চেন্নাই সুপার কিংসের তৃতীয়বার আইপিএল খেতাব জেতা নিয়ে মহেন্দ্র সিং ধোনি করলেন বড় খোলসা, এই কারণে হয়েছিলেন চ্যাম্পিয়ন

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় টি২০ লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের একাদশ সংস্করণে দু বছর পর ফিরে এসে চেন্নাই সুপার কিংস এই খেতাবের উপর কব্জা করে নেয়। এই মরশুমে চেন্নাই সুপার কিংস দল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে স্পট ফিক্সিং মামলায় দু বছর নির্বাসিত থাকার পর এই মরশুমে ফিরে আসে।

সিএসকে তৃতীয়বার খেতাব জেতে এবার

কিন্তু দলের খেলোয়াড়দের মধ্যে কোনও তাড়াহুড়ো দেখা যায় নি। দলের ড্রেসিং রুমের পরিবেশ ভীষণই শান্তিচিত্ত ছিল এবং শেষ পর্যন্ত দলের এই গুনই তাদের তৃতীয়বার খেতাব জেতার কারণ হয়ে ওঠে। এই দলের রণনীতিতে এটা পরিস্কার ছিল যে যেভাবে জয়ের জন্য উৎসব করা হয় ঠিক সেইভাবেই হারকেও আনন্দসহকারে নাও।

ফাইনাল ম্যাচে মাত দিয়েছিল সানরাইজার্সকে
এই কারণেই ফাইনাল ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে চেন্নাই সুপার কিংসের টিম মিটিং বেশিক্ষণ চলে নি, কারণ প্রত্যেক প্লেয়ারই নিজেদের ভূমিকার ব্যাপারে জানতেন। শেষ পর্যন্ত শেন ওয়াটসনের দুরন্ত সেঞ্চুরির সাহায্যে চেন্নাই সানরাইজার্স হায়দ্রাবাদকে ফাইনালে ৮ উইকেটে হারিয়ে দেয়।

ধোনীর রণনীতি নিয়ে বড় খোলসা, ৫ সেকেন্ডের হত টিম মিটিং

চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সোমবার একটি অনুষ্ঠানে দলের রণনীতি নিয়ে নিজের রায় দেন আর বলেন, “ আমার মনে হয় এবার আমরা যথেষ্ট সহজ ছিলাম যে আমরা টুর্নামেন্টে নিজেকে কিভাবে আয়োজিত করব এবং সকলের ভূমিকা এবং দায়িত্ব স্পষ্ট ছিল। এই জন্য আপনার বাস্তবকে সম্বোধিত করার প্রয়োজন হয় না। ফলে আপনাকে কোনও কিছু খোঁজ নেওয়ারও দরকার পড়ে না। এটা কোনও বিষয়ই নয় এই কারণে যে যদি কেউ কোচ বা অধিনায়ক হয় সেই কারণে আপনাকে কিছু বলতে হবে। টিম মিটিং যা হত তা তো হয়ত কখনও ৫ সেকেন্ড চলত। ফ্লেমিংয়ের মত, ‘যাও ছেলেদের নিয়ে যাও’ আর ব্যাস শেষ হয়ে গেল”।

আমি বেশি লম্বা করতাম না টিম মিটিং

ধোনি আরও জানান, “ আমি সবসময়ই অনুভব করেছি যে, এটা একটা সিক্রেট কারণ সিএসকে সবসময়ই এটা করে এসেছে। আমাদের কাছে মিটিংয়ের লম্বা লিস্ট থাকত না। আমাদের কাছে খুব বেশি বৈঠকও ছিল না, কারণ আমরা অনেক বেশ সময় ধরে খেলেছি একে অপরের সঙ্গে এবং একে অপরের বিরুদ্ধে ফলে আপনি পরিস্থিতিকে বেশ ভাল করেই জানেন। আপনি একদমই জানেন যে আপনাকে কিভাবে সঞ্চালিত করার আবশ্যকতা রয়েছে। এটা কোনও রকেট সাইন্স নয়”।

ব্যাটিং নিয়ে মিটিংয়ে কখনও যেতেন না ধোনি

ধোনি আগে আরও জানান, “ হ্যাঁ আমাদের বোলারদের মিটিং এবং ব্যাটসম্যানদের মিটিং হত এবং আমি ব্যাটসম্যানদের মিটিংয়ে কখনওই অংশ নিতাম না। বেশ কিছুবার তো এমনও হত যে খেলোয়াড়দের খালি একটা বক্সে টিক মারার প্রয়োজন হত। আর সিএসকেতে এটার কোনও জাস্টিফিকেশন নেই। আর বোলিং কোচকেও টিম মালিকদের জাস্টিস করার প্রয়োজন পড়ত না”।

গেইলের ব্যাটিং নিয়ে হয়েছিল বোলারদের মিটিং

বোলারদের মিটিং নিয়ে ধোনি আরও জানান, “ আমরা বোলারদের নিয়ে মিটিং করেছিলাম যখন গেইল সেঞ্চুরি করেছিল। বেশ কয়েকবার এমন হয় যে এমনটা হওয়ার পরই আপনি এই ধরনের কাজ করে থাকেন। আপনারা জানেন যে ফাইনালের আগে সকলেই বলেন, ‘ ওহ আমরা এটা করেছি’, ‘আমরা ওটা করেছি’ এটা আমাদের মধ্যেই নেই। আমরা এটাকে যতটা সম্ভব সামান্য রাখার চেষ্টা করতাম। কোচিং স্টাফ বা অধিনায়ক হিসেবে গুরুত্বপূর্ণ কি, আপনাকে একজন খেলোয়াড়কে পরামর্শ দেওয়া উচিত যে সে এটা হাসিল করতে পারে। হঠাৎ করে আপনি এটা করতে পারেন না যে কাউকে বলা না ঠিক আছে, তোমার অফ স্ট্যাম্পে বোলিং করা উচিৎ”।

আরও পড়ুন

অশ্বিনকে নেতৃত্ব থেকে সরানোর পর কিংস ইলেভেন পাঞ্জাব এই খেলোয়াড়কে করতে পারে নতুন অধিনায়ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের পরের মরশুমের প্রস্তুতি এই মুহূর্তে বেশ ভালভাবেই চলতে দেখা যাচ্ছে। যেখানে ফ্রেঞ্চাইজিগুলি নিজের দলে...

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড
ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে চলতি প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অপরাজিত ৫১ আর সহঅধিনায়ক অজিঙ্ক...

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল
লীডসে চলতি অ্যাসেজ ২০১৯ এর তৃতীয় টেস্ট ম্যাচ এই সময় নিজের সবচেয়ে রোমাঞ্চক মোড়ে এসে দাঁড়িয়েছে। ইংল্যান্ডের...

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন
এই সংসারে নিজের ধর্মের প্রতি আস্থা আর বিশ্বাস রাখা মানুষের অভাব নেই। নিজের ধর্মের প্রতি মানুষের মধ্যে...

এই তারকা বিদেশি বোলারকে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ম‍্যালকম মার্শালের সাথে তুলনা করলেন রাহুল দ্রাবিড় !

সদ‍্য টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন সাউথ আফ্রিকার তারকা পেসার ডেল স্টেইন। মাঠে তার আগুনে পেস এবং...