রিপোর্টস: এবি ডেভিলিয়র্সের উপর লাগল ব্ল্যাক খেলোয়াড়কে জবরদস্তি প্রথম একাদশ থেকে বাদ দেওয়ার অভিযোগ

এই মুহূর্তে বিশ্বজুড়ে বহু বছর ধরে মানুষের সঙ্গে হওয়া ভেদভাবের জন্য ‘ব্ল্যাক লাইফ ম্যাটার’ অভিযান চলছে। যার সমর্থন পুরো ক্রিকেট জগতে সঙ্গে মিলে করছে। কিন্তু এর মধ্যে এমন একটি খবর সামনে আসছে যা শুনে আপনারাও অবাক হয়ে যাবে। আসলে ২০১৫ বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকার দল ভারত সফরে এসেছিল। যেখানে অধিনায়ক এবি ডেভিলিয়র্স একজন ব্ল্যাক খেলোয়াড়কে জবরদস্তি প্রথম একাদশ থেকে বাদ দিয়েছিলেন।

এবি ডেভিলিয়র্স ব্ল্যাক খেলোয়াড়কে দিয়েছিলেন হুমকি

রিপোর্টস: এবি ডেভিলিয়র্সের উপর লাগল ব্ল্যাক খেলোয়াড়কে জবরদস্তি প্রথম একাদশ থেকে বাদ দেওয়ার অভিযোগ 1

আইসিসি বিশ্বকাপ ২০১৫র পর দক্ষিণ আফ্রিকার দল ভারত সফরে এসেছিল। যেখানে দুই দলের মধ্যে ৩ ম্যাচের টি-২০ আই আর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলা হয়েছিল। এই সফর দকঝিণ আফ্রিকার জন্য ভীষণই স্পেশাল ছিল, কারণ আফ্রিকান দল দুই সিরিজকেই নিজেদের দখলে নিয়েছিল। যেখানে টি-২০ সিরিজ ২-০ ফলাফলা তারা জেতে যেখানে ওয়ানডে সিরিজ তারা জেতে ৩-২ ফলাফলে। দক্ষিণ আফ্রিকার এই সফর প্রায় ৫ বছর কেটে গিয়েছে, কিন্তু এখন রিপোর্টের মাধ্যমে একটি বড়ো খোলসা হয়েছে যে দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক এবি ডেভিলিয়র্স ব্ল্যাক খেলোয়াড় খায়া জোণ্ডোর দলে যোগ দেওয়া কড়া হাতে রুখে দিয়েছিলেন। নিউজ ২৪ এর একটি রিপোর্টের অনুযায়ী ডেভিলিয়র্স জোণ্ডোর নির্বাচিত হওয়া নিয়ে জাতীয় দল থেকে বাদ দেওয়ার হুমকিও দিয়েছিলেন।

ডিন এলগার পেয়েছিলেন সুযোগ

রিপোর্টস: এবি ডেভিলিয়র্সের উপর লাগল ব্ল্যাক খেলোয়াড়কে জবরদস্তি প্রথম একাদশ থেকে বাদ দেওয়ার অভিযোগ 2

ভারতের সঙ্গে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলা হচ্ছিল তখনই জেপি দুমিনির আহত হওয়ার পর ডিন এলগারকে খেলার সুযোগ দেওয়া হয়েছিল, যদিও জোণ্ডো আগে থেকেই দলের অংশ ছিলেন, কিন্তু তাকে প্রথম একাদশে শামিল করা হয়নি। ওই সংবাদ সংস্থাটি ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রাক্তন সভাপতি নর্ম্যান আর্সেণ্ডের রিপোর্টের ভিত্তিতে জানিয়েছে যে জোণ্ডোর নাম পঞ্চম ওয়ানডের আগে দলের শিটে শামিল ছিল। তবে তাকে ম্যাচের আগে ১১জন খেলোয়াড়ের তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়, যা ক্রিকেট দক্ষিণ আফ্রিকার নির্বাচন নীতির বিপরীত ছিল।

খেলোয়াড়রা করেছিলেন ডেভিলিয়র্সের সিদ্ধান্তের বিরোধ

রিপোর্টস: এবি ডেভিলিয়র্সের উপর লাগল ব্ল্যাক খেলোয়াড়কে জবরদস্তি প্রথম একাদশ থেকে বাদ দেওয়ার অভিযোগ 3

আজ ব্ল্যাক লাইভ ম্যাটার অভিযানের আওয়াজ সারা বিশ্বে ছড়িয়ে পড়েছেন। কিন্তু এটা সম্ভবতই আপনারা জানতেন যে ভারত সফরে যখন জোণ্ডোকে প্রথম একাদশ থেকে বাদ দেওয়া হয়েছিল, তখনও ব্ল্যাক প্লেয়ার গোষ্ঠী নিজেদের ‘ব্ল্যাক প্লেয়ার্স ইন ইউনিটি বলেছিল। অর্থাৎ কালো রঙের খেলোয়াড়রা একজুট। এই খেলোয়াড়দের গ্রুপ দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে একটি চিঠি লিখেছিল। যেখানে খেলোয়াড়রা তাদের সঙ্গে সঠিক ব্যবহার করার কথা বলেছিলেন। সম্প্রতিই প্রোটিয়াদের প্রকাতন খেলোয়াড় প্রিন্সও টুইটারে জোণ্ডোর কাহিনি খোলসা করেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *