NZvsENG, FINAL: ইংল্যাণ্ড নিউজিল্যান্ডকে হারিয়ে জিতল বিশ্বকাপ ২০১৯, দেখুন ম্যাচের সম্পূর্ণ স্কোরবোর্ড

ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের মধ্যে বিশ্বকাপ ২০১৯ এর ফাইনাল ম্যাচ আজ রবিবার ১৪ জুলাই লন্ডনের লর্ড ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছে। এই ম্যাচ যথেষ্ট রোমাঞ্চকর ছিল আর ১০০ ওভারের খেলার পর শেষ ম্যাচ টাই হয়ে যায়। টাই হওয়ার পর সুপার ওভার খেলা হয়। সুপার ওভারেও এই ম্যাচ টাই হয়ে যায় কিন্তু ম্যাচে বেশি বাউন্ডারি মারার আধারে ইংল্যান্ডকে বিশ্বকাপ বিজেতা ঘোষিত করা হয়। অন্যদিকে নিউজিল্যান্ড দলকে লাগাতার দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে হারের মুখ দেখতে হয়।

নিউজিল্যান্ড খাড়া করেছিল ২৪১ রানের সম্মানজনক স্কোর

NZvsENG, FINAL: ইংল্যাণ্ড নিউজিল্যান্ডকে হারিয়ে জিতল বিশ্বকাপ ২০১৯, দেখুন ম্যাচের সম্পূর্ণ স্কোরবোর্ড 1

এই ম্যাচের টস নিউজিল্যাণ্ড দল জেতে আর প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ডের শুরুটা খারাপ হয়, দলের ওপেনার মার্টিন গুপ্তিল (১৯) দলের মাত্র ২৯ রানের স্কোরে আউট হয়ে যান। এরপর দ্বিতীয় উইকেটের হয়ে অধিনায়ক কেন উইলিয়ামসন আর হেনরি নিকোলস ৭৪ রানের দুর্দান্ত পার্টনারশিপ করেন, কিন্তু কেন উইলিয়ামসনের আউট হওয়ার পর নিউজিল্যাণ্ডের ইনিংস নড়বড়ে হয়ে যায় আর ১৭৩ রানের স্কোর পর্যন্ত নিউজিল্যাণ্ড নিজেদের ৫ উইকেট হারিয়ে সংঘর্ষ করতে থাকে। এরপর ষষ্ঠ উইকেটের হয়ে টম লাথাম আর কলিন ডি গ্র্যান্ডহোম ৪৬ রানের এক ভাল পার্টনারশিপ করেন এই পার্টনারশিপের সৌজন্যে নিউজিল্যান্ডের দল নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪১ রান করতে সফল হয়। নিউজিল্যাণ্ডের হয়ে ৭৭ বলে ৫৫ রানের দুর্দান্ত ইনিংস হেনরি নিকোলস খেলেন। অন্যদিকে দলের হয়ে ৫৬ বলে ৪৭ রানের ইনিংস করেন টম লাথাম। ইংল্যান্ডের হয়ে লিয়াম প্ল্যাংকেট নিজের ১০ ওভারে ৪২ রান দিতে মোট ৩ উইকেট হাসিল করেন। অন্যদিকে ক্রিস ওকসও ৯ ওভারে ৩৭ রান দিয়ে মোট ৩ উইকেট নেন।

ইংল্যাণ্ডও ২৪১ রানে আউট হয়

NZvsENG, FINAL: ইংল্যাণ্ড নিউজিল্যান্ডকে হারিয়ে জিতল বিশ্বকাপ ২০১৯, দেখুন ম্যাচের সম্পূর্ণ স্কোরবোর্ড 2

জবাবে লক্ষ্য তাড়া করতে নামা ইংল্যান্ডের শুরুটাও খারাপ হয়, দলের ওপেনার জেসন রয় (১৭) দলের মাত্র ২৮ রানের মাথায় আউট হয়ে যান। ৮৬ রানের স্কোর পর্যন্ত ইংল্যাণ্ড দল ৪ উইকেট হারিয়ে সংঘর্ষ করছিল, কিন্তু পঞ্চম উইকেটের হয়ে বেন স্টোকস আর জস বাটলার ১১০ রানের পার্টনারশিপ গড়েন আর দলকে জয়ের কাছে নিয়ে যান। যদিও জোস বাটলারের আউট হওয়ার পর ইংল্যান্ডের এক দিক থেকে উইকেট পড়তে থাকে কিন্তু অন্য প্রান্ত থেকে বেন স্টোকস দুর্দান্ত ব্যাটিং করছিলেন, কিন্তু নিউজিল্যাণ্ডের দুর্দান্ত বোলিংয়ের সামনে ইংল্যাণ্ড দলও নির্ধারিত ৫০ ওভারে ২৪১ রানের স্কোরে আউট হয়ে যায়। ইংল্যান্ডের হয়ে ৬০ বলে ৫৯ রানের ইনিংস খেলেন জোস বাটলার। অন্যদিকে বেন স্টোকস ৯৮ বলে অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলেন। নিউজিল্যাণ্ডের হয়ে লাকি ফার্গুসন ১০ ওভারে ৫০ রান দিয়ে ৩ উইকেট নেন। জিমি নিশামও ৩ উইকেট হাসিল করেন।

ইংল্যাণ্ডকে বেশি বাউন্ডারি মারার আধারে করা হয় ম্যাচের বিজেতা ঘোষণা

NZvsENG, FINAL: ইংল্যাণ্ড নিউজিল্যান্ডকে হারিয়ে জিতল বিশ্বকাপ ২০১৯, দেখুন ম্যাচের সম্পূর্ণ স্কোরবোর্ড 3

সুপার ওভারে ইংল্যান্ডের হয়ে বেন স্টোকস আর জোস বাটলার ব্যাটিং করতে আসেন। অন্যদিকে নিউজিল্যাণ্ডের হয়ে বোলিং করতে আসেন ট্রেন্ট বোল্ট। ইংল্যাণ্ডের দুই ব্যাটসম্যান সুপার ওভারে ১৫ রান করেন। সুপার ওভারে যেখানে ইংল্যাণ্ডের হয়ে বোলিং করেন জোফ্রা আর্চার সেখানে নিউজিল্যাণ্ডের হয়ে ব্যাটিং করতে আসেন মার্টিন গুপ্তিল আর জিমি নিশাম। নিউজিল্যাণ্ডের দলও সুপার ওভারে ১৫ রানই করতে পারে। ইংল্যাণ্ডের দল এই ম্যাচে মোট ২১টি বাউন্ডারি মেরেছিল অন্যদিকে নিউজিল্যান্ডের দল ১৬টি বাউন্ডারি মেরেছে। এই কারনে সুপার ওভারেও ম্যাচ টাই হওয়ার পর ইংল্যান্ডকে বেশি বাউন্ডারি মারার আধারে ম্যাচের বিজেতা ঘোষণা করা হয়।

এখানে দেখুন ম্যাচের সম্পূর্ণ স্কোরকার্ড

NZvsENG, FINAL: ইংল্যাণ্ড নিউজিল্যান্ডকে হারিয়ে জিতল বিশ্বকাপ ২০১৯, দেখুন ম্যাচের সম্পূর্ণ স্কোরবোর্ড 4
NZvsENG, FINAL: ইংল্যাণ্ড নিউজিল্যান্ডকে হারিয়ে জিতল বিশ্বকাপ ২০১৯, দেখুন ম্যাচের সম্পূর্ণ স্কোরবোর্ড 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *