আপনারা কি জানেন যে আপনার পছন্দের ক্রিকেটার কতটা অন্ধবিশ্বাসী! তালিকায় শামিল ভারতীয়

আপনারা কি কখনো ভেবেছেন যে কোনো খেলোয়াড় অন্ধবিশ্বাসীও হতে পারেন। কিন্তু এটাই সত্যি। যজ যে খেলোয়াড়দের অসাধারণ ব্যাটিং আর দুর্দান্ত বোলিংয়ের ফ্যান সেই বড় বড়ো ক্রিকেট তারকারাও ভীষণই অন্ধবিশ্বাসী। ক্রিকেট হোক বা অন্য কোনো খেলা সমস্ত খেলোয়াড়রাই কোনো না কোনো ভাবে অন্ধবিশ্বাসী হন, দেশের হয়ে খেলতে গিয়ে।

আসুন এক নজর দেখে নেওয়া যাক কোনো খেলোয়াড় রয়েছেন এই তালিকায়

ক্রিকেটের ভগবান শচীন তেন্ডুলকর

আপনারা কি জানেন যে আপনার পছন্দের ক্রিকেটার কতটা অন্ধবিশ্বাসী! তালিকায় শামিল ভারতীয় 1

ক্রিকেটের ভগবান হিসেবে পরিচিত শচীন তেন্ডুলকরও অন্ধবিশ্বাসে সম্পূর্ণ বিশ্বাস করেন। ক্রিকেট বিশ্বের সবচেয়ে বেশি রান আর সমস্ত বড় রেকর্ড গড়া শচীন তেন্ডুলকর যখনই ভারতীয় দলের হয়ে ব্যাটিং করে নামতেন তো তিনি সবার আগে বাঁ পায়ের প্যাড আগে পড়তেন। শচীন আজও যখন কোনো ম্যাচ খেলতে নামেন তো সবার আগে বাঁ পায়েরই প্যাড পড়েন। কিছু মানুষ এটিকে শচীনের কুসংস্কার বলে থাকেন তো কেউ কেউ এটাকে শচীনের স্বভাব হিসেবেই ধরেন।

বিস্ফোরক ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগের রুমাল

আপনারা কি জানেন যে আপনার পছন্দের ক্রিকেটার কতটা অন্ধবিশ্বাসী! তালিকায় শামিল ভারতীয় 2

এই তালিকায় পরবর্তী নাম ভারতীয় দলের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহবাগের রয়েছে। সেহবাগ যখনই ভারতীয় দলের হয়ে মাঠে খেলতে নামতেন তখন তিনি সবসময়ই নিজের পকেটে লাল রুমাল রাখতেন। স্বয়ং বীরেন্দ্র সেহবাগ এই বিষয়টিকে মানতেন যে লাল রঙের রুমাল তার জন্য লাকি। শুধু তাই নয় এই বিষয়ে স্টিভ ওয়া, অমরনাথের মত বড় খেলোয়াড়রাও লাল রঙের রুমাল পকেটে রাখতেন। অন্যদিকে জোরে বোলার জাহির খান হলুদ রঙের রুমাল রাখাকে নিজের অভ্যেস বানিয়েছিলেন।

মহম্মদ আজহারউদ্দিন

আপনারা কি জানেন যে আপনার পছন্দের ক্রিকেটার কতটা অন্ধবিশ্বাসী! তালিকায় শামিল ভারতীয় 3

ভারতীয় দলের প্রাক্তন সফলতম অধিনায়কদের মধ্যে একজন মহম্মদ আজহারউদ্দিনেরও আলাদাই ফাণ্ডা ছিল। মহম্মদ আজহারউদ্দিন সবসময়ই ক্রিকেট মাঠে নামার সময় তাবিজ পড়ে থাকতেন। শুধু তাই নয় তার তাবিজ টি-শার্টের বাইরে রাখার অভ্যেস ছিল। আজহার একটি বিষয়ের জন্য জনপ্রিয় ছিলেন, তিনি সবসময়ই নিজের টি-শার্টের কলার তুলে রাখতেন। এখন এটা কোনো অন্ধবিশ্বাস নাকি অন্য কিছু এটা বোঝা খুব মুশকিল।

কিংবদন্তী রাহুল দ্রাবিড়

আপনারা কি জানেন যে আপনার পছন্দের ক্রিকেটার কতটা অন্ধবিশ্বাসী! তালিকায় শামিল ভারতীয় 4

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক আর কিংবদন্তী ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়ের নামও এই তালিকায় রয়েছে। ‘দ্য ওয়াল’ নামে জনপ্রিয় রাহুল দ্রাবিড় যখনই মাঠে নামতেন তো তিনি সবসময়ই নিজের ডান পা আগে মাটিতে রাখতেন। ধীরে ধীরে ক্রিকেটপ্রেমীরা রাহুল দ্রাবিড়ের এই অভ্যেসকে অন্ধবিশ্বাস বলে অভিহিত করে ফেলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *