শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজের পঞ্চম ও শেষ আন্তর্জাতিক ম্য়াচে বিশ্ব রেকর্ডের মালিক হয়েছেন ভারতের দুবারের বিশ্বজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে, এই কৃতিত্ব ব্য়াটসম্য়ান হিসেবে নয়, উইকেটকিপার হিসেবে। একদিনের ক্রিকেটে ধোনি ৩০১টি ম্য়াচের দীর্ঘ ক্রিকেট জীবনে একশো জনকে স্টাম্প আউট করেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় একদিনের আন্তর্জাতিক ম্য়াচের পর ধোনি এই তালিকায় যুগ্মভাবে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা সঙ্গে ছিলেন। চতুর্থ একদিনের আন্তর্জাতিক ম্য়াচে সেই রেকর্ড ভাঙা হয়নি। তবে, প্রতিবেশী দ্বীপরাষ্ট্রে একদিনের সিরিজের শেষ ম্য়াচে কলম্বোতে বিশ্ব রেকর্ড গড়ে ফেললেন ধোনি। অবসর নেওয়ার আগে একদিনের ক্রিকেটে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক উইকেটকিপার হিসেবে নিরানব্বই জনকে স্টাম্প আউট করেছিলেন।

ক্য়ান্ডির পাল্লেকেলেতে সিরিজের তৃতীয় ম্য়াচে ভারতের বোলার যুজবেন্দ্র চহলের বলে শ্রীলঙ্কার ওপেনিং ব্য়াটসম্য়ান ধনুষ্কা গুরত্নেকে স্টাম্প আউট করে সাঙ্গাকে স্পর্শ করেছিলেন ধোনি। কলম্বোতে সিরিজের শেষ ম্য়াচে সেই চহলের বলেই শ্রীলঙ্কার ব্য়াটসম্য়ান অকিলা ধনঞ্জয়ের বেল উড়িয়ে দিয়ে সাঙ্গার রেকর্ড ভেঙে বিশ্ব রেকর্ড নিজের নামের পাশে লিখিয়ে নেন মহেন্দ্র সিং ধোনি। তবে, বিশ্ব রেকর্ড গড়ে উচ্ছ্বাস প্রকাশ না করলেও তৃপ্তীর হাসি ছিল প্রাক্তন ভারত অধিনায়কের মুখে।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটকিপার হিসেবে সবচেয়ে বেশিবার বিপক্ষ দলের ব্য়াটসম্য়ানদের আউট করার সঙ্গে যুক্ত থাকার তালিকায় ভারতের মহেন্দ্র সিং ধোনি চার নম্বরে রয়েছেন। তালিকায় সবার শীর্ষে রয়েছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (৪৮২টি – ৩৮৩টি ক্য়াচ ও ৯৯টি স্টাম্পিং), অস্ট্রেলিয়ার অ্য়াডাম গিলক্রিস্ট (৪৭২ – ৪১৭টি ক্য়াচ ও ৫৫টি স্টাম্পিং) ও দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার (৪২৪ – ৪০২টি ক্য়াচ ও ২২টি স্টাম্পিং)তারপরেই রয়েছেন ধোনি (৩৮৩টি – ২৮৩টি ক্য়াচ ও ১০০টি স্টাম্পিং)।

সবচেয়ে বেশিবার স্টাম্পিং করার রেকর্ড যে ধোনি নামের পাশে বহুদিন থাকতে চলেছে, সে নিয়ে কোনও সন্দেহ নেই। বিশেষ করে ধোনি এখনও খেলা চালিয়ে যাচ্ছেন। আর ধোনি ও সাঙ্গাকারার পর যিনি এই তালিকায় আছেন তিনি শ্রীলঙ্কান প্রাক্তন উইকেটকিপার রমেশ কালুবিতরণে। কালু ৭৫ জনকে স্টাম্পিং করেছিলেন। 

উল্লেখ্য়, এবছরের শুরুর দিকে ওয়ান-ডে এবং টি-২০ দলের অধিনায়কত্ব ছাড়েন ধোনি। তারপর থেকে ব্য়াটহাতে আবার ফর্মে ফিরেঠেন প্রাক্তন ভারত অধিনায়ক। একটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ-সেঞ্চুরি সহ ১৭টি ম্য়াচে তাঁর সংগ্রহ ৫৪৭ রান। গত রবিবার শেষ হওয়া শ্রীলঙ্কা সিরিজে আরও একটি বিশ্ব রেকর্ড গড়েছেন ধোনি। দক্ষিণ আফ্রিকার শন পোলক ও শ্রীলঙ্কার চামিন্ডা বাসকে সবচেয়ে বেশিবার একদিনের ক্রিকেটে ব্য়াটহাতে নট-আউট থাকার নজির গড়েছেন ধোনি। ৩০১টি একদিনের আন্তর্জাতিক ম্য়াচে ধোনি ৭৪টি ইনিংসে অপরাজিত।

এমএস ধোনি – আন্তর্জাতিক ক্রিকেটে স্টাম্পিং

ওয়ান-ডে : ১০০টি

টেস্ট : ৩৮টি

টি-২০ : ২৩টি

আন্তর্জাতিক আসরে সবচেয়ে বেশিবার স্টাম্পিং

এমএসডি : ১৬১টি

সাঙ্গাকারা : ১৩৯টি

কালুবিতরণা : ১০১টি

SHARE

আরও পড়ুন

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল
টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি প্রায়ই শিরোনামে থাকেন। অবস্থা এমনই হয় যে, বিরাট কিছু করুন ছাই না...