জেনে নিন সেই একমাত্র ভারতীয় ক্রিকেটারের নাম যিনি টি-২০তে গড়েছিলেন ট্রিপল সেঞ্চুরির নজির

এমনিতেই টি-২০ ক্রিকেট এই খেলার সবচেয়ে ছোটো ফর্ম্যাট। প্রতি ইনিংসে খেলা হয় মাত্র ১২০টি বল। যেখানে সেঞ্চুরি করাও যথেষ্ট দুষ্কর সেখানে কিনা ট্রিল সেঞ্চুরির নজির! টি-২০তে তবু সেঞ্চুরি করতে অনেককেই দেখা গিয়েছে কিন্তু তাই বলে একেবারে ডবল সেঞ্চুরি পেরিয়ে ট্রিপল সেঞ্চুরি করা, অনেকটাই যেন রূপকথার গল্প। কিন্তু সেই রূপকথাকেই সত্যি করে দেখিয়েছিলেন এক ভারতীয় ক্রিকেটার। যা চমকে দিয়েছিল গোটা ক্রিকেট বিশ্বকেও।

টি-২০ ক্রিকেটে প্রথম ট্রিপল সেঞ্চুরি করেছিলেন এই ভারতীয়

জেনে নিন সেই একমাত্র ভারতীয় ক্রিকেটারের নাম যিনি টি-২০তে গড়েছিলেন ট্রিপল সেঞ্চুরির নজির 1

ভারত তো বটেই, গোটা বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টি-২০ ফর্ম্যাটে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়ে ছিলেন মোহিত আহলাওয়াত। দিল্লির পানিপথের ছেলে মোহিত এলবি শাস্ত্রী অ্যাকাডেমির ছাত্র। গৌতম গম্ভীর যেখানে নিয়মিত অনুশীলন করতেন, দিল্লির সেই মাঠেই অনুশীলন করেন মোহিত।

বিখ্যাত এই ম্যাচে মাভি একাদশের হয়ে খেলছিলেন তিনি।

জেনে নিন সেই একমাত্র ভারতীয় ক্রিকেটারের নাম যিনি টি-২০তে গড়েছিলেন ট্রিপল সেঞ্চুরির নজির 2

পূর্ব দিল্লির ললিতা গ্রাউন্ডে মোহিতের দল মাভি একাদশের বিপক্ষে ছিল ফ্রেন্ডস একাদশ। সেই ম্যাচেই মাত্র ৭২ বলে ট্রিপল সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। মোহিতের এই ইনিংসটি সাজানো ছিল ৩৯টা ছয় ও ১৪টি বাউন্ডারি দিয়ে। ১৯ ওভারেও তাঁর ব্যক্তিগত রান ছিল ২৭০। শেষ ওভারে মারেন ৫টি ছয়। আর তারপরই নতুন ইতিহাস তৈরি করে ফেলেন তিনি। শুধু ব্যক্তিগত রানই নয়, দলকেও রেকর্ড রানের পাহাড়ের ওপর দাঁড় করিয়ে দেন তিনি। সেই সঙ্গে টি-২০’র ইতিহাসে ঘটে বিরল ঘটনা। তাঁর দল ২০ ওভারে করে ৪১৬ রান।

ট্রিপল সেঞ্চুরি করব ভাবিনি

জেনে নিন সেই একমাত্র ভারতীয় ক্রিকেটারের নাম যিনি টি-২০তে গড়েছিলেন ট্রিপল সেঞ্চুরির নজির 3

এমন একটা কীর্তি স্থাপন করে ২১ বছরের মোহিত বলছেন,

“আমায় বিশ্বাস করতে হবে এটা আমি করেছি। মনে হয় গৌতি ভাই (গৌতম গম্ভীর) এটা নোট করেছে। তিনি আমার ওপর বিশ্বাস রেখেছিলেন। আমি তার মর্যাদা দিতে পেরেছি। আমি ডাবল সেঞ্চুরি আশা করেছিলাম। তবে ট্রিপল সেঞ্চুরি করে ফেলব সেটা ভাবিনি। স্কোরবোর্ডে আমার নিজস্ব রান যখন ২০০ দেখাল, তখন ঠিক করে নিয়েছিলাম এবার বড় বড় শট খেলতেই হবে। সেই মতোই এগিয়েছি। আমি এই বিষয়টা আমার উল্টো দিকের ব্যাটসম্যানকেও বলেছিলাম। রঞ্জি ট্রফিতে নিজের জায়গা পাকা করার জন্য এর থেকে ভাল আর কিছুই হতে পারে না”।

প্রসঙ্গত মোহিত এই ট্রিপল সেঞ্চুরির দৌলতেই ২০১৭য় দিল্লি ক্যাপিটালস দলে আইপিএলে সুযোগ পেয়েছিলেন। এই মুহূর্তে ইন্ডিয়া এ দলেরও সদস্য তিনি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *