গৌতম গম্ভীর সৌরভ গাঙ্গুলী নয়, এই খেলোয়াড়কে বললেন ভারতের সবচেয়ে সফল অধিনায়ক

ভারতীয় ক্রিকেট জগতে এমন একটা নাম রয়েছে যার চর্চা অলিগলি থেকে শুরু করে বড়ো মঞ্চ পর্যন্ত হচ্ছে। তিনি আর কেউ নন প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বিশ্বকাপ চলাকালীন আর তারপর বেশ কিছু মানুষ ধোনির প্রদর্শন আর অবসর নিয়ে অনেক কিছু বলেছেন, এখন আমরা জানাচ্ছি ২০১১ বিশ্বকাপের হিরো থাকা গৌতম গম্ভীরের ধোনিকে নিয়ে কি ধারণা।

গৌতম গম্ভীর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্ব নিয়ে বললেন এই কথা

মাহির জন্য গৌতম গম্ভীর বলছেন যে স্রেফ ধোনি একাই একজন সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় নন, তিনি ছাড়াও বেশ কিছু সর্বশ্রেষ্ঠ ভারতীয় অধিনায়ক থেকেছেন, যারা বাস্তবে ভাল প্রদর্শন করেছেন। তিনি আগে এটাও বলেছেন যে সফলতার শ্রেয় আর ভুলের শাস্তি দুই অধিনায়ককে দেওয়া উচিত নয়। আগে তিনি বলেন যে পরিসংখ্যান দেখা গেলে কোনো সন্দেহই থাকে থাকে না যে ধোনি সর্বশ্রেষ্ঠ অধিনায়ক। কিন্তু তার মানে এটা নয় যে অন্য অধিনায়করা খারাপ প্রদর্শন করেছেন। আগে তিনি বলেছেন যে সৌরভ গাঙ্গুলী ভাল অধিনায়কত্ব করেছেন। বর্তমানের অধিনায়ক বিরাট কোহলির অধিনায়কত্বেরও তিনি প্রশংসা করেছেন আর জানিয়েছেন যে তার নেতৃত্বে আমরা দক্ষিণ আফ্রিকায় একদিনের সিরিজ আর অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছি।
গম্ভীর বলেন যে,

“এটা সত্যিই যে এমএস ধোনি দুটি বিশ্বকাপ (২০০৭ আর ২০১১) জিতেছেন, কিন্তু সফলতার জন্য অধিনায়ককে সমস্ত শ্রেয় দেওয়া উচিত নয় আর কেবল তার সমালোচনাও সঠিক নয়। ধোনি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে আর বিশ্বকাপ জিতেছে, কিন্তু অন্য অধিনায়করাও ভারতকে আগে এগিয়ে নিয়ে গিয়েছেন। অনিল কুম্বলের মত অধিনায়করা যদিও দীর্ঘ সময় পর্যন্ত কাজ করেননি, রাহুল দ্রাবিড় ভারতকে ইংল্যান্ডে জয় এনে দিয়েছেন”।

মহেন্দ্র সিং ধোনি আর অস্ট্রেলিয়া সফর নিয়ে বললেন এই কথা

এই সমস্ত কথার মধ্যে তিনি এটাও বলেছেন যে ধোনির দলে থাকা না থাকা নিয়ে কোনো বেশি প্রভাব পড়বে না। কারণ আগামী বিশ্বকাপের জন্য তরুণ খেলোয়াড়দের সুযোগ দেওয়া উচিত। ধোনিও এমনটাই করেছিলেন। অস্ট্রেলিয়া সফরে তিনি শচীন, সেহবাগ আর গম্ভীরকে এক সঙ্গে এটা বলে মানা করে দেন যে মাঠের বাউন্ডারি বড়ো আর এই কারণে তরুণ খেলোয়াড়দের সুযোগ দেওয়া উচিত, কারণ এখান থেকেই তিনি আগামী বিশ্বকাপের জন্য প্রস্তুতি নেবেন।

আরও পড়ুন

অবসরের পর আবারো ভারতীয় দলে প্রত্যাবর্তনের সিদ্ধান্ত নিচ্ছেন এই ভারতীয় ক্রিকেটার, দিলেন এই সংকেত

অবসরের পর আবারো ভারতীয় দলে প্রত্যাবর্তনের সিদ্ধান্ত নিচ্ছেন এই ভারতীয় ক্রিকেটার, দিলেন এই সংকেত
বিশ্বকাপ চলাকালীণ ভারতীয় ব্যাটসম্যান আম্বাতি রায়ডু ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসর ঘোষণা করে সকলকে চমকে দিয়েছিলেন। তার...

ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার, যার হয়েছিল ফাঁসির সাজা, জেনে নিন কে তিনি

ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার, যার হয়েছিল ফাঁসির সাজা, জেনে নিন কে তিনি
অনেক ক্রিকেটারদের কারণেই কলঙ্কিত হয়েছে ক্রিকেট। তার মধ্যে মূলত ক্রিকেটারদের ম্যাচ ফিক্সিংয়ের কারণেই ক্রিকেটকে কলঙ্কিত হতে দেখেছি...

WI vs IND : চোটের জন্য টেস্ট থেকে ছিটকে গেলেন এই তারকা!!

ভারতের বিপক্ষে খেলা হচ্ছে না ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার কেমো পালের।এ্যঙ্কেলের চোটের দরুন দেশের হয়ে মাঠে নামতে...

বীরেন্দ্র সেহবাগ এই ভারতীয় খেলোয়াড়কে বললেন মহেন্দ্র সিং ধোনির প্রকৃত উত্তরাধিকারী

দীর্ঘদিন ধরেই মহেন্দ্র সিং ধোনি ভারতীয় টেস্ট দল থেকে অবসর নিয়ে ফেলেছেন। এখন তিনি শুধুমাত্র ওয়ানডে আর...

রোহিতের পর অশ্বিনের সঙ্গেও কি সম্পর্ক ঠিক নেই বিরাটের! জেনে নিন কি বলছেন সকলে

রোহিতের পর অশ্বিনের সঙ্গেও কি সম্পর্ক ঠিক নেই বিরাটের! জেনে নিন কি বলছেন সকলে
বর্তমান সময়ে পুরো ক্রিকেট জগতে এই কথা নিয়ে আলোচনা চলছে যে কেন ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে...