গ্রীম স্মিথ জানালেন সৌরভ গাঙ্গুলী-ধোনির মধ্যে কে ছিলেন ভারতের সেরা অধিনায়ক 1

টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এবং সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বের তুলনা প্রায়ই হতে থাকে। সম্প্রতিই এই বিষয়ে কথা বলতে গিয়ে গৌতম গম্ভীর বলেছিলেন যে যেভাবে দাদা মাহিকে ম্যাচ উইনার খেলোয়াড় তৈরি করে দিয়েছিলেন তেমনটা ধোনি বিরাটকে দেননি। এখন এই আলোচনায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক গ্রীম স্মিথ ধোনি আর সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বের পার্থক্য জানিয়েছেন।

ধোনি-গাঙ্গুলীর অধিনায়কত্বের মধ্যে পার্থক্য হল এমএস

কুমার সাঙ্গাকারা সৌরভ ধোনির নেতৃত্ব নিয়ে বললেন এই কথা, একে রাখলেন এগিয়ে

সৌরভ গাঙ্গুলী যতই টিম ইন্ডিয়াকে কোনো আইসিসি ট্রফি না জেতান, কিন্তু তিনি বেশকিছু ম্যাচ উইনার খেলোয়াড় তৈরি করেছেন, যারা এমএসকে খেতাবি জয় এনে দিতে সাহায্য করেছেন। মাহি ভারতকে ৩টি আইসিসি ট্রফি জিতিয়ে নিজের নাম বিশ্ব ক্রিকেটে সোনার অক্ষরে লিখিয়ে ফেলেছেন। এখন ক্রিকবাজে কুমার সাঙ্গাকারার সঙ্গে কথা বলতে গিয়ে প্রাক্তন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক গ্রীম স্মিথ বলেন,

“দাদা আর এমএসের অধিনায়কত্বের মধ্যে পার্থক্য এমএসই। মিডল অর্ডারে ম্যাচকে ফিনিশ করতে আর জেতার যে ক্ষমতা ও নিজের সঙ্গে এনেছিল। আমার জন্য ওই দুই নায়কের মধ্যে সবচেয়ে বড়ো পার্থক্য এমএস ধোনিই”।

দাদার খেলার সময় শীর্ষে ছিল অস্ট্রেলিয়া দল

গ্রীম স্মিথ জানালেন সৌরভ গাঙ্গুলী-ধোনির মধ্যে কে ছিলেন ভারতের সেরা অধিনায়ক 2

মহেন্দ্র সিং ধোনি বিশ্ব ক্রিকেটে নিজের নাম সোনার অক্ষরে লিখিয়েছেন। তিনি আইসিসির তিনটি ট্রফি নিজের দলকে জেতানো বিশ্ব ক্রিকেটের একমাত্র অধিনায়ক। এমএস না শুধু একজন দুর্দান্ত অধিনায়ক থেকেছেন, বরং ভারতের সবচেয়ে সফল উইকেটকিপার এবং ফিনিশারও থেকেছেন। আজও ক্রিকেট সমর্থকরা মাহির ব্যাট থেকে ২০১১য় বেরনো সেই শেষ ছক্কাটিকে ভোলেননি যা ভারতকে বিশ্বকাপ জিতিয়েছিল। এখন স্মিথ আগে বলেন,

“যদি দাদার কাছে এমএসের মতো খেলোয়াড় থাকত, তাঁর দল আরও সামান্য বিকশিত হত। আপনি ওর ঝুলিতে আরও কিছু ট্রফি দেখতেন। দাদা ভাগ্যবান ছিলেন আর ছিলেনও না যে তিনি সেই সময় খেলেছেন যখন অস্ট্রেলিয়া ক্রিকেট নিজের শীর্ষে ছিল আর বিশ্ব ক্রিকেটে কর্তৃত্ব করেছিল আর সেই সময় অনেক ম্যাচ জিতছিল”।

দাদা তৈরি করেছিলেন ভিত

গ্রীম স্মিথ জানালেন সৌরভ গাঙ্গুলী-ধোনির মধ্যে কে ছিলেন ভারতের সেরা অধিনায়ক 3

দাদা আর মাহির অধিনায়কত্বের তুলনায় স্মিথের সঙ্গে চ্যাটে উপস্থিত কুমার সাঙ্গাকারাও নিজের রায় দিয়েছেন। তিনি বলেন,

“আপনাকে বেশকিছু জিনিসের ভিত্তিতে পরিমাপ করা যেতে পারে, কিন্তু কখনও কখনও আপনাকে কিছু জিনিস পেছনে রাখতে হয়। দাদা অন্যের জন্য একটি দুর্দান্ত উত্তরাধিকারী তৈরি করেছিলেন আর এমএস তার ফায়দাও পেয়েছে। এমএস একজন দুর্দান্ত খেলোয়াড় আর অবিশ্বসনীয় অধিনায়ক, আর ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে গিয়েছেন। কিন্তু তার ভিত দাদা তৈরি করেছিলেন”।

Leave a comment

Your email address will not be published.