ইংল্যান্ড বনাম ভারত: আজকের ম্যাচে হতে পারে এই ৮ রেকর্ড, ধোনি এবং বিরাটের কাছে ইতিহাস গড়ার সুযোগ

ইংল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজের প্রথম ম্যাচে ভারত দুর্দান্ত প্রদর্শন করে জয় তুলে নিয়েছিল। কিন্তু দ্বিতীয় ম্যাচে দারুণভাবে ফিরে এসে এই ম্যাচ জিতে নিয়ে ইংল্যান্ড সিরিজে সমতা ফেরায়। এই অবস্থায় আজ রবিবার তৃতীয় তথা ফাইনাল্টি২০ ম্যাচ খেলা হতে চলেছে ব্রিস্টলে। এই ম্যাচে বেশ কিছু প্লেয়ারের কাছে রেকর্ড গড়ার সুযোগ রয়েছে।

হতে পারে এই রেকর্ড

১—ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির কাছে সুযোগ রয়েছে পাকিস্থানের শোয়েব মালিককে পেছনে ফেলে দেওয়ার। টি২০ ক্রিকেটে শোয়েবের রান ২০৭৮, শোয়েবকে পেছনে ফেলতে বিরাটের প্রয়োজন মাত্র ২০ রান। যদি এই ম্যাচে বিরাট শোয়েবকে পেছনে ফেলে দেন তাহলে তিনি টি২০ ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার তালিকায় ৩ নম্বরে পৌঁছে যাবেন। অন্যদিকে এই তালিকায় দ্বিতীয় নম্বরে উঠে আসতে বিরাটের প্রয়োজন আর ৮২ রান।
ইংল্যান্ড বনাম ভারত: আজকের ম্যাচে হতে পারে এই ৮ রেকর্ড, ধোনি এবং বিরাটের কাছে ইতিহাস গড়ার সুযোগ 1
২—টি২০ ফর্ম্যাটে ২০০০ রানে পৌঁছে রোহিত শর্মা প্রয়োজন আর মাত্র ১৪ রান। আজকের ম্যাচে এই রান করতে পারলে রোহিত এই কৃতিত্ব দেখানো দ্বিতীয় ভারতীয় তথা বিশ্বের পাঁচ নম্বর ব্যাটসম্যান হয়ে যাবেন।

৩—টি২০ ক্রিকেটে ১৫০০ রান পূর্ণ করতে মহেন্দ্র সিং ধোনির প্রয়োজন আর মাত্র ১৩ রান। যদি আজকের ম্যাচে তিনি তা করতে পারেন তাহলে তিনি রোহিত শর্মা এবং বিরাট কোহলির পর এই কৃতিত্ব দেখানো ৩ ভারতীয় এবং বিশ্বে ১৮ তম ক্রিকেটার হবে।

৪—ভারত এবং ইংল্যান্ডের মধ্যে খেলা টি২০ ম্যাচে সবচেয়ে বেশি রান করার তালিকায় এক নম্বরে পৌঁছতে বিরাটের দরকার আর মাত্র ৬ রান। প্রথম স্থানে এই মুহুরতে ইয়ন মর্গ্যান রয়েছেন। যিনি ৩০৮ রান করেছেন। অন্যদিকে ইংল্যান্ড এবং ভারতের মধ্যে টি২০ ম্যাচে বিরাটের রান ৩০৩। অন্যদিকে এই দুই দেশের মধ্যে খেলা টি২০ ম্যাচে ধোনির রান ২৯৬ এবং সুরেশ রায়নার রান ২৯২।
ইংল্যান্ড বনাম ভারত: আজকের ম্যাচে হতে পারে এই ৮ রেকর্ড, ধোনি এবং বিরাটের কাছে ইতিহাস গড়ার সুযোগ 2
৫—টি২০ ক্রিকেটে ১০০০ রান করতে শিখর ধবনের প্রয়োজন আর মাত্র ১৮ রান। এই মুহুর্তে টি২০ ধবনের রান ৯৭২।

৬—টি২০ ক্রিকেটে ৪২টি উইকেট নেওয়া যজুবেন্দ্র চহেলের সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় দ্বিতীয় নম্বরে থাকা জসপ্রীত বুমরাহকে পেছনে ফেলে দিতে আর ২টি উইকেট প্রয়োজন। বুমরাহের নামের পাশে রয়েছ ৪৩টি উইকেটে। অন্যদিকে ৫২টি উইকেট নিয়ে এক নম্বরে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

ইংল্যান্ড বনাম ভারত: আজকের ম্যাচে হতে পারে এই ৮ রেকর্ড, ধোনি এবং বিরাটের কাছে ইতিহাস গড়ার সুযোগ 3
PORT ELIZABETH, SOUTH AFRICA – FEBRUARY 13: Mahendra Singh Dhoni of India during the 5th Momentum ODI match between South Africa and India at St Georges Park on February 13, 2018 in Port Elizabeth, South Africa. (Photo by Richard Huggard/Gallo Images/Getty Images)

৭—মহেন্দ্র সিং ধোনির একজন উইকেটকীপার হিসেবে ৫০টি ক্যাচ নেওয়ার তালিকায় পৌঁছনোর জন্য আর প্রয়োজন মাত্র একটি ক্যাচের। এর আগে এমনটা আর কেউ করেন নি। সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার তালিকায় দীনেশ রামদিনের নামে ৩৪টি এবং দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’ককের নামে ৩০টি ক্যাচ রয়েছে।

৮—দীপক চহের এবং ক্রুণাল পান্ডিয়ার মধ্যে আজকের ম্যাচে কেউ যদি ডেবিউ করেন তাহলে তিনি ভারতের তরফে টি২০ ক্রিকেট খেলা ৭৫তম প্লেয়ার হয়ে যাবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *