যে কথাটা এতদিন ধরে অনেকেই বলে আসছিলেন, সেই কথাটা এবার অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়কের মুখে। বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলির যেভাবে মাঠে তাঁর দল পরিচালনা করেন, সেই আগ্রাসী মনোভাব দেখে একজনের কথা সবসময় মনে পড়ে যায় তাঁর। তিনি আর কেউ নন, ভারতের সর্বকালের অন্য়তম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। ক্রিকেট মাঠে দাদা অধিনায়ক হিসেবে আক্রমণাত্মক ছিলেন। তাঁর সেই মেজাজ বিরাটের মধ্য়ে খুঁজে পাওয়া যায়। বর্তমান ভারতীয় দল যেভাবে প্রতিপক্ষকে ক্রিকেট মাঠে খুন করছে, তার জন্য় বিরাট কোহলির আলাদা করে প্রশংসা প্রাপ্য়। নতুন দিল্লিতে বুধবার একথা বললেন, অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক। বর্তমান ভারতীয় দল এবং অস্ট্রেলিয়া দল একসময় যেমন ছিল, তার মধ্য়ে অনেক মিল রয়েছে। সত্য়ি কথা বলতে, ভারতীয় দলে যে আক্রমণাত্মক মনোভাবটা এসেছে, তার জন্য় সৌরভ গাঙ্গুলিকে কৃতিত্ব দিতে হয়। সৌরভ চুপচাপ বসে থাকার লোক ছিল না। ধোনি, কুম্বলে, কোহলি ওর দেখানো সেই রাস্তাতেই চলেছে এরপর। এখন একজন আক্রমণাত্মক নেতা দলকে নেতৃত্ব দিচ্ছে। যে হারতে ভয় করে না। সৌরভকে এর কৃতিত্ব দিতেই হবে।

আগামী ১৭ সেপ্টেম্বর থেকে দুই দেশ সীমিত ওভারের ক্রিকেট সিরিজে মুখোমুখি হতে চলেছে। এর আগে চলতি বছরের গোড়ার দিকে ভারতে এসে চার ম্য়াচের টেস্ট সিরিজ খেলে গিয়েছিল অস্ট্রেলিয়ান টিম। ভারত ২-১ ব্য়বধানে সিরিজ জিতলেও ব্য়াটহাতে ব্য়র্থ হয়েছিলেন বিরাট। এপ্রসঙ্গে ক্লার্ক বলেন, দিনের শেষে লোকে একটাই কথা মাথায় রাখে, কোন দল জিতল। কে কত রান করল, সেটা কোনও ব্য়াপার নয়।

২০১৫ বিশ্বকাজয়ী অধিনায়কের মতে ভারত সিরিজ থেকেই ২০১৯ বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দেওয়া উচিত অজি অধিনায়ক স্মিথের। আর সেই কারণে ভারত থেকে সিরিজ জিতে ফিরতে পারলে আলাদা একটা মানসিক বিশ্বাস নিয়ে দেশে ফিরতে পারবেন তাঁরা। ক্লার্ক বলেন, স্মিথ ঠিক কি কি চাইছে, সেই অনুযায়ী দলের সাপোর্ট স্টাফদের সাড়া দিতে হবে। আক্রমণাত্মক ক্রিকেট খেলবে, নাকি রক্ষণাত্মক ক্রিকেট খেলে কোটার পুরো ওভার টিকে থাকার চেষ্টা করবে। ২০১৯ বিশ্বকাপ দেরি হলেও, এরমধ্য়ে আমাদের যতটা ম্য়াচ জেতা উচিত ছিল, ততগুলি ম্য়াচ জিততে পারিনি। সামনে একটা লক্ষ্য় রয়েছে। ভারতকে ৪-১ ব্য়বধানে সিরিজে হারাও আর একদিনের ক্রিকেটে এক নম্বর দলের শিরোপাটা ছিনিয়ে নাও।

আইপিএল ক্রিকেটে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা এত বেশি করে অংশ নেন যে ভারতকে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের সেকেন্ড হোম বলা হয় মাঝে মাঝে মজা করে। তাই ভারতের পরিবেশে অজি ক্রিকেটাদের মানিয়ে নিতে অসুবিধা হচ্ছে, এই অজুহাত শোনার পক্ষপাতী একেবারেই নন ক্লার্ক। কোহলি না স্মিথ, ব্য়াটসম্য়ান হিসেবে কোন দলের নেতা এগিয়ে? প্রাক্তন অজি অধিনায়কের বক্তব্য়, একদিনের ক্রিকেটে ব্য়াটসম্য়ান বিরাট এগিয়ে থাকলেও, টেস্টের আসরে স্মিথ এগিয়ে।

ভারতীয় দলের তরুণ প্রতিভা হার্দিক পান্ডিয়ার প্রশংসা করে ক্লার্ক বলেছেন, এমএস ধোনি দলে থাকায় তাঁর থেকে অনেক কিছু শিখতে পারবেন ভারতের এই তরুণ ক্রিকেটার এবং আগামী দিনে ভালো ম্য়াচ ফিনিশার হয়ে উঠতে পারেন তিনি। তবে, অস্ট্রেলিয়া পক্ষে ২-৩ ফলে সিরিজের ফলাফল যাবে বলে ক্লার্কের ধারণা।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...