ভারতের প্রথম শ্রেণীর ঘরোয়া প্রিমিয়ার লীগ, দুলীপ ট্রফি ১৭ ই আগস্ট থেকে তামিলনাড়ুর দীনদিগুল’তে শুরু হবে। ভারতের এই ঘরোয়া লীগে তিনটি দল অংশগ্রহণ করে থাকে, দলগুলোর নাম হল যথাক্রমে, ইন্ডিয়া রেড, ইন্ডিয়া গ্রীন ও ইন্ডিয়া ব্লু। দুলীপ ট্রফির বর্তমান চ্যাম্পিয়ন ইন্ডিয়া রেড। ২০১৭ সালে ফাইনাল ম্যাচে তারা ইন্ডিয়া ব্লু কে ১৬৩ রানের বিশাল ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে।

আজ দুপুরে দুলীপ ট্রফির সময়সূচী ঘোষণার সাথে সাথেই প্রত্যেক দলের অধিনায়ক নিজেদের দল ঘোষণা করেন। ইন্ডিয়া ব্লু’য়ের অধিনায়ক হিসেবে আছেন ফাইজ ফজল, ইন্ডিয়া রেডের অধিনায়কের দায়িত্বে রয়েছেন অভিনব মুখন্দ এবং গ্রীন টিমের দায়িত্বে আছেন পার্থিব প্যাটেল।

তিন দলের এই তিন অধিনায়কই দলের প্রধান ভরসা তাছাড়া গ্রীন টিমের পার্থিব প্যাটেলের দিকে সবার নজর থাকবে কেননা তিনি ইতিমধ্যে ভারতের জাতীয় দলের হয়ে অসংখ্য ম্যাচ খেলেছেন এই দিক দিয়ে পার্থিব অনেকটা অভিজ্ঞ ক্রিকেটার। ভারত ক্রিকেট টিম বর্তমানে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছে পার্থিব প্যাটেল প্রথম দিকে দলে ডাক পেয়েছিলেন কিন্ত তরুণ তারকা ক্রিকেটার রিশাভ প্যান্টকে সুযোগ করে দেওয়ার জন্য তিনি নিজেকে সরিয়ে নেন।

দুলীপ ট্রফির প্রত্যেকটি ম্যাচ অনুষ্ঠিত হবে দিবারাত্রি, এবং প্রতিটা ম্যাচ খেলানো হবে “পিংক কালার বা গোলাপি রং’য়ের বল দ্বারা”। টুর্নামেন্টের প্রতিটি ম্যাচও অনুষ্ঠিত হবে একটি ভেণ্যুতে সেটি হলো, তামিল নাদো’সের এন পি আর কলেজ গ্রাউন্ড।

আসুন এবার জেনে নেই ম্যাচের সময়সূচী।

প্রথম ম্যাচঃ (১৭-২০ আগস্ট) – ইন্ডিয়া রেড বনাম ইন্ডিয়া গ্রীন। সময়ঃ দুপুর ১:৩০ মিনিট।

দ্বিতীয় ম্যাচঃ (২৩-২৬ আগস্ট) – ইন্ডিয়া রেড বনাম ইন্ডিয়া ব্লু। সময়ঃ দুপুর ১:৩০ মিনিট।

তৃতীয় ম্যাচঃ (২৯ আগস্ট – ০১ সেপ্টেম্বর) – ইন্ডিয়া ব্লু বনাম ইন্ডিয়া গ্রীন। সময়ঃ দুপুর ১:৩০ মিনিট।

চতুর্থ ম্যাচঃ ( ০৪-০৮ সেপ্টেম্বর)

উপরের তিন ম্যাচ খেলার পর যে দুই দল পয়েন্ট টেবিলে শীর্ষে থাকবে সেই দুই দল ফাইনাল খেলবে। সময়ঃ দুপুর ১:৩০ মিনিট। সব গুলো ম্যাচ এন পি আর ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য যে, দুলীপ ট্রফি ভারতের ঘরোয়া লীগের অন্যতম জনপ্রিয় একটি টুর্নামেন্ট। ১৯৬১ সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টের ৫৭ তম আসর শুরু হবে চলতি বছরের আগস্ট থেকে। প্রতিটা আসরেই সফল ভাবে শেষ করে এতদূর পর্যন্ত নিয়ে আসছে ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড। তাই আয়োজক সংস্থা ‘বি সি সি আই’ এবারো টুর্নামেন্টটি সফল ভাবে শুরু করার আশা ব্যক্ত করেছেন। এখন শুধু অপেক্ষার পালা এই তিন দলের জমজমাট প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ টুর্নামেন্টে কে চ্যাম্পিয়ন হবে? তা দেখার জন্য ক্রিকেট দর্শকদের অপেক্ষা করতে হবে ৮ ই সেপ্টেম্বর পর্যন্ত।

আরও পড়ুন

ছবি: ঠিক এইভাবে হোলি উৎসবে মেতে উঠলেন ক্রিকেট ও ফুটবল তারকারা !

হোলি মানেই রঙের খেলা। হিন্দু ধর্মাবলম্বীদের মতে ভগবান শ্রী কৃষ্ণ এদিন তার বন্ধু ও সখিদের নিয়ে রং...

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম সংস্করণ ২৩ মার্চ থেকে খেলা হবে। এই টুর্নামেন্টের প্রথম ম্যাচ গত বিজেতা চেন্নাই...

স্টিফেন ফ্লেমিং জানালেন, কোন নম্বরে আইপিএল ২০১৯ এ ব্যাটিং করবেন এমএস ধোনি

স্টিফেন ফ্লেমিং সিএসকে দ্বারা আয়োজিত মিডিয়া কনফারেন্সে বলেন,আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস। তারা আইপিএল ২০১৯...

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়
দুনিয়ার সবচেয়ে দুর্দান্ত ক্রিকেট লীগ আইপিএলের শুরুয়াত ২০০৮ এ হয়েছিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ব্রেণ্ডন ম্যাকালামের ১৫৮ রানের...

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মূল্যবান টি-২০ ক্রিকেট লীগ হিসেবে পরিচিত। এতে পয়সা পাওয়া যায়না বরং...