বিশ্বকাপের ঠিক আগে সামনে এল কোচের বয়ান, বললেন ‘ধোনিকে ছাড়া অসম্পূর্ণ কোহলি’ 1

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এখন বিশ্বকাপের জন্য নিজের দম দেখাতে প্রস্তুত। বিরাট কোহলি অধিনায়ক হিসেবে সেটাই করতে চান যা বিশ্বকাপের ইতিহাসে ভারতের হয়ে কপিলদেব আর মহেন্দ্র সিং ধোনির মত অধিনায়করা করেছেন অর্থাৎ বিশ্বকাপ খেতাব নিজেদের নামে করা।।

ধোনির ছেলেবেলার কোচ কেশব ব্যানার্জি কোহলির নেতৃত্ব নিয়ে দিলেন বয়ান

যদিও বিরাট কোহলির নেতৃত্বে নামতে চলা ভারতীয় দলের কাছে সম্পূর্ণ আশা রয়েছে যে তারা বিশ্বকাপ ট্রফি নিজেদের দখলে রাখবে। কিন্তু বিশ্বকাপের ঠিক আগে মহেন্দ্র সিং ধোনির ছেলেবেলার কোচ কেশব ব্যানার্জি কোহলির নেতৃত্ব নিয়ে কটাক্ষ করেছেন।

বিশ্বকাপের ঠিক আগে সামনে এল কোচের বয়ান, বললেন ‘ধোনিকে ছাড়া অসম্পূর্ণ কোহলি’ 2

সাম্প্রতিক কালে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি মহেন্দ্র সিং ধোনির দলে উপস্থিতিতে নিজের জন্য সবচেয়ে ভাগ্যশালী বলেছিলেন। কোহলি পরিস্কার ভাষায় বলেছিলেন যে তিনি ভাগ্যবান যে ধোনি দলে রয়েছেন।

কোহলির কাছে নেই ধোনির মত ম্যাচ রিডিংয়ের ক্ষমতা

কিন্তু এখানে মহেন্দ্র সিং ধোনির ছেলেবেলার কোচ কেশব ব্যানার্জি পরিস্কার বলেছেন যে কোহলির মধ্যে ধোনির মত ম্যাচ রিডিংয়ের ক্ষমতা নেই। সেই সঙ্গে তিনি বলেন যে ধোনি কোহলির জন্য সবচেয়ে সঠিক মেন্টর।

বিশ্বকাপের ঠিক আগে সামনে এল কোচের বয়ান, বললেন ‘ধোনিকে ছাড়া অসম্পূর্ণ কোহলি’ 3

কেশব ব্যানার্জি বলেন,

“ম্যাচকে রিডিং করা আর রণনীতি তৈরিতে ধোনির মত কেউ নেই আর কোহলির কাছে এই কৌশল নেই। এইকারণে কোহলির যখনই পরামর্শের প্রয়োজন পড়ে তো তিনি ধোনির কাছে যান। যদি ধোনি ভারতীয় দলের অংশ না হতেন তো কোহলিকে সাহায্য করার জন্য কেউ থাকত না”।

চার নম্বরে বিশ্বকাপ ধোনির চেয়ে ভাল কেউ নয়

যখন কেশব ব্যানার্জিকে ভারতীয় দলের চার নম্বরের জটিলতার ব্যাপারে প্রশ্ন করা হয় তো তিনি ধোনিকে এই নম্বরের জন্য সঠিক বলে উল্লেখ করেন। তিনি বলেন যে,

বিশ্বকাপের ঠিক আগে সামনে এল কোচের বয়ান, বললেন ‘ধোনিকে ছাড়া অসম্পূর্ণ কোহলি’ 4

“যখন ও (ধোনি) ব্যাটিং করেন তো ও সময় নেন কারণ ওর কাছে সময় থাকে, কিন্তু যখন ও ৫নম্বরে আর ৬ নম্বরে ব্যাটিং করে তো ওকে এসেই মারতে হয় কারণ সেই সময় প্রত্যেক বলেরানের দরকার হয়। তখন ও রিস্ক নেয়। আমার মনে হয় যে ধোনিকে বিশ্বকাপে চার নম্বরে ব্যাটিং করা উচিৎ। এটা যদিও টিম ম্যানেজমেন্টকে সিদ্ধান্ত নিয়ে হবে কিন্তু এটা আমার ব্যক্তিগত রায়। যদি ও চার নম্বরে ব্যাট করে তো ওর পর আসা ব্যাটসম্যানরা আরাম সে খেলতে পারে”।

ঋষভ পন্থকে সুযোগ দেওয়া আর ধোনির অবসর নিয়ে এই কথা বলেন ব্যানার্জি

কেশব ব্যানার্জিকে যখন ঋষভ পন্থকে সুযোগ দেওয়ার ব্যাপারে প্রশ্ন করা হয় তো তার রায় অন্যদের থেকে আলাদা ছিল। কেশক এই বিষয়ে বলেন,

“এখন ওকে সুযোগ দেওয়া তাড়াতাড়ি হবে। ভারতের কাছে ভাল বেঞ্চ স্ট্রেংথ রয়েছে। ওকে বিশ্বকাপের পর সুযোগ দেওয়া হতে পারে”।

বিশ্বকাপের ঠিক আগে সামনে এল কোচের বয়ান, বললেন ‘ধোনিকে ছাড়া অসম্পূর্ণ কোহলি’ 5

ধোনির রিটায়ারমেন্টের ব্যাপারে কেশব বলেন যে,

“(হেসে) আপনারা ওকে অবসর নিতে দেখতে চান। আপনাদের দেখা উচিৎ যে ও কতটা ফিট। এটা গুরুত্বপূর্ণ কথা। ধোনি কখন অবসর নেবে এটা ওর স্ত্রী আর বাবাও জানে না”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *