বিশ্বকাপে সুযোগ না পাওয়ায় এই সাত ভারতীয় অন্য দলের হয়ে খেলার সিদ্ধান্ত নিলেন

আগামি বিশ্বকাপ ২০১৯ এর জন্য ভারতীয় দল ঘোষণা হয়ে গিয়েছে। প্রত্যাশা অনুযায়ী যেমন এই দলে বেশ কিছু খেলোয়াড় জায়গা পেয়েছেন অন্যদিকে অপ্রত্যাশিতভাবে বেশ কিছু খেলোয়াড় ভারতীয় বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাননি। এর মধ্যে যেমন রয়েছেন তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ, আম্বাতি রায়ডু, ঈশান্ত শর্মা, সুরেশ রায়না, অজিঙ্ক রাহানে, চেতেশ্বর পুজারা, পৃথ্বী শ, হনুমা বিহারী, ময়ঙ্ক আগরওয়াল প্রমুখ।

এর মধ্যেই বিশ্বকাপের পরপরই ক্রিকেটের সবচেয়ে বড়ো ফর্ম্যাট টেস্ট ক্রিকেট চ্যাম্পিয়নশিপ হতে চলেছে। এই চ্যাম্পিয়নসিপের আগে কিছু ভারতীয় খেলোয়াড় ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলার জন্য যাবেন। জুলার আর আগস্টে হতে চলা ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ সিরিজের প্রস্তুতির জন্য বিভিন্ন ইংলিশ কাউন্টির হয়ে তারা কিছু ম্যাচ খেলবেন। এর জন্য বিসিসিআই যে খেলোয়াড়দের উপর ধ্যান কেন্দ্রিত করেছেন তারা হলেন চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে, পৃথ্বী শ, হনুমা বিহারী, ময়ঙ্ক আগরওয়াল, রবিচন্দ্রন অশ্বিন আর ইশান্ত শর্মা। এরা সকলেই কাউন্টি ক্রিকেট খেলবেন।

চেতেশ্বর পুজারার কাউন্টি ক্রিকেটের জন্য তিন বছরের কন্ট্রাক্ট

বিশ্বকাপে সুযোগ না পাওয়ায় এই সাত ভারতীয় অন্য দলের হয়ে খেলার সিদ্ধান্ত নিলেন 1

চেতেশ্বর পুজারার আগে থেকেই ইয়র্কশায়ারের সঙ্গে তিন বছরের চুক্তি রয়েছে আর তিনি আবারো খেলার জন্য প্রস্তুত। বিসিসিআইয়ের এক সিনিয়র আধিকারিক শুক্রবার বলেছেন,

“পুজারার চুক্তি তার আর কাউন্টি ক্রিকেটের মধ্যে একটা দীর্ঘকালীন সওদা। যতদূর অজিঙ্ক রাহানের প্রশ্ন, তার আগামি সপ্তাহে হ্যাম্পশায়ারের সঙ্গে চুক্তি করার সম্ভাবনা রয়েছে আর ও তিন প্রশাসক সমিতির অনুমতির অপেক্ষা করছেন”।

ওই আধিকারিক আরো বলেন,

“সিওএ প্রধান বিনোদ রায় আগেই নিজের অনুমতি দিয়ে দিয়েছেন কিন্তু ডায়না এডুলজি আর লেফটেন্যান্ট জেনারেল রবি থোজের এখনো অনুমতি দেওয়া বাকি”।

তিনি আরো বলেন,

বিশ্বকাপে সুযোগ না পাওয়ায় এই সাত ভারতীয় অন্য দলের হয়ে খেলার সিদ্ধান্ত নিলেন 2

“ভারত বিশ্বকাপের শেষে প্রায় দুই সপ্তাহের মধ্যে ক্যারিবিয়ান দলের সঙ্গে খেলার জন্য প্রস্তুত হওয়ার পাশাপাশি বিসিসিআই একটি প্রস্তাব তৈরি করেছে যার মধ্যে অনেক টেস্ট বিশেষজ্ঞ খেলোয়াড় জুনের মঝামাঝি পর্যন্ত কিছু লাল বলের ক্রিকেট খেলতে পারেন”।

এই কাউন্টি দলগুলির হয়ে খেলতে পারেন খেলোয়াড়রা

বিশ্বকাপে সুযোগ না পাওয়ায় এই সাত ভারতীয় অন্য দলের হয়ে খেলার সিদ্ধান্ত নিলেন 3

ওই আধিকারিক আগে আরো বলেন,

“ইংল্যাণ্ডে শেষ টেস্ট সিরিজ চলাকালীন বিসিসিআইয় সমস্ত প্রধান কাউন্টি দলগুলির সিইওদের সঙ্গে বিচার বিমর্শ করেছে যাতে আমাদের শীর্ষ টেস্ট খেলোয়াড়রা গ্রীষ্মে খেলতে পারেন”।

বিসিসিআই কাউন্টির কিছু দল যেমন লিস্টারশায়ার, এসেক্স, ন্যাটিংহ্যামশায়ারে খেলোয়াড়দের শামিল করার কথা বলছে। আদর্শরূপে বিসিসিআই ওয়েস্টইন্ডিজ সিরিজের আগে নিজেদের খেলোয়াড়দের মধ্যে তিন প্রথম শ্রেণীর খেলোয়াড় খেলতে পারেন। প্রসঙ্গত গত বছর ভারত অধিনায়ক বিরাট কোহলির সারের হয়ে খেলার কথা ছিল কিন্তু তিনি চোটের কারণে খেলতে পারেননি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *