শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজের পঞ্চম ও শেষ আন্তর্জাতিক ম্য়াচে বিশ্ব রেকর্ডের মালিক হয়েছেন ভারতের দুবারের বিশ্বজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে, এই কৃতিত্ব ব্য়াটসম্য়ান হিসেবে নয়, উইকেটকিপার হিসেবে। একদিনের ক্রিকেটে ধোনি ৩০১টি ম্য়াচের দীর্ঘ ক্রিকেট জীবনে একশো জনকে স্টাম্প আউট করেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় একদিনের আন্তর্জাতিক ম্য়াচের পর ধোনি এই তালিকায় যুগ্মভাবে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা সঙ্গে ছিলেন। চতুর্থ একদিনের আন্তর্জাতিক ম্য়াচে সেই রেকর্ড ভাঙা হয়নি। তবে, প্রতিবেশী দ্বীপরাষ্ট্রে একদিনের সিরিজের শেষ ম্য়াচে কলম্বোতে বিশ্ব রেকর্ড গড়ে ফেললেন ধোনি। অবসর নেওয়ার আগে একদিনের ক্রিকেটে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক উইকেটকিপার হিসেবে নিরানব্বই জনকে স্টাম্প আউট করেছিলেন।

ক্য়ান্ডির পাল্লেকেলেতে সিরিজের তৃতীয় ম্য়াচে ভারতের বোলার যুজবেন্দ্র চহলের বলে শ্রীলঙ্কার ওপেনিং ব্য়াটসম্য়ান ধনুষ্কা গুরত্নেকে স্টাম্প আউট করে সাঙ্গাকে স্পর্শ করেছিলেন ধোনি। কলম্বোতে সিরিজের শেষ ম্য়াচে সেই চহলের বলেই শ্রীলঙ্কার ব্য়াটসম্য়ান অকিলা ধনঞ্জয়ের বেল উড়িয়ে দিয়ে সাঙ্গার রেকর্ড ভেঙে বিশ্ব রেকর্ড নিজের নামের পাশে লিখিয়ে নেন মহেন্দ্র সিং ধোনি। তবে, বিশ্ব রেকর্ড গড়ে উচ্ছ্বাস প্রকাশ না করলেও তৃপ্তীর হাসি ছিল প্রাক্তন ভারত অধিনায়কের মুখে।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটকিপার হিসেবে সবচেয়ে বেশিবার বিপক্ষ দলের ব্য়াটসম্য়ানদের আউট করার সঙ্গে যুক্ত থাকার তালিকায় ভারতের মহেন্দ্র সিং ধোনি চার নম্বরে রয়েছেন। তালিকায় সবার শীর্ষে রয়েছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (৪৮২টি – ৩৮৩টি ক্য়াচ ও ৯৯টি স্টাম্পিং), অস্ট্রেলিয়ার অ্য়াডাম গিলক্রিস্ট (৪৭২ – ৪১৭টি ক্য়াচ ও ৫৫টি স্টাম্পিং) ও দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার (৪২৪ – ৪০২টি ক্য়াচ ও ২২টি স্টাম্পিং)তারপরেই রয়েছেন ধোনি (৩৮৩টি – ২৮৩টি ক্য়াচ ও ১০০টি স্টাম্পিং)।

সবচেয়ে বেশিবার স্টাম্পিং করার রেকর্ড যে ধোনি নামের পাশে বহুদিন থাকতে চলেছে, সে নিয়ে কোনও সন্দেহ নেই। বিশেষ করে ধোনি এখনও খেলা চালিয়ে যাচ্ছেন। আর ধোনি ও সাঙ্গাকারার পর যিনি এই তালিকায় আছেন তিনি শ্রীলঙ্কান প্রাক্তন উইকেটকিপার রমেশ কালুবিতরণে। কালু ৭৫ জনকে স্টাম্পিং করেছিলেন। 

উল্লেখ্য়, এবছরের শুরুর দিকে ওয়ান-ডে এবং টি-২০ দলের অধিনায়কত্ব ছাড়েন ধোনি। তারপর থেকে ব্য়াটহাতে আবার ফর্মে ফিরেঠেন প্রাক্তন ভারত অধিনায়ক। একটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ-সেঞ্চুরি সহ ১৭টি ম্য়াচে তাঁর সংগ্রহ ৫৪৭ রান। গত রবিবার শেষ হওয়া শ্রীলঙ্কা সিরিজে আরও একটি বিশ্ব রেকর্ড গড়েছেন ধোনি। দক্ষিণ আফ্রিকার শন পোলক ও শ্রীলঙ্কার চামিন্ডা বাসকে সবচেয়ে বেশিবার একদিনের ক্রিকেটে ব্য়াটহাতে নট-আউট থাকার নজির গড়েছেন ধোনি। ৩০১টি একদিনের আন্তর্জাতিক ম্য়াচে ধোনি ৭৪টি ইনিংসে অপরাজিত।

এমএস ধোনি – আন্তর্জাতিক ক্রিকেটে স্টাম্পিং

ওয়ান-ডে : ১০০টি

টেস্ট : ৩৮টি

টি-২০ : ২৩টি

আন্তর্জাতিক আসরে সবচেয়ে বেশিবার স্টাম্পিং

এমএসডি : ১৬১টি

সাঙ্গাকারা : ১৩৯টি

কালুবিতরণা : ১০১টি

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...