একজন ভারতকে দু’বার বিশ্বকাপ এনে দিয়েছেন দুই ধরণের ফরম্য়াটে, অপরজন বর্তমান ভারতীয় দলের হেডকোচ হওয়ার আগে জাতীয় দলে আশির দশকে অলরাউন্ডার ছিলেন। দু’জনের বায়োডাটা বিচার করলে নিঃসন্দেহে বহুকদম এগিয়ে ঝাড়খণ্ড থেকে আসা ক্রিকেটারটি। ক্রিকেট নিয়ে মাথা ঘামানো ভারতীয় বোদ্ধারা মাঝেমধ্যেই ভারতের পুরুষ ক্রিকেটার ও মহিলা ক্রিকেটারদের মাইনের বৈষম্য নিয়ে কথা বলেন। কিন্তু, পুরুষ দলের মধ্যেও যে বৈষম্য রয়েছে, সেটা আড়ালেই থেকে যায়। পদের ওজনে যোগত্য়ার মাপকাঠি সেখানে ধোঁপে টেকে না। সুপ্রিম কোর্ট প্রায় জোর করে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার মাথার ওপর অ্যাডমিনিস্ট্রিটিভ কমিটিকে বসিয়ে দেওয়ার পর থেকে বিসিসিআই’য়ের আর্থিক লেনদেনের অনেক খবরই এখানে মিডিয়ার সামনে আসছে। আর তা থেকেই দেখা গিয়েছে, গত তিনমাসে ভারতীয় বোর্ড হেডকোচ রবি শাস্ত্রীকে ধোনির চেয়েও বেশি পারিশ্রমিক দিয়েছে। যার পরিমাণ প্রায় দ্বিগুন।
নিজের ব্য়াঙ্ক অ্য়াকাউন্টে বিসিসিআই থেকে যে পরিমাণ টাকা আসছে, তার অঙ্ক দেখার পর শাস্ত্রীর মুখের হাসি চওড়া হওয়ারই কথা। অনিল কুম্বলে হেডকোচের পদ থেকে ইস্তফা দেওয়ার পর ভারতীয় দলের অভিভাবকের পদে বেশ জাঁকিয়ে বসেছেন ধোনি জমানার প্রাক্তন টিম ডিরেক্টর। ভারতীয় দলকে টেস্ট ও একদিনের ক্রিকেটে একনম্বর দল করেছেন। সম্প্রতি ভারতীয় বোর্ড তাদের ওয়েবসাইটে কাকে কত টাকা পারিশ্রমিক হিসেবে দেওয়া হয়েছে, তার একটি পরিসংখ্য়ান প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, এক কোটি কুড়ি লাখ টাকার ওপরে শাস্ত্রীর অ্য়াকাউন্টে জমা পড়েছে।
শাস্ত্রী গত জুলাইতে ভারতীয় দলের হেডকোচ হয়েছেন শ্রীলঙ্কা সফরের ঠিক আগে আগে। বিসিসিআই’য়ের ওয়েবসাইট যা বলছে, সেই অনুযায়ী, আঠারো জুলাই থেকে আঠারো অক্টোবর – এই পর্বের ভিত্তিতে বোর্ড এক কোটি কুড়ি লক্ষ সাতাশি হাজার একশো সাতাশি টাকা শাস্ত্রীর পেছনে ঢেলেছে। সেখানে প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে দেশের বাইরে যে যে টুর্নামেন্টে খেলা হয়েছে, তার রাজস্বের শেয়ার হিসেবে সাতান্ন লক্ষ অষ্টআশি হাজার তিনশো তিয়াত্তর টাকা দেওয়া হয়েছে।
তবে, ভারতীয় বোর্ড জাতীয় দলের পেছনে সব অর্থ ঢালছে এমনটাও নয়। ঘরোয়া ক্রিকেটের ওপর নজর রাখা হয়েছে। দিল্লির হয়ে যাঁরা ঘরোয়া ক্রিকেট খেলেন, তাঁদেরকে রঞ্জি ট্রফি ও বিজয় হাজারে ট্রফি খেলার জন্য় ম্য়াচ ফি বাবদ ঊনসত্তর লক্ষ পঁয়ত্রিশ হাজার একশো একচল্লিশ এবং ছাপান্ন লক্ষ ঊনআশি হাজার ছ’শো একচল্লিশ টাকা দেওয়া হচ্ছে।
উল্লেখ্য়, রবি শাস্ত্রী ভারতীয় দলের হেডকোচ হওয়ার পর থেকে ভারতীয় দলের ভালো ফর্মে আছে। শ্রীলঙ্কার সফরে অপরাজিত থাকার পর অস্ট্রেলিয়াকে ৪-১ ব্য়বধানে ওয়ান-ডে সিরিজে হারিয়েছে। বিরাট কোহলির দল এখন টেস্ট ও একদিনের ফরম্য়াটে এক নম্বর দল হওয়ার পর তিন ম্য়াচের টি-২০ সিরিজে অস্ট্রেলিয়াকে রাঁচিতে প্রথম ম্য়াচে হারিয়ে দিয়ে ১-০ ফলে এগিয়ে গিয়েছে। সিরিজের পরের দু’টি ম্য়াচ দশ ও তেরোই অক্টোবর গুয়াহাটি ও হায়দরাবাদে খেলা হবে। তারপর নিউজিল্য়ান্ড ভারত সফরে আসছে সীমিত ওভারের সিরিজে অংশ নিতে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...