এশিয়া কাপ২০১৮: ৯৫ রান করলেই মহেন্দ্র সিং ধোনির নামে জুড়ে যাবে এই ঐতিহাসিক রেকর্ড

ভারতীয় ক্রিকেট ইতিহাসে বেশ কিছু মহান ব্যাটসম্যান এসেছেন। এর মধ্যে ওয়ানডে ক্রিকেটে বড় কৃতিত্ব হাসিল করে কিছু ব্যাটসম্যানও রয়েছেন। কিন্তু প্রত্যেক ব্যাটসম্যানই ওয়ানডে ক্রিকেটে খুব বড় মাইলস্টোন হাসিল করার সুযোগ পান নি। অর্থাৎ ভারতীয় ক্রিকেটে অনেকেই ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রান হাসিল করতে পারেন নি।

ভারতের জন্য এখনও পর্যন্ত ১০ হাজার রান করার কৃতিত্ব দেখিয়েছেন এই ত্রিমূর্তি
এশিয়া কাপ২০১৮: ৯৫ রান করলেই মহেন্দ্র সিং ধোনির নামে জুড়ে যাবে এই ঐতিহাসিক রেকর্ড 1
যদিও ওয়ানডে ক্রিকেটে ধামাকেদার প্রদর্শন করা বহু ব্যাটসম্যানই রয়েছেন। কিন্তু ১০ হাজার ওয়ানোডে রান করার বিশেষ উপলব্ধী হাসিল করা খেলোয়াড় হাতে গোনাই থেকেছে। ভারতীয় ক্রিকেট ইতিহাসে ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রান করার কৃতিত্ব শচীন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, আর সৌরভ গাঙ্গুলীর মত মহান ব্যাটসম্যানই করতে পেরেছেন।

শচীন দ্রাবিড় আর গাঙ্গুলী এখনও পর্যন্ত ভারতের হয়ে করেছেন ১০ হাজার রান
এশিয়া কাপ২০১৮: ৯৫ রান করলেই মহেন্দ্র সিং ধোনির নামে জুড়ে যাবে এই ঐতিহাসিক রেকর্ড 2
ভারতীয় ক্রিকেটের এই ত্রিমূর্তি টেস্ট ক্রিকেটের পাশাপাশি ওয়ানডে ক্রিকেটেও নিএজদের প্রভাব ফেলেছেন। আর নিজেদের দুর্দান্ত প্রদর্শনের সৌজন্যে ১০ হাজা রানের মাইলস্টোনে পৌঁছেছেন। এখনও পর্যন্ত ভারতের হয়ে খেলে ১০ রান করার এই বিশেষ এবং স্মরণীয় উপলব্ধী হাসিল করা এই তিনজনই রয়েছেন কিন্তু এখন এর সঙ্গে আরও একটি নাম যোগ হতে পারে।

৯৫ রান করতেই ধোনিও করে নেবেন ১০ হাজার রান পূর্ণ
এশিয়া কাপ২০১৮: ৯৫ রান করলেই মহেন্দ্র সিং ধোনির নামে জুড়ে যাবে এই ঐতিহাসিক রেকর্ড 3
হ্যাঁ, ভারতীয় ক্রিকেট দলের কিংবদন্তী অধিনায়ক থাকা মহেন্দ্র সিং ধোনি, ভারতের প্রাক্তণ অধিনায়ক আর ওয়ানডে ক্রিকেটের বিস্ফোরক ব্যাটসম্যান থাকা মহেন্দ্র সিং ধোনি নিজের ওয়ানডে কেরিয়ারে ভারতের হয়ে খেলে ১০ হাজার রান পূর্ণ করা থেকে মাত্র ৯৫ রান দূরেই আছেন।
এই অবস্থায় যদি সংযুক্ত আরব আমিরাতে চলতি এশিয়া কাপে আজ হতে চলা আফগানিস্থানের বিরুদ্ধে ম্যাচে ধোনি ৯৫ রান করতে পারেন তাহলে তিনিও ১০ হাজার রান পুর্ণ করার তালিকায় শামিল হয়ে যাবেন চতুর্থ ব্যাটসম্যান হিসেবে।

ভারতের হয়ে ধোনি ৩২২ ম্যাচে কএছেন ৯৯০৫ ওয়ানডে রান

এশিয়া কাপ২০১৮: ৯৫ রান করলেই মহেন্দ্র সিং ধোনির নামে জুড়ে যাবে এই ঐতিহাসিক রেকর্ড 4
LEEDS, ENGLAND – JULY 17: MS Dhoni of India bats during the 3rd Royal London One-Day International match between England and India at Headingley on July 17, 2018 in Leeds, England. (Photo by Gareth Copley/Getty Images)

মহেন্দ্র সিং ধোনি এখনও পর্যন্ত নিজের ওয়ানডে কেরিয়ারে ভারতের হয়ে খেলা ৩২২ ম্যাচের ২৭৩টি ইনিংসে ৫০.৫৩ গড়ে ৯৯০৫ রান করেছেন। এই অবস্থায় ভারতের হয়ে খেলে ১০ হাজার রান থেকে তিনি মাত্র ৯৫ রান দূরে রয়েছে। প্রসঙ্গত মহেন্দ্র সিং ধোনির ওয়ানডে কেরিয়ারে ১০ হাজার আগেই পূর্ণ হয়ে গিয়েছিল কিন্তু তিনি এর মধ্যে ৩টি ম্যাচ এশিয়া ইলেভেনের হয়ে খেলেছেন যেখানে তিনি ১৭৪ রান করেছিলেন।
এশিয়া কাপ২০১৮: ৯৫ রান করলেই মহেন্দ্র সিং ধোনির নামে জুড়ে যাবে এই ঐতিহাসিক রেকর্ড 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *