ইংল্যান্ড সফরের জন্য ইয়ো ইয়ো টেস্ট পাশ করতে ব্যাঙ্গালুরুতে পৌঁছলেন প্রাক্তন এবং বর্তমান ভারত অধিনায়ক

ভারতীয় দলের হয়ে খেলোয়াড়দের এখন প্রদর্শন করা আবশ্যক তো হয়েইছে কিন্তু এখন ভারতীয় দলে নির্বাচিত হওয়ার জন্য প্রদর্শনই শেষ কথা নয়। ভারতীয় দলে যেভাবে কম্পিটিশনের যুগ চলছে সেখানে খেলোয়াড়দের প্রদর্শনের পাশাপাশি নিজের ফিটনেসেরও কঠিন পরীক্ষা দিতে হচ্ছে। আর এর উপর ভিত্তি করেই খেলোয়াড়দের ভারতীয় দলে নির্বাচন করা হবে।

ভারতীয় দলে নির্বাচিত হওয়ার জন্য ইয়ো ইয়ো টেস্ট হল আধার

ইংল্যান্ড সফরের জন্য ইয়ো ইয়ো টেস্ট পাশ করতে ব্যাঙ্গালুরুতে পৌঁছলেন প্রাক্তন এবং বর্তমান ভারত অধিনায়ক 1
ADELAIDE, AUSTRALIA – NOVEMBER 23: Players warm up during a training session for the Indian cricket team at Gliderol Stadium on November 23, 2014 in Adelaide, Australia. (Photo by Morne de Klerk/Getty Images)

ভারতীয় দলের টিম ম্যানেজমেন্ট গত বছর থেকে ফিটনেস টেস্টে এক নতুন প্রক্রিয়ার উদ্ভাবন করেছে। এতে ভারতীয় খেলোয়াড়দের ইয়ো ইয়ো টেস্ট দিতে হয় যা ফিটনেস টেস্টেরই অঙ্গ। কিন্তু এটা ভীষণই কঠিন একটা ফিটনেস টেস্ট। মহেন্দ্র সিং ধোনি হক বা বিরাট কোহলি বিসিসিআই সকলের জন্যই এই ফিটনেস টেস্ট পাশ করা অনিবার্য করে দিয়েছে।

ইয়ো ইয়ো টেস্ট ফেল করার কারণেই সঞ্জু স্যামসন বাদ পড়েছিলেন
ইংল্যান্ড সফরের জন্য ইয়ো ইয়ো টেস্ট পাশ করতে ব্যাঙ্গালুরুতে পৌঁছলেন প্রাক্তন এবং বর্তমান ভারত অধিনায়ক 2
প্রসঙ্গত এই ফিটনেস টেস্ট ব্যর্থ হওয়ার কারণেই ভারতীয় এ দলে নির্বাচিত হওয়া সত্ত্বেও উইকেটকীপার ব্যাটসম্যান সঞ্জু স্যামসন বাদ পড়েছিলেন দল থেকে। একই ভাবে ইয়ো ইয়ো টেস্ট পাশ করতে না পারায় আফগানিস্থানের বিরুদ্ধে টেস্ট ভারতীয় দল থেকে বাদ পড়েছিলেন জোরে বোলার মহম্মদ শামী।
ইংল্যান্ড সফরের জন্য ইয়ো ইয়ো টেস্ট পাশ করতে ব্যাঙ্গালুরুতে পৌঁছলেন প্রাক্তন এবং বর্তমান ভারত অধিনায়ক 3
আফগানিস্থানের বিরুদ্ধে টেস্ট চলাকালীনই ব্যাঙ্গালুরুতে ফিটনেস টেস্ট দিচ্ছেন বিরাট ধোনি
ফলে এটা পরিস্কার যে ভারতীয় দলে নির্বাচিত হওয়ার জন্য ইয়ো ইয়ো টেস্ট পাশ করা জরুরী। সেকারণেই যখন আফগানিস্থানের বিরুদ্ধে চিন্নাস্বামী স্টেডিয়ামে একমাত্র টেস্টের প্রথম দিন যখন হার্দিক পান্ডিয়া এবং অশ্বিন ব্যাট করছিলেন ঠিক সেই সময় স্টেডিয়ামের অন্য কোনায় ন্যাশানাল ক্রিকেট অ্যাকাডেমিতে ইয়ো ইয়ো টেস্ট দিচ্ছিলেন বিরাট কোহলি এবং মহেন্দ্র সিং ধোনি।
ইংল্যান্ড সফরের জন্য ইয়ো ইয়ো টেস্ট পাশ করতে ব্যাঙ্গালুরুতে পৌঁছলেন প্রাক্তন এবং বর্তমান ভারত অধিনায়ক 4
ঘাড়ের চোটে ভুগছেন কোহলি

একদিকে যখন ভারত আফগানিস্থানের বিরুদ্ধে টেস্ট খেলছে অন্যদিকে তখন বিরাট কোহলি এবং ধোনি ইয়ো ইয়ো টেস্ট দিচ্ছিলেন, ফলে এই অবস্থায় সকলেরই দৃষ্টি সেদিকেই আটকে ছিল। ভারত অধিনায়ক কোহলি আঘাত এবং ফিটনেস সমস্যার কারণেই এই টেস্টে খেলছেন না।
ইংল্যান্ড সফরের জন্য ইয়ো ইয়ো টেস্ট পাশ করতে ব্যাঙ্গালুরুতে পৌঁছলেন প্রাক্তন এবং বর্তমান ভারত অধিনায়ক 5
বিরাটের ঘাড়ে চোট রয়েছে আর এই কারণেই তিনি কাউন্টি ক্রিকেটে সারের থেকে নিজের নাম তুলে নিয়েছিলেন।

ধোনি কোহলি ক্লান্ত হওয়ায় ট্রেনার দিলেন এনার্জি ড্রিংক
ইংল্যান্ড সফরের জন্য ইয়ো ইয়ো টেস্ট পাশ করতে ব্যাঙ্গালুরুতে পৌঁছলেন প্রাক্তন এবং বর্তমান ভারত অধিনায়ক 6
ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়াম স্থিত ন্যাশানাল ক্রিকেট অ্যাকাডেমিতে ইয়ো ইয়ো টেস্ট চলাকালীন মহেন্দ্র সিং ধোনি এবং বিরাট কোহলিকে ক্লান্ত হয়ে পড়তে দেখা যায়। এরমধ্যেই ভারতীয় দলের ট্রেনার শংকর বসু এনার্জি ড্রিংক নিয়ে তাদের কাছে পৌছন। এরপর অন্যান্য ভারতীয় প্লেয়ার যার মধ্যে ছিলেন জসপ্রীত বুমরাহ, সিদ্ধার্থ কৌল এবং ওয়াশিংটন সুন্দর ইয়ো ইয়ো টেস্ট দিতে থাকেন। ইংল্যান্ড সফরে সীমিত ওভারের ক্রিকেটে নির্বাচিত ক্রিকেটারদের এখানে উপস্থিত থাকতে দেখা গিয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *