ইংল্যান্ড বনাম ভারত: শেষ দুটি টেস্ট ম্যাচের জন্য দীনেশ কার্তিকের জায়গায় এই খেলোয়াড়ের জায়গা পাওয়া নিশ্চিত
BIRMINGHAM, ENGLAND - AUGUST 02: India batsman Dinesh Karthik is bowled by Ben Stokes during day two of the First Specsavers Test Match between England and India at Edgbaston on August 2, 2018 in Birmingham, England. (Photo by Stu Forster/Getty Images)

ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের শেষ দুটি ম্যাচের জন্য ভারতীয় দল ঘোষণা দ্রুতই করা হবে। জানিয়ে দেওয়া ভাল যে ভারতীয় নির্বাচকরা যে ১৮ সদস্যের দল নির্বাচন করেছিল তা ছিল খালি শুরুয়াতি তিনটি টেস্ট ম্যাচের জন্য। এখন শেষ দুটি টেস্ট ম্যাচের জন্য আরও একবার দল নির্বাচন হবে। দীনেশ কার্তিকের শেষ দুটি টেস্ট জায়গা পাওয়া যথেষ্ট মুশকিল মনে হচ্ছে।

দীনেশ কার্তিক হতে পারেন ভারতীয় দল থেকে বাইরে
ইংল্যান্ড বনাম ভারত: শেষ দুটি টেস্ট ম্যাচের জন্য দীনেশ কার্তিকের জায়গায় এই খেলোয়াড়ের জায়গা পাওয়া নিশ্চিত 1
প্রসঙ্গত শুরুয়াতি দুটি টেস্ট ম্যাচে ভীষণভাবে ফ্লপ থাকা দীনেশ কার্তিক শেষ দুটি ম্যাচে দল থেকে ছিটকে যেতে পারেন। দীনেশ কার্তিক শুরুয়াতি দুটি টেস্ট ম্যাচে ভারতীয় দলের প্লেয়িং ইলেভেনে জায়গা পেয়েছিলেন। কিন্তু ওই দুটি ম্যাচে তার ব্যাট থেকে চারটি ইনিংসে মাত্র ২১ রানই বেরয়। প্রথম টেস্ট ম্যাচে যেখানে তিনি ০ এবং ২০ রান করেছিলেন সেখানে দ্বিতীয় টেস্টে তিনি ১ এবং ০ রানের ইনিংস খেলেছিলেন দলের হয়ে। দীনেশ কার্তিকের এই খারাপ পারফর্মেন্সের পর তাকে শেষ দুটি টেস্ট ম্যাচের প্লেয়িং ইলেভেন থেকে বাদ দেওয়া হতে পারে।

কার্তিকের জায়গা পেতে পারেন শ্রীকর ভারত
ইংল্যান্ড বনাম ভারত: শেষ দুটি টেস্ট ম্যাচের জন্য দীনেশ কার্তিকের জায়গায় এই খেলোয়াড়ের জায়গা পাওয়া নিশ্চিত 2
শেষ দুটি টেস্ট ম্যাচের জন্য দীনেশ কার্তিকের জায়গায় ইন্ডিয়া এ র উইকেটকিপার শ্রীকর ভরত জায়গা পেতে পারেন। শ্রীকর ভারতীয় এ দলের হয়ে খেলে লাগাতার ভাল প্রদর্শন করে চলেছেন। সেই সঙ্গে তিনি তার রঞ্জি দল অন্ধ্রপ্রদেশের জন্যও লাগাতার ভাল খেলে চলেছেন। এই কারণে দীনেশ কার্তিকের জায়গায় তাকে ভারতীয় দলে সুযোগ দেওয়া হতে পারে।

এক ম্যাচে ১০ ক্যাচ নেওয়ার করেছেন রেকর্ড
ইংল্যান্ড বনাম ভারত: শেষ দুটি টেস্ট ম্যাচের জন্য দীনেশ কার্তিকের জায়গায় এই খেলোয়াড়ের জায়গা পাওয়া নিশ্চিত 3
প্রসঙ্গত শ্রীকর ভরতের উইকেটকিপিংও দুর্দান্ত। তিনি দক্ষিণ আফ্রিকার এ র বিরুদ্ধে চারদিনের একটি টেস্টে মোট ১০টি ক্যাচ নেওয়ার রেকর্ডও করেছেন। তিনি ব্যাটিংয়েও নীচের দিকে যথেষ্ট ভাল যোগদান করার ক্ষমতা রাখেন। তিনি এখনও পর্যন্ত ৫০টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন যেখানে তিনি ৩৬.৬৭ গড়ে ২৮৬১ রান করেছেন। ওই ম্যাচে তিনি উইকেটের পেছনে মোট ১৭৭টি ক্যাচ নিয়েছেন এবং ১৯টি স্ট্যাম্পিংও করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *