‘ক্রিকেট কোনো খেলাই নয়’ এই শক্তিশালী দেশ করল ক্রিকেটের বেইজ্জতি 1

‘ক্রিকেট কোনো খেলাই নয়’ এখন আপনি ভাবছেন যে এটা ভুল করে লেখা হয়েছে, কিন্তু না একদম সঠিকই লেখা হয়েছে আর এই কথা আমরা বরং রাশিয়া বলছে। একদিকে বিশ্বজুরে মানুষের মধ্যে এখনো পর্যন্ত বিশ্বকাপ জ্বর নামেওনি অন্যদিকে এখন রাশিয়ার মত শক্তিশালী দেশ ক্রিকেটকে খেলা হিসেবে মানতে মানা করে দিয়েছে। এখন এই প্রতিবেদনে আপনাদের জানানো যাক এর কারণ কি আর কোন খেলাকে তারা খেলার মর্যাদা দিয়েছে।

এই কারণ এই শক্তিশালী দেশ ক্রিকেটকে মানে না খেলা হিসেবে

‘ক্রিকেট কোনো খেলাই নয়’ এই শক্তিশালী দেশ করল ক্রিকেটের বেইজ্জতি 2

ফুটবলের পর ক্রিকেটকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হিসেবে মানা হয়। এখন এই ক্রিকেটের জ্বরে সকলকেই পেয়ে বসেছিল। ইংল্যান্ড এবার প্রথমবার বিশ্বকাপ বিজেতা হয়েছে। কিন্তু এখন ক্রিকেটকে খেলা হিসেবে মানতে সেই দেশ অস্বীকার করেছে যারা স্বয়ং ১৮৭০ সাল থেকে ক্রিকেট খেলছে আর ২০১৭তেই আসিসি যাকে অ্যাসোসিয়েট মেম্বার হিসেবে ঘোষণা করেছে। রাশিয়ার একটি সরকারি চিঠিতে ক্রিকেট ছাড়াও ম্যুথাই যা বক্সিংয়ের একটি ধরণ তাকেও খেলা হিসেবে মানতে মানা করে দিয়েছে। এই দুটি খেলা রাশিয়া সরকারের সেই মাপদন্ডকে সম্পূর্ণ করে না যা এটাকে খেলা হিসেবে মানার জন্য জরুরী।

এই সবকে দেওয়া হয়েছে খেলা হিসেবে মান্যতা

‘ক্রিকেট কোনো খেলাই নয়’ এই শক্তিশালী দেশ করল ক্রিকেটের বেইজ্জতি 3

এখন আপনারা ভাবছেন হয়ত যে যদি রাশিয়া ক্রিকেটকে খেলা হিসেবে না মেনে থাকে তো অবশ্যই খেলার শ্রেণীতে তারা কিছু রোমাঞ্চকর খেলাকে রেখে থাকবে। কিন্তু তেমনটাও নয়। কারণ অন্যদিকে ফুট গলফ, স্পোর্টস যোগা, মডেল প্লেন ফ্লায়িং, ডার্টস, আর কোর্ফবলকে তারা খেলা হিসেবে মান্যতা দিয়েছে। এগুলো এমন ধরণের খেলা যার ব্যাপারে অর্ধেকের বেশি বিশ্ব পরিচিতও নয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *