ধোনি হতে পারেন দশ হাজারি, খুব বেশি পেছিয়ে নেই বিরাটও 1

ন্যাটিংহ্যাম, ১১জুলাই: ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নজর ইংল্যান্ডের বিরুদ্ধে কাল থেকে শুরু হতে চলা তিন একদিবসীয় ম্যাচের সিরিজ চলাকালীন কিছু নতুন রেকর্ডের দিকে থাকবে। এই তালিকায় বিশ্বের দ্বাদশ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ১০০০০ রান পূর্ণ করাও শামিল রয়েছে। ধোনি এখনও পর্যন্ত ৩১৮টি ওয়ানডে ম্যাচে ৯৯৬৭ রান করেছেন, আর এখন তার দশ হাজারের বিশিষ্ট ক্লাবে শামিল হওয়ার জন্য আর মাত্র ৩৩ রান প্রয়োজন। যদি কাল তিনি ব্যাট করার সুযোগ পান, তাহলে ট্রেন্টব্রিজেই তিনি এই উপলব্ধী হাসিল করতে পারবেন।
ধোনি হতে পারেন দশ হাজারি, খুব বেশি পেছিয়ে নেই বিরাটও 2
ভারতের এখনও পর্যন্ত মাত্র তিন ব্যাটসম্যান, শচীন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলী এবং রাহুল দ্রাবিড়ই ওয়ানডেতে ১০০০০ হাজার রান করতে পেরেছেন। ধোনি ভারতের হয়ে ৯৭৯৩ রান এবং এশিয়া একাদশের হয়ে ১৭৪ রান করেছেন। ধোনি ছাড়াও এই ক্লাবে অধিনায়ক বিরাট কোহলিও দ্রুত শামিল হতে পারেন। কোহলির নামে এখন ২০৮টি ম্যাচে ৯৫৮৮ রান নথিভূক্ত রয়েছে। এবং দশ হাজারি ক্লাবে নাম তুলতে এখন তার প্রয়োজন ৪১২ রান। যদিও তার পক্ষে ইংল্যাণ্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ চলাকালীন এই উপলব্ধী হাসিল করা মুশকিল। যতদূর ধোনির প্রশ্ন তাতে দশ হাজারি হওয়া ছাড়াও তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে সর্বাধিক রান করা ব্যাটসম্যানও হতে পারেন, যার জন্য তার প্রয়োজন ৯৮ রান।
ধোনি হতে পারেন দশ হাজারি, খুব বেশি পেছিয়ে নেই বিরাটও 3
এই দুই দেশের মধ্যে সবচেয়ে বেশি রান করার রেকর্ড এখনও যুবরাজ সিংয়ের (১৫২৩) নামে রয়েছে। ধোনি ১৪২৫ রান করে তৃতীয় স্থানে রয়েছেন। তেন্ডুলকর করেছেন ১৪৫৫ রান এবং বিরাটের নামে রয়েছে ৯২১ রান এবং তিনি ইংল্যাণ্ডের বিরুদ্ধে ১০০০ রান করার দরজায় দাঁড়িয়ে রয়েছেন। উইকেটকীপিংয়েও ধোনি একটি নতুন উপলব্ধি হাসিল করতে পারেন। তার উইকেটের পেছনে ৩০০ ক্যাচ পূর্ণ করতে আর মাত্র ৩টি ক্যাচের প্রয়োজন। তিনি এখনও পর্যন্ত ২৯৮টি ক্যাচ নিয়েছেন।
ধোনি হতে পারেন দশ হাজারি, খুব বেশি পেছিয়ে নেই বিরাটও 4
বিশ্ব ক্রিকেটেতে ওয়ানডেতে এখনও পর্যন্ত কেবল অ্যাডাম গিলক্রিস্ট (৪১৭), মার্ক বাউচার (৪০২) এবং কুমার সাঙ্গাকারাই (৩৮৩) ৩০০ বেশি ক্যাচ নিয়েছেন। ধোনি ওয়ানডেতে সর্বাধিক ১০৭টি স্ট্যাম্পও করেছেন, আর এভাবেই উইকেটের পেছনে তার নামে ৪০৪টি শিকার রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *