INDvsSA: রোহিতের ঝোড়ো ইনিংসে হল রেকর্ড বৃষ্টি, প্রথম দিনেই হল ১৪টি রেকর্ড

ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে আজ থেকেই তিন টেস্ট ম্যাচের সিরিজের শুরু হয়ে গেছে। দুই দেশের মধ্যে প্রথম টেস্ট বিশাখাপট্টনমে খেলা হচ্ছে। আর প্রথম টেস্টের প্রথম দিনই টিম ইন্ডিয়ার নতুন টেস্ট ওপেনার রোহিত শর্মা রেকর্ড বৃষ্টি করে দিয়েছেন। রোহিত শর্মা মাত্র ১৫৪টি বলে নিজের সেঞ্চুরি করেন আর টেস্ট কেরিয়ারের এক নতুন শুরু করেন। রোহিতের সঙ্গে ময়ঙ্ক আগরওয়ালও দুর্দান্ত প্রদর্শন করেন। প্রথম দিনের খেলা পূর্ণ হতে পারেননি আর বৃষ্টির কারণে দ্বিতীয় সেশনের পরই বাকি খেলা রদ করতে হয়। দিনের সমাপ্তি পর্যন্ত টিম ইন্ডিয়ার স্কোর ২০২/০। দলের হয়ে রোহিত শর্মা ১১৫ আর ময়ঙ্ক আগরওয়াল ৮৪ স্কোরে অপরাজিত থেকেছেন।

 

আসুন এক নজর দেখে নেওয়া যাক প্রথম টেস্টের প্রথম দিন হওয়া রেকর্ডসের দিক:

INDvsSA: রোহিতের ঝোড়ো ইনিংসে হল রেকর্ড বৃষ্টি, প্রথম দিনেই হল ১৪টি রেকর্ড 1

 

১. অধিনায়ক হিসেবে বিরাট কোহলির এটি ৪৯তম ম্যাচ। ভারতীয় দলের হয়ে বিরাট কোহলি সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করা সংযুক্তভাবে দ্বিতীয় খেলোয়াড় হয়েছেন। এই বিষয়ে বিরাট প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে(৪৯) ছুঁয়েছেন।

২. টেস্ট ক্রিকেটে ওপেনার হিসেবে রোহিত শর্মা এটি প্রথম ম্যাচ।

৩. ঈশান্ত শর্মা (৯৩) ভারতীয় দলের হয়ে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলা জোরে বোলার হয়েছেন। এই বিষয়ে ঈশান্ত শর্মা জাহির খানকে (৯২) পেছনে ফেলেছেন।

নোট—আপনাদের সকলের জানিয়ে দিই যে কপিলদেব টিম ইন্ডিয়ার হয়ে ১৩১টি টেস্ট খেলেছেন, কিন্তু তার গুনতি জোরে বোলারদের পাশাপাশি অলরাউন্ডারদের শ্রেণীতে করা হয়।

INDvsSA: রোহিতের ঝোড়ো ইনিংসে হল রেকর্ড বৃষ্টি, প্রথম দিনেই হল ১৪টি রেকর্ড 2

 

৪. সেনুরণ মুথুস্বামীর দক্ষিণ আফ্রিকার হয়ে এটি প্রথম টেস্ট। দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট ক্রিকেট খেলা তিনি ৩৩৭তম খেলোয়াড় হলেন।

৫. ময়ঙ্ক আগরওয়াল আর হনুমা বিহারীর এটি ঘরের মাঠে প্রথম টেস্ট।

৬. ৪৭ বছরে এটা প্রথমবার থেকেছে যখন কোনো নতুন জুটি টিম ইন্ডিয়ার হয়ে ঘরের মাঠে ইনিংস শুরু করেছেন। এর আগে ১৯৭২/৭২ এ সুনীল গাভাস্কার আর রামনাথ পার্কর ইংল্যান্ডের বিরুদ্ধে এই রেকর্ড গড়েছিলেন।

সুনীল গাভাস্কারের এটি ভারতে প্রথম টেস্ট ছিল, অন্যদিকে রামনাথ পার্কার নিজের ডেবিউ করছিলেন। অন্যদিকে এই টেস্ট ম্যাচে ময়ঙ্ক আগরওয়াল ভারতে আজ নিজের প্রথম টেস্ট খেলছেন অন্যদিকে রোহিত শর্মা প্রথমবার ওপেনিং করছেন।

INDvsSA: রোহিতের ঝোড়ো ইনিংসে হল রেকর্ড বৃষ্টি, প্রথম দিনেই হল ১৪টি রেকর্ড 3

 

৭. প্রথম উইকেটের হয়ে ময়ঙ্ক আগরওয়াল আর রোহিত শর্মা সেঞ্চুরি ইনিংস গড়েছেন। ২০১০ সালের পর এটা প্রথমবার যখন কোনো ভারতীয় ওপেনিং জুটি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১০০ বা তার চেয়ে বেশি রান যোগ করলেন। গত রেকর্ড বীরেন্দ্র সেহবাগ আর গৌতম গম্ভীরের (১৩৭, সেঞ্চুরিয়ান) ছিল।

৮. প্রথমবার ওপেন করে সেঞ্চুরি পার্টনারশিপ গড়া ময়ঙ্ক আগরওয়াল আর রোহিত শর্মার জুটি দেশের সপ্তম জুটি হলেন।

৯. এটা ষষ্ঠবার যখন রোহিত শর্মা ভারতের মাটিতে লাগাতার ছটি ইনিংসে ৫০+ স্কোর করলেন। এই রেকর্ড গড়া রোহিত চতুর্থ খেলোয়াড় হলেন।

INDvsSA: রোহিতের ঝোড়ো ইনিংসে হল রেকর্ড বৃষ্টি, প্রথম দিনেই হল ১৪টি রেকর্ড 4

 

১০. ময়ঙ্ক আগরওয়াল দেশের সপ্তম এমন খেলোয়াড় হলেন যিনি বিদেশ এবং ঘরের মাঠে নিজের প্রথম টেস্ট ইনিংসে হাফসেঞ্চুরি করেছেন। ময়ঙ্ক আগরওয়ালের আগে রুসি মোদি, সুরিন্দর অমরনাথ, অরুণ লাল, সৌরভ গাঙ্গুলী, সুরেশ রায়না, আর হার্দিক পাণ্ডিয়া রয়েছেন।

১১. রোহত শর্মার টেস্ট ক্রিকেটে এটি চতুর্থ আর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম সেঞ্চুরি ছিল।

১২. ওপেনিং ব্যাটসম্যান হিসেবে নিজের প্রথম ইনিংসে সেঞ্চুরি করা রোহিত শর্মা দেশের চতুর্থ খেলোয়াড় হলেন। রোহিত শর্মার আগে শিখর ধবন (১৮৭, বনাম অস্ট্রেলিয়া ২০১৩), কেএল রাহুল (১১০ বনাম অস্ট্রেলিয়া ২০১৪), আর পৃথ্বী শ (১৩৪ বনাম ওয়েস্টইন্ডিজ ২০১৮) রয়েছেন।

INDvsSA: রোহিতের ঝোড়ো ইনিংসে হল রেকর্ড বৃষ্টি, প্রথম দিনেই হল ১৪টি রেকর্ড 5

 

১৩. প্রথম উইকেটের হয়ে রোহিত শর্মা আর ময়ঙ্ক আগরওয়াল ২০০ রানের পার্টনারশিপ গড়েছেন। ২০০৯ এর পর এটা প্রথমবার যখন ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যানরা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০০ রান যোগ করলেন। ২০০৮ এ এই রেকর্ড বীরেন্দ্র সেহবাগ আর গৌতম গম্ভীর (২১৩) করেছিলেন।

১৪. ওপেনার হিসেবে তিন ফর্ম্যাটে সেঞ্চুরি করা রোহিত বিশ্বের অষ্টম খেলোয়াড় হলেন।

ওপেনার হিসেবে তিন ফর্ম্যাটে সেঞ্চুরি করা খেলোয়াড়:

 

player  Country 
Chris Gayle  West indies
Brendon McCullum  New zealand
Martin Guptill  New zealand
Tillakaratne Dilshan  Sri Lanka
Ahmed Shehzad  Pakistan
Shane Watson  Australia
Tamim Iqbal  Bangladesh
Rohit Sharma  India 

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *