ইংল্যান্ড বনাম ভারত, চতুর্থ টেস্ট, স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: সাউথহ্যাম্পটনে কোহলি আর অ্যাণ্ডারসনের কাছে থাকবে বিশ্ব রেকর্ড গড়ার দারুণ সুযোগ

ভারত আর ইংল্যান্ডের মধ্যে চলতি পাঁচ টেস্ট ম্যাচের সিরিজের রোমাঞ্চ নিজের চরম সীমায় পৌঁছেছে। প্রথম দুটি টেস্টে লাগাতার হারের পর ভারতীয় দল দুর্দান্তভাবে ফিরে এসেছ, যার প্রশংসা এখনও হয়ে চলেছে। আপনাদের জানিয়ে দিই, বিরাট অ্যাণ্ড কোং ট্রেন্টব্রিজ টেস্ট ২০৩ রানের বিশাল ব্যবধানে জিততে সফল হয়েছিল। বর্তমান সময় পতৌদি টেস্ট সিরিজে ২-১ ফলাফল রয়েছে আর দুই দেশের মধ্যে টেস্ট সিরিজের চতুর্থ ম্যাচ বৃহস্পতিবার, ৩০ আগস্ট থেকে সাউথহ্যাম্পটনে খেলা হবে। যেখানে ভারতীয় দল আরও একটি ম্যাচ জিতে এই সিরিজে সমতা ফেরাতে ব্যাকুল হয়ে রয়েছে। আমাদের এই বিশেষ প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের সেই খেলোয়াড়দের ব্যাপারে জানাতে চলেছি যারা চতুর্থ টেস্ট ম্যাচ চলাকালীন বেশ কিছু নতুন কীর্তি নিজের নামে নথিভূক্ত করে এক অসাধারণ ইতিহাস কায়েম করতে পারেন।

একবার দেখে নেওয়া যাক তেমন কিছু নামের দিকে:

~~ টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি আর মাত্র ৬ রান করার সঙ্গে সঙ্গেই টেস্ট ক্রিকেটে নিজের ৬ হাজার রান পূর্ণ করে ফেলবেন। যদি বিরাট ছয় রান করতে সফল হন তাহলে এই উপলব্ধী হাসিল করা দেশের দশম খেলোয়াড় হয়ে যাবেন।
শুধু তাই নয় যদি কোহলি এই কীর্তি নিজের প্রথম ইনিংসেই হাসিল করতে পারেন তাহলে টিম ইন্ডিয়ার হয়ে টেস্ট ক্রিকেটে সুনীল গাভাস্কারের (১১৭টি ইনিংস) পর সবচেয়ে দ্রুত ৬ হাজার রান করা দ্বিতীয় ব্যাটসম্যান হয়ে যাবে আর এই ব্যাপারে শচীন তেন্ডুলকর (১২০ টি ইনিংস)কে পেছনে ফেলে দেবেন। কোহলি এখনও পর্যন্ত ১১৮টি ইনিংস খেলে ফেলেছেন।

~~ বিরাট কোহলি মাত্র ৮৬ রান করার সঙ্গে সঙ্গেই গুন্ডাপ্পা বিশ্বনাথ (৬০৮০) এরও আগে এগিয়ে যাবেন। আর দেশের হয়ে সবচেয়ে বেশি রান করা খেলোয়াড়দের তালিকায় নবম স্থানে পৌঁছে যাবেন।

~~টিম ইন্ডিয়ার ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন মাত্র একটি ছক্কা মারার সঙ্গে সঙ্গেই আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ১০০ ছক্কা পূর্ণ করে ফেলবেন।

~~ জোরে বোলার ইশান্ত শর্মা যদি চতুর্থ টেস্ট ম্যাচে মাত্র একটা উইকেট নিতে সফল হন তাহলে টেস্ট ক্রিকেটে নিজের ২৫০ উইকেট পূর্ণ করে ফেলবেন। এই কীর্তিমান হাসিল করা ইশান্ত দেশের সপ্তম বোলার হয়ে যাবেন আর মাত্র তৃতীয় জোরে বোলার। শুধু তাই নয় ইশান্ত শর্মা এক উইকেট নেওয়ার সঙ্গেই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে ৫০ উইকেটও পূর্ণ করে নেবেন। এমনটা করা ইশান্ত সম্পতম ভারতীয় বোলার হয়ে যাবেন।

~~ ইংল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক জো রুটস চতুর্থ টেস্ট মাত্র দুটি বাউন্ডারি মারার সঙ্গে সঙ্গেই টেস্ট ফর্ম্যাটে নিজের ৭০০ বাউন্ডারি পূর্ণ করে ফেলবেন।

ইংল্যান্ডের তারকা জোরে বোলার জেমস অ্যাণ্ডারসন যদি সাউথহ্যাম্পটন টেস্ট চলাকালীন ৭ উইকেট নিয়ে সফল হয়ে যান, তাহলে টেস্ট ক্রিকেটে জোরে বোলার হিসেবে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার হয়ে যাবেন। আপনাদের জ্ঞাতার্থে জানাই টেস্ট ক্রিকেটে একজন জোরে বোলার হিসেবে সর্বাধিক উইকেট নেওয়ার রেকর্ড অস্ট্রেলিয়ার কিংবদন্তী জোরে বোলার গ্লেন ম্যাকগ্রার (৫৬৩) নামে নথিভূক্ত রয়েছে।

আরও পড়ুন

অবসরের পর আবারো ভারতীয় দলে প্রত্যাবর্তনের সিদ্ধান্ত নিচ্ছেন এই ভারতীয় ক্রিকেটার, দিলেন এই সংকেত

অবসরের পর আবারো ভারতীয় দলে প্রত্যাবর্তনের সিদ্ধান্ত নিচ্ছেন এই ভারতীয় ক্রিকেটার, দিলেন এই সংকেত
বিশ্বকাপ চলাকালীণ ভারতীয় ব্যাটসম্যান আম্বাতি রায়ডু ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসর ঘোষণা করে সকলকে চমকে দিয়েছিলেন। তার...

ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার, যার হয়েছিল ফাঁসির সাজা, জেনে নিন কে তিনি

ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার, যার হয়েছিল ফাঁসির সাজা, জেনে নিন কে তিনি
অনেক ক্রিকেটারদের কারণেই কলঙ্কিত হয়েছে ক্রিকেট। তার মধ্যে মূলত ক্রিকেটারদের ম্যাচ ফিক্সিংয়ের কারণেই ক্রিকেটকে কলঙ্কিত হতে দেখেছি...

WI vs IND : চোটের জন্য টেস্ট থেকে ছিটকে গেলেন এই তারকা!!

ভারতের বিপক্ষে খেলা হচ্ছে না ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার কেমো পালের।এ্যঙ্কেলের চোটের দরুন দেশের হয়ে মাঠে নামতে...

বীরেন্দ্র সেহবাগ এই ভারতীয় খেলোয়াড়কে বললেন মহেন্দ্র সিং ধোনির প্রকৃত উত্তরাধিকারী

দীর্ঘদিন ধরেই মহেন্দ্র সিং ধোনি ভারতীয় টেস্ট দল থেকে অবসর নিয়ে ফেলেছেন। এখন তিনি শুধুমাত্র ওয়ানডে আর...

রোহিতের পর অশ্বিনের সঙ্গেও কি সম্পর্ক ঠিক নেই বিরাটের! জেনে নিন কি বলছেন সকলে

রোহিতের পর অশ্বিনের সঙ্গেও কি সম্পর্ক ঠিক নেই বিরাটের! জেনে নিন কি বলছেন সকলে
বর্তমান সময়ে পুরো ক্রিকেট জগতে এই কথা নিয়ে আলোচনা চলছে যে কেন ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে...