংল্য়ান্ডের টাইন ও ওয়্য়ারে অবস্থিত ফিলাদেলফিয়া ক্রিকেট ক্লাব আয়োজিত অনূর্ধ্ব-১৩ টুর্নামেন্টে এক চমকপ্রদ ম্য়াচ উইনিং স্পেল করে সবাইকে চমকে দিয়েছেন লুক। রেকর্ডের মুহূর্তটাও স্পেশাল। মাঠে তখন লুকের পুরো পরিবার উপস্থিত বলা চলে। তার বাবা স্টিফেন ওই ম্য়াচে আম্পায়ারিং করছিলেন। ছেলে যখন ডাবল হ্য়াটট্রিক করছে, বাবা তখন বোলার এন্ডে আম্পায়ারিং করছিলেন। আর লুকের মা হেলেন, ওই ম্য়াচের স্কোরার। তিনিই ছেলের এই অনন্য় কৃতিত্ব রেকর্ড বুকে তোলেন। ভাই ম্য়াথিউ মাঠে ফিল্ডিং করছিল সেই সময়। আর দাদু গ্লেন পুরো মুহূর্তটার সাক্ষী হয়ে রইলেন বাউন্ডারি লাইন থেকে।

স্টিফেন রবিনসন ম্য়াচের পর ছেলের রেকর্ড সম্পর্কে বলেন, মুহূর্তটা একেবারে সুক্ষ। আমি ত্রিশ বছর ধরে ক্রিকেট খেলেছি। হ্য়াটট্রিকও করেছি বহুবার। কিন্তু, এরকম মুহুর্ত কোনওদিন আগে দেখিনি। ওই সময় সময় যেন থমকে গিয়েছিল। ভাবছিলাম, এটা সত্য়ি ঘটছে তো?”

চলতি বছরের গোড়ার দিকে ঊনত্রিশ বছরের অ্য়ালেড কেরি একটি স্থানীয় ম্য়াচে ছবলে ছটি উইকেট নিয়ে সবাইকে চমকে দিয়েছিলেন। ব্য়ালারেট ক্রিকেট অ্য়াসোসিয়েশন ফোর্থ টিম ফিক্সচারের ওই ম্য়াচটিতে গোল্ডেন পয়েন্ট ক্রিকেট ক্লাবের হয়ে মাঠে নেমেছিলেন অ্য়ালেড।

উল্লেখ্য়, আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে এখনও পর্যন্ত কোনও বোলার এই কৃতিত্বের অধিকারী হতে পারেননি। টেস্টের আসরে এখনও পর্যন্ত ছজন বোলার এক ওভারে পরপর চার বলে চারটি উইকেট নিয়েছেন। এর মধ্য়ে পাঁচজন ইংলিশ ক্রিকেটার। অপরজন পাকিস্তানের বোলিং লেজেন্ড ওয়াসিম আক্রাম। ১৯৯০ সালে লাহোরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওই রেকর্ড গড়েছিলেন তিনি। একদিনের ক্রিকেটে শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা একমাত্র বোলার যিনি এক ওভারে পরপর চার বলে চারটি উইকেট দখল করেছেন। ২০০৭ বিশ্বকাপে এই বিরল কৃতিত্বের অধিকারী হন শ্রীলঙ্কার এই মিস্ট্রি স্পিডস্টার।

 

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...