সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজের পারফম্যান্স মহেন্দ্র সিং ধোনীর জন্য বড় একটি স্বস্তি নিয়ে এসেছে। সিরিজ শুরুর আগে ধোনী কেবল সমালোচকদের সমালোচনার চাপে ই ছিলেন না বরং প্রধান নির্বাচকের মন্তব্যে চাপে ছিলেন। প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ জানিয়েছিলেন ধোনী এখন আর দলে “অটোমেটিক চয়েস” না।
দ্বীপরাষ্ট্রে ভাল খেলে বিশ্বকাপ জয়ী সাবেক অধিনায়ক যেন নিজের জন্য সময় কিনে নিলেন। সিরিজে একবারও আউট না হয়ে চার ইনিংসে ধোনী ১৬২ রান করেছিলেন, যার মধ্যে রয়েছে একটা অর্ধ শতক। যদিও ধোনী তার সমালোচকদের মুখ বন্ধ করতে পেরেছেন কিন্তু এটা ভুলে গেলে চলবে না ধোনীর এ সাফল্য দুর্বল শ্রীলঙ্কার বিরুদ্ধে। ২০১৬ সালে অনেকটা ই বিবর্ণ ছিলেন এই ডান হাতি ব্যাটসম্যান। ১৩ ম্যাচ ২৭.৮০ গড়ে মাত্র ২৭৮ রান করতে সমর্থ হোন ধোনী। ৩৬ বছর বয়স্ক ধোনী ২০১৭ সাল শুরু করেছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে বিস্ময়কর ১৩৪ রানের এক ইনিংস নিয়ে। কিন্তু এই ফর্ম ধারাবাহিক ছিল না। ওয়েস্ট উইন্ডিজ সফরে করেছে ১০৮ খেলে মাত্র ৫৪ রান, যা প্রমাণ দেয় তার ব্যাটপ্যাচের। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন সিরিজ হবে ধোনীর আসল পরীক্ষা, যদি এই সিরিজে ধোনী ব্যর্থ হোন তাহলে নির্বাচকদের তার ব্যাপারে ভেবে দেখা দরকার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যর্থ হলে যে তিন কারনে তার বিকল্প দেখা উচিত :

** পরবর্তী বিশ্বকাপ :

Indian cricketer Mahendra Singh Dhoni plays a shot during the third one day international (ODI) cricket match between Sri Lanka and India at the Pallekele International Cricket Stadium in Pallekele on August 27, 2017. / AFP PHOTO / ISHARA S. KODIKARA (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

যেহেতু পরবর্তী বিশ্বকাপের কেবল আর দুবছর বাকি আছে এই সময় অন্য কাউকে নিলে সে স্থির হতে এবং মানিয়ে নিতে সময় পাবে। যদি ধোনী ব্যর্থ হোন তবে নতুন যে আসবে তার যথেষ্ট সময় পাওয়া উচিত।

**ধোনীর খেলা শেষ করে আসার ক্ষমতা হ্রাস পাওয়া :

ফিনিশার হিসেবে খ্যাত ধোনীর সেই খ্যাতি বর্তমানে যেন কেবল ই অতীতের ছায়ায় ঢাকা, ৬ নম্বর ব্যাটিং নেমেও আগের মত দ্রুত গতিতে রান তুলতে পারেন না।

** রিসাব পান্ডের উৎথান :

গত কয়েক বছরে রিসাবহ পান্ডে প্রমাণ করে দিয়েছেন যে তিনি ধোনীর জায়গা নিতে কতটা প্রস্তুত। বছরে শুরুতে অভিষেক হওয়া ১৯ বছর বয়স্ক এই উইকেট কিপার ব্যাটসম্যান আইপিএল ও রন্জি ট্রফিতে এর ই ভিতরে নিজের যোগ্যতা প্রমাণ করেছেন। সর্বশেষ রন্জি ট্রফিতে মাত্র ৮ ইনিংসে করেছেন ৯৭২ রান, যাতে চারটি শতক ও কয়েকটি অর্ধ শতক আছে। দিল্লী ডেরিডেভিলর্সের হয়ে ১৪ ম্যাচে করেছেন ৩৬৬ রান।

SHARE

আরও পড়ুন

স্টিফেন ফ্লেমিং জানালেন, কোন নম্বরে আইপিএল ২০১৯ এ ব্যাটিং করবেন এমএস ধোনি

স্টিফেন ফ্লেমিং সিএসকে দ্বারা আয়োজিত মিডিয়া কনফারেন্সে বলেন,আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস। তারা আইপিএল ২০১৯...

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়
দুনিয়ার সবচেয়ে দুর্দান্ত ক্রিকেট লীগ আইপিএলের শুরুয়াত ২০০৮ এ হয়েছিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ব্রেণ্ডন ম্যাকালামের ১৫৮ রানের...

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মূল্যবান টি-২০ ক্রিকেট লীগ হিসেবে পরিচিত। এতে পয়সা পাওয়া যায়না বরং...

৫ বছর আগে ভারতের হয়ে শেষ ওয়ানডে ম্যাচ খেলা এই ব্যাটসম্যানকে গাঙ্গুলী বললেন বিশ্বকাপে ভারতের ৪ নম্বরের বিকল্প

ভারতীয় দলের চার নম্বরের খেলোয়াড় গত দীর্ঘ সময় ধরে ফ্লপ চলছে। গত ২ বছর ধরে ভারতীয় দল...

ঋদ্ধিমান সাহা দিলেন বড়ো বয়ান, জানালেন তার আর ঋষভ পন্থের মধ্যে কে ভারতীয় দলের জন্য ভাল বিকল্প

ঋদ্ধিমান সাহা দিলেন বড়ো বয়ান, জানালেন তার আর ঋষভ পন্থের মধ্যে কে ভারতীয় দলের জন্য ভাল বিকল্প
একজন ক্রিকেটারের জন্য চোট পুরো কেরিয়ারকেই ধ্বংস করে দিতে পারে। যে ক্রিকেটার নিজের স্টারডমকে লাগাতার আগে এগিয়ে...