সদ্য শেষ হয়ে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিকে নিয়ে গোটা বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়ে গিয়েছিল। তারপর শুরু হল মহিলাদের ক্রিকেট বিশ্বকাপ। প্রতিবারের মতো এবারের আইসিসি–র মহিলা ক্রিকেট বিশ্বকাপটাও নিঃশব্দে এগিয়ে চলছিল। যদিও এর মধ্যে একের পর এক ম্যাচে নজরকাড়া পারফরম্যান্স করে হঠাৎ সংবাদের শিরোনামে চলে আসেন ভারতের মহিলা ক্রিকেট দলের ওপেনার ব্যাটসম্যান স্মৃতি মান্ধানা।ইংল্যান্ডের মাটিতে তাঁর ব্যাট যেন প্রায় প্রতি ম্যাচে বিপক্ষকে কচুকাটা করে চলেছে। এর ফলে রাতারাতি আমচি মুম্বইয়ের ২১ বছর বয়সী এই তরুণী ক্রিকেটারটি তারকায় পরিণত হয়েছেন। যার ফলে এই মুহূর্তে গুগল সার্চে তাঁকেই বেশিই খোঁজা হচ্ছে।জানা গিয়েছে, এই মুহূর্তে গুগল সার্চে বলিউডি অন্যান্য নামীদামি অভিনেত্রীদেরও দৌড়ে পিছনে ফেলে দিয়েছেন স্মৃতি মান্ধানা।ইন্টারনেট সার্চ বিশেষজ্ঞদের হিসাব অনুযায়ী উঠতি বলিউডি অভিনেত্রী দিশা পাটানিকেও নাকি গুগুল সার্চে অনেকটা পিছনে ফেলে দিয়েছেন ভারতীয় দলের প্রতিভাবান ক্রিকেটার স্মৃতি।

টিম ইন্ডিয়ার জার্সি গায়ে চলতি বিশ্বকাপে ধারাবাহিকভাবে নজরকাড়া পারফরম্যান্স করে লাইম লাইটে চলে এসেছেন স্মৃতি মান্ধানা। তাঁর হঠাৎ সাফল্য দেখে ভারতীয় ক্রিকেটের গ্ল্যামার গার্ল মায়ান্তি ল্যাঙ্গার পর্যন্ত সোশ্যাল নেটওয়ার্ক সাইটে স্মৃতির ছবি পোস্ট করে জানিয়েছেন, এই মুহূর্তে বড় বড় সেলেবদেরও ছুটি করে দিয়েছেন ভারতীয় ক্রিকেট দলের এই সেনশেসনটি। ক্রিকেট দুনিয়ায় দারুণ পরিচিত মায়ান্তি ল্যাঙ্গারের এমন সার্টিফিকেট দেওয়ায় সোশ্যাল নেটওয়ার্ক সাইটের পাশাপাশি গুগল সার্চেও ক্রমে স্মৃতির খোঁজ পাল্লা দিয়ে বেড়ে চলেছে। ইন্টারনেট সার্চিং বিশেষজ্ঞদের মতে, স্মৃতি মান্ধানার খোঁজ এভাবে গুগল–এ চলতে থাকলে দেশের এই উঠতি ক্রিকেটারটি নামীদামিদেরও রেকর্ড ভেঙে খান খান করে দেবেন।

স্মৃতি মান্ধানা

২১ বছর বয়সী মান্ধানা মুম্বইয়ের বাসিন্দা। তাঁর উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। ভারতীয় দলে ওপেনিং স্লটে ব্যাট করতে নামেন। খুব ছোটবেলায় পরিবারের সঙ্গে মহারাষ্ট্রের সাঙ্গিল এ চলে আসেন তিনি। স্মৃতির বাবা ও ভাই মহারাষ্ট্রের জেলা ভিত্তিক ক্রিকেট খেলেছেন। নানান কারণে তাঁরা আর নিজেদের ক্রিকেটকে বেশি দূরে নিয়ে যেতে পারেননি। যদিও স্মৃতি তাঁদের সে স্বপ্নপূরণ করেছেন। জাতীয় দলের জার্সি গায়ে বিশ্ব মঞ্চে টিম ইন্ডিয়ার হয়ে প্রতিনিধিত্ব করছেন। ২০১৩ সালের প্রথম দিকে তিনি তো একটা রেকর্ড গড়ে সংবাদের শিরোনামে চলে আসেন। প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে ওয়ানডে ম্যাচে  দ্বিশতরান হাঁকিয়েছিলেন। মহারাষ্ট্র বনাম গুজরাত ম্যাচে ১৫০ বলে ২২৪ রান করে অপরাজিত থেকে গিয়েছিলেন স্মৃতি। যার ফলে সেবারেই তিনি জাতীয় দলে জায়গা পেয়ে যান। ২০১৪ সালে টেস্ট অভিষেক ঘটে স্মৃতি মান্ধানার। ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক টেস্টে প্রথম ইনিংসে ২২ করলেও দ্বিতীয় ইনিংসে অর্ধ শতরান করেন তিনি। এরপর ২০১৬ সালে  হোবার্টে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সেঞ্চুরি হাঁকান স্মৃতি। সে বছরই তিনি আইসিসি-র মহিলা দলে একমাত্র ভারতীয় হিসেবে জায়গা করে নিয়েছিলেন।

এরপর চোটের কারণে দীর্ঘদিন জাতীয় দলের বাইরে ছিলেন স্মৃতি। যদিও চোট সারিয়ে ফের বিশ্বকাপের দলে ফেরেন ভারতীয় এই ওপেনারটি। চলতি বিশ্বকাপে দারুণ ভাবে নিজেকে মেলে ধরছেন এই তরুণী ক্রিকেটারটি। জাতীয় দলের হয়ে প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে  ৯০ রান করেন তিনি। প্রথম ম্যাচে সামান্যের জন্য শতরান হাতছাড়া হলেও, দ্বিতীয় ম্যাচে তিনি আর ভুল করেননি। বিশ্বকাপে প্রথম ভারতীয় ওপেনার হিসবে সেঞ্চুরি হাঁকান স্মৃতি। নিজের ক্রিকেটীয় স্কিলে ক্রমে স্মৃতি মান্ধানা নিজেকে আলাদা স্তরে তুলে নিয়ে যাচ্ছেন। যার ফলে বর্তমানে তাঁর প্রশংসায় পঞ্চমুখ গোটা ক্রিকেটবিশ্ব। ট্যুইটারে তাঁকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন খোদ বীরেন্দ্র  সহবাগও। স্মৃতি নাকি সগবাগের মতো খেলেন। বীরু অবশ্য সে প্রসঙ্গে না ঢুকলেও, ভারতীয় মহিলা ক্রিকেট দলে এই নতুন তারকার পারফরম্যান্স দারুণ খুশি।

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এমন রেকর্ড যার ধারে কাছে নেই বিরাট

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এমন রেকর্ড যার ধারে কাছে নেই বিরাট
ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে টি-২০ সিরিজের শুরুয়াত কাল থেকে অর্থাৎ ২১ নভেম্বর থেকে শুরু হচ্ছে। এই টি-২০সিরিজের...

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি
ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি একজন দুর্দান্ত অধিনায়কের সঙ্গে সঙ্গে একজন আক্রামণাত্মক খেলোয়াড় হিসেবেও পরিচিত। আর...

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া
ভারতীয় দল অস্ট্রেলিয়ার সফরের শুরুয়াত ব্রিসবেনে হতে চলা টি-২০ ম্যাচে করতে চলেছে। তিন ম্যাচের সিরিজে...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি
রোহিত শর্মা আর বিরাট কোহলি বর্তমানে ভারতীয় দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড। এই দু-জনে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচে...

TOP5: ভারতের যে পাঁচটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল

২০১৯ বিশ্বকাপের দিন গণনা শুরু হয়ে গেছে অনেক আগেই। বিশ্ব আসরের এই মহারণের ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের...