এই ১১ জন তারকা ক্রিকেটার সবচেয়ে বেশিবার হয়েছেন নার্ভাস ৯০র শিকার, এদের মধ্যে রয়েছেন দুই ভারতীয়ও

ক্রিকেট একাগ্রতার খেলা। ব্যাটসম্যানদের যদি বলের উপর থেকে নজর সরে যায় তাহলে মূহুর্তের অসাবধানতায় আউট হতে সময় লাগে না। তা সেই ব্যাটসম্যান যত ভাল ফর্মেই ব্যাট করুন না কেন। বেশ কিছু ব্যাটসম্যানকে আন্তর্জাতিক ক্রিকেটে ৯০ থেকে ৯৯ রানের মধ্যে বেশিরভাগ আউট হতে দেখা গেছে। যার মধ্যে হয় ব্যাটসম্যান ক্লান্ত হয়ে পড়েছিলেন যার ফলে তিনি একাগ্রতা হারিয়ে ফেলছিলেন নয়ত তিনি বেশি চাপ নিয়ে ফেলেছিলেন। এই জন্যই ক্রিকেটে ৯০ থেকে ৯৯ রানের মধ্যেকার সময়কে নার্ভাস ৯০ বলা হয়ে থাকে। চলুন আপনাদের জানানো যাক এমন ১১ জন ক্রিকেটারের সম্বন্ধে যারা সবচেয়ে বেশিবার টেস্ট ক্রিকেটে নার্ভাস ৯০ র শিকার হয়েছেন।

১১. রোহন কানহাই

রোহন কানহাই ১৯৫৭ থেকে ১৯৭৪ এর মধ্যে ১৭ বছর ধরে ওয়েস্টইন্ডিজ দলের প্রতিনিধিত্ব করেছেন। নিজের দুরন্ত ক্রিকেট কেরিয়ারে কানহাই ৪৭ গড়ে ৬ হাজার রান করেছেন। তিনি ১৫টি সেঞ্চুরি এবং ২৮টি হাফসেঞ্চুরিও করেছেন। তার সেঞ্চুরির সংখ্যা আরও বেশি হতে পারত যদি তিনি নার্ভাস ৯০র শিকার না হতেন। এই কিংবদন্তী ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান ৯০ থেকে ১০০ রানের মধ্যে মোট ৬ বার আউট হয়েছেন।

১০. ক্লেম হিল

অস্ট্রেলিয়ান প্রাক্তন ব্যাটসম্যান দীর্ঘদিন ধরেই সারা বিশ্বের অন্যতম দুর্দান্ত ব্যাটসম্যান ছিলেন। যখন তার বয়েস মাত্র ১৬ বছর ছিল তখনই তিনি একটি ইন্টার কলেজ ম্যাচে ৩৬০ রান করে নিজের ব্যাটিং প্রতিভার পরিচয় দিয়েছিলেন। অস্ট্রেলিয়ার হয়ে ক্লেম ৪৯টি টেস্টে ৩৪১২ রান করেন। নিজের আন্তর্জাতিক কেরিয়ারে তিনি মোট ৭টি সেঞ্চুরি এবং ১৯টি হাফ সেঞ্চুরি করেছেন। তিনিও বেশ কয়েকবার নার্ভাস ৯০র গণ্ডি পেরতে পারেন নি। এবং তিনিও মোট ৬ বার নার্ভাস ৯০র শিকার হন।

৯. অ্যালিস্টেয়ার কুক

টেস্টে ক্রিকেটে ইংল্যান্ডের অন্যতম শ্রেষ্ঠ ব্যাটসম্যান হলেন অ্যালিস্টেয়ার কুক। কুক নিজের আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেন ভারতের বিরুদ্ধে নাগপুর টেস্টে। ওই টেস্ট কুক প্রতিকূল পরিস্থিতিতেও একটি অসাধারণ ইনিংস খেলেছিলেন। এখনও পর্যন্ত ১৫৬টি টেস্ট খেলা কুক ১২১৪৫ রান করেছেন। সেই সঙ্গে টেস্টে তিনি ৩২টি সেঞ্চুরি এবং ৫০টি হাফ সেঞ্চুরি করেছেন। টেস্ট ক্রিকেটে তিনি মোট সাতবার নার্ভাস ৯০র শিকার হন।

৮. ম্যাথিউ হেডেন

নিশ্চিতভাবেই অস্ট্রেলিয়ার শ্রেষ্ঠ টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম হলেন ম্যাথিউ হেডেন। দুর্দান্ত টেস্ট কেরিয়ারের অধিকারী হেডেন অস্ট্রেলিয়ার হয়ে ১৩০টি ম্যাচে প্রতিনিধিত্ব করে ৮০০০ রান করেছেন। সেই সঙ্গে তিনি ৩০টি সেঞ্চুরি এবং ২৯টি হাফ সেঞ্চুরিও করেছেন। কিন্তু এহেন ঈষর্ণীয় আন্তর্জাতিক কেরিয়ারের অধিকারী হেডেনও নার্ভাস ৯০ গন্ডী টপকাতে পারেন নি। তিনিও মোট ৭ বার টেস্টে এই নার্ভাস ৯০র শিকার হন।

৭. ইনজামাম উল হক

Pakistani cricketer Inzamam-ul-Haq (C) leaves the ground after his dismissal during the fifth and last day of the second Test match between Pakistan and South Africa at the Gaddafi Cricket Stadium in Lahore, 12 October 2007. Pakistan’s celebrated batsman Inzamam-ul Haq was dismissed for three in his last Test innings failing to create the record of most runs for Pakistan. His finished with 8830 runs in 120 Tests, three short of Pakistan’s record of 8832 held by Javed Miandad. AFP PHOTO/Aamir QURESHI (Photo credit should read AAMIR QURESHI/AFP/Getty Images)

পাকিস্থানের প্রাক্তন অধিনায়ক নিজের সময়ে বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন ছিলেন। তিনি নিজের দুর্দান্ত টেকনিকের কারণ বিশ্ব ক্রিকেটে জনপ্রিয়তা পেয়েছিলেন। পাকিস্থানের হয়ে ১২০টি টেস্ট খেলা ইনজামাম মোট ৮৮৩০ রান করেছেন। নিজের টেস্ট কেরিয়ারে ইনজি ২৫টি সেঞ্চুরি এবং ৪৬টি হাফ সেঞ্চুরি করেছেন। টেস্ট মোট আটবার তিনি নার্ভাস ৯০র সম্মুখিন হন।

৬. এবি ডেভিলিয়র্স

কিছুদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া দক্ষিন আফ্রিকার বিস্ফোরক ব্যাটসম্যান বিশ্ব ক্রিকেটে পরিচিত তার বিধ্বংসী ব্যাটিং শৈলীর জন্য। দক্ষিণ আফ্রিকার হয়ে মোট ১১৪টি টেস্টে প্রতিনিধিত্ব করে এবি ৮৬৭৫ রান করেছেন। ওই সংখ্যক টেস্টে এবি মোট ২২টি সেঞ্চুরি এবং ৪৬টি হাফ সেঞ্চুরি করেছেন। ডেভিলিয়র্সও টেস্টে মোট ৮বার নার্ভাস ৯০র ঘরে আউট হন।

৫. এলভিন কালীচরণ

এলভিন কালীচরণ ওয়েস্ট ইন্ডিজের ভারতীয় বংশোদ্ভূত খেলোয়াড় ছিলেন। ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তী ক্রিকেটারদের মধ্যে অন্যতম কালীণচরণ ৬৬টি টেস্ট খেলে ৪৩৯৯ রান করেছেন। সেইসঙ্গে ১২টি সেঞ্চুরি এবং ২১টি হাফসেঞ্চুরিও করেছেন তিনি। তবে ইনজামাম এবং ডেভিলিয়র্সের মত তিনিও ৮বার নার্ভাস ৯০র শিকার হয়েছেন।

৪. মাইকেল স্ল্যাটার

অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার মাইকেল স্ল্যাটার নিজের ৮ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে মোট ৯ বার নার্ভাস ৯০টির শিকার হয়েছেন। স্ল্যাটার অস্ট্রেলিয়ার হয়ে ৭৪টি টেস্টে প্রতিনিধিত্ব করে ৫০০০ রান করেছেন যার মধ্যে ১৪টি সেঞ্চুরি রয়েছে।

৩. শচীন তেন্ডুলকর

Sachin Tendulkar of India acknowledges the crowd as he walks back after getting out during day two of the second Star Sports test match between India and The West Indies held at The Wankhede Stadium in Mumbai, India on the 15th November 2013
This test match is the 200th test match for Sachin Tendulkar and his last for India. After a career spanning more than 24yrs Sachin is retiring from cricket and this test match is his last appearance on the field of play.
Photo by: Pal PIllai – BCCI – SPORTZPICS
Use of this image is subject to the terms and conditions as outlined by the BCCI. These terms can be found by following this link:
http://sportzpics.photoshelter.com/gallery/BCCI-Image-Terms/G0000ahUVIIEBQ84/C0000whs75.ajndY

সেঞ্চুরির সেঞ্চুরি করা ভারতীয় ক্রিকেটের ঈশ্বর শচীন তেন্ডুলকরও নার্ভাস ৯০র গেরো থেকে নিজেকে বাঁচাতে পারেন নি। শচীন টেস্টে মোট ১০বার নার্ভাস ৯০র শিকার হয়েছেন। টেস্ট ছাড়াও ওয়ান ডেতেও শচীন এই ৯০ থেকে ১০০র ঘরে মোট ১৮বার আউট হয়েছেন। সব মিলিয়ে মোট ২৮ বার তিনি নার্ভাস ৯০র শিকার। মোট ২০০টি টেস্ট খেলে শচীন ১৫৯২১ রান করেছেন। টেস্টে শচীনের সেঞ্চুরির সংখ্যা ৫১টি এবং ৬৮টি হাফ সেঞ্চুরিও করেছেন তিনি।

২. রাহুল দ্রাবিড়

দ্য ওয়াল নামে জনপ্রিয় ভারতীয় মিডল অর্ডার ব্যাটসম্যান রাহুল দ্রবিড়ও নিজের আন্তর্জাতিক কেরিয়ারে বহুবার ৯০এর ঘরে আউট হয়েছেন। নিজের সতীর্থ শচীনের মতই তিনিও ১০বার টেস্টে নার্ভাস ৯০র শিকার হয়েছেন। কিন্তু শচীনের থেকে তিনি অনেক কম ইনিংস খেলেছেন। ভারতের হয়ে মোট ১৬৪টি টেস্টে প্রতিনিধিত্ব করে রাহুল ১৩২৮৮ রান করেছেন। তার সেঞ্চুরি এবং হাফ সেঞ্চুরির সংখ্যা যথাক্রমে ৩৬ এবং ৬৩।

১. স্টিভ ওয়া

অস্ট্রেলিয়ার অন্যতম সফল অধিনায়ক স্টিভ ওয়া বিশ্বক্রিকেটে সবচেয়ে বেশিবার নার্ভাস ৯০র শিকার হয়েছেন। অস্ট্রেলিয়ার হয়ে স্টিভ মোট ১৬৮টি টেস্টে প্রতিনিধিত্ব করে ১০৯২৭ রান করেছেন। টেস্টে স্টিভের সেঞ্চুরির সংখ্যা ৩২। নার্ভাস ৯০টির ঘরে তিনি মোট ১০বার আউট হয়েছেন যদিও তার মধ্যে দুবার তিনি অপরাজিত ছিলেন।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ধোনির কেরিয়ারের এমন কলঙ্কিত সত্যি, যাকে দ্বিতীয়বার মনে করতে চাইবেন না প্রাক্তন ভারত অধিনায়ক

    ধোনির কেরিয়ারের এমন কলঙ্কিত সত্যি, যাকে দ্বিতীয়বার মনে করতে চাইবেন না প্রাক্তন ভারত অধিনায়ক
    মহেন্দ্র সিং ধোনি যিনি ভারতীয় দলকে সেই সমস্ত কৃতিত্ব দিয়েছেন যা দল এবং ম্যানেজমেন্ট প্রত্যেক অধিনায়কের কাছ...

    ইংল্যান্ড সফরে রওনা হওয়ার আগে ফ্লাইটে ধোনি এবং বিরাট দ্বারা করা মজার ছবি ভাইরাল হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়, দেখে নিন

    ইংল্যান্ড সফরে রওনা হওয়ার আগে ফ্লাইটে ধোনি এবং বিরাট দ্বারা করা মজার ছবি ভাইরাল হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়, দেখে নিন
    ভারতীয় ক্রিকেট টিম গত মরশুমে দুর্দান্ত পারফর্ম করেছিল। ভারতীয় ক্রিকেট দল এই সময়কালে বিশ্ব ক্রিকেটের প্রায় সমস্ত...

    ইএসপিএন বাছলো ১২ বছরের অলটাইম টি২০ দল, ৩ ভারতীয় ক্রিকেটার পেলেন দলে জায়গা, জেনে নিন অধিনায়ক কে?

    ক্রিকেটের প্রফেশনাল ওয়েবসাইট সম্প্রতি বিশ্ব ক্রিকেটের গত ২৫ বছরের আল টাইম বেস্ট বাছার দায়িত্ব পালন করেছিল। ইএসপিএনের...

    ভারতীয় দল পেল নতুন বীরেন্দ্র সেহবাগ, খেলার স্টাইল একদম বীরুর মতো

    ভারতীয় দল পেল নতুন বীরেন্দ্র সেহবাগ, খেলার স্টাইল একদম বীরুর মতো
    বীরেন্দ্র সেহবাগকে ভারতীয় দলে সবচেয়ে সফল ওপেনারদের মধ্যে অন্যতম বলে মানা হয়ে থাকে। ভারতীয় দলের হয়ে ওপেনিং...

    ভারতের সঙ্গে ওয়ান ডে সিরিজের আগে কোহলি সহ ভারতীয় দলকে হুমকী দিলেন এই ইংল্যান্ড তারকা

    ভারতের সঙ্গে ওয়ান ডে সিরিজের আগে কোহলি সহ ভারতীয় দলকে হুমকী দিলেন এই ইংল্যান্ড তারকা
    ভারতীয় ক্রিকেট দল এই সময় এক নতুন উচ্চতায় রয়েছে। যেখানে টেস্টে আইসিসি র্যাবঙ্কিয়ে ভারতীয় দল এক নম্বরে...