এই বোলারের সামনে চেতেশ্বর পুজারাও হয়ে যান অসহায়, ১০ বার হয়েছেন আউট

টেস্ট ক্রিকেটের অভিজ্ঞ ব্যাটসম্যান চেতেশ্বর পুজারার রেকর্ড যথেষ্ট ভালো। ভারতীয় দলের শীর্ষ ব্যাটসম্যান পুজারার নামে বেশকিছু বড়ো বড়ো রেকর্ড নথিভূক্ত হয়েছে। টেস্ট ম্যাচে ডবল সেঞ্চুরি করার পর তিনি শিরোনামে উঠে এসেছিলেন। এই মুহূর্তে তিনি অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজ খেলছেন।

দশমবার নাথান লিয়ঁর হাতে হলেন আউট

এই বোলারের সামনে চেতেশ্বর পুজারাও হয়ে যান অসহায়, ১০ বার হয়েছেন আউট 1

আসলে অ্যাডিলেডে অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলা হচ্ছে। এই ম্যাচে ভারতের তিন উইকেট পড়ে গিয়েছে। এর মধ্যে প্রথম উইকেট পৃথ্বী শ এর রূপে পড়ে। অন্যদিকে দ্বিতীয় উইকেট হিসেবে আউট হন ময়ঙ্ক আগরওয়াল। আর শেষ উইকেট হিসেবে চেতেশ্বর পুজারা আউট হন। প্রত্যেকবারের মতো এবারও পুজারাকে নাথান লিয়ঁর হাতে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরত যেতে হয়।

এটা প্রথম বা দ্বিতীয়বার নয়, যখন চেতেশ্বর পুজারাকে নাথান লিয়ঁর বলে আউট হত হল। এতে কোনো দ্বিমত নেই যে টেস্ট ম্যাচে চেতেশ্বর পুজারার দুর্দান্ত রেকর্ড রয়ছে। পুজারাক ভারতীয় দলের একজন শক্তিশালী ব্যাটসম্যান হিসেবে মনে করা হয়। কিন্তু এই বিষয়টিও অস্বীকার করা যাবে না যে যখনই নাথান লিয়ঁ তাকে বল করতে আসেন তো পুজারাকে বারবারই সংঘর্ষ করতে হয়।

নাথান-অ্যান্ডারসনের সামনে পুজারার সংঘর্ষ বজায়

এই বোলারের সামনে চেতেশ্বর পুজারাও হয়ে যান অসহায়, ১০ বার হয়েছেন আউট 2

সম্প্রতিই আরও একবার এইভাবেই পুজারাকে মাঠে সংঘর্ষ করতে দেখা গিয়েছে। কিন্তু শেষমেশ তাকে নাথান লিয়ঁর শিকার হতেই হয়। এর মধ্যে যথেষ্ট সময় তিনি ভারতের ইনিংসের একদিক সামলে রেখে চেতেশ্বর পুজারা ৫০ ওভার পর্যন্ত খেলছিলেন সেই সময় নাথান লিয়ঁ বোলিং করতে আসেন। এই অবস্থায় পুজারা নিজেকে বাঁচাতে বাঁচাতে লিয়ঁর বলেই উইকেট দিয়ে আসেন। টা ১০ বারের রেকর্ড যখন লিয়ঁ পুজারার উইকেট নিলেন।

৪৩ রান করে আউট হন পুজারা

এই বোলারের সামনে চেতেশ্বর পুজারাও হয়ে যান অসহায়, ১০ বার হয়েছেন আউট 3

প্রথম ইনিংসে ১৬০ বলের মুখোমুখি হয়ে চেতেশ্বর পুজারা ৪৩ রান করেন। যেখানে তার ব্যাট থেকে মাত্র দুটি বাউন্ডারি বেরিয়েছে। তবে এই ইনিংসে তিনি হাফসেঞ্চুরি হাতছাড়া করেন। সংঘর্ষের কথা বলা হলে শুধু নাথান লিয়ঁর বলেই না বরং অ্যাণ্ডারসনের বোলিংয়েও চেতেশ্বর পুজারার ব্যাট বেশ কয়েকবার কথা বলার আগেই হার মেনে ফেলেছে। এখনও পর্যন্ত রেকর্ডের মোতাবেক অ্যাণ্ডারসন ৭য়ার টেস্ট ম্যাচে পুজারাকে আউট করেছেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চেতেশ্বর পুজারা করেছিলেন ডেবিউ

এই বোলারের সামনে চেতেশ্বর পুজারাও হয়ে যান অসহায়, ১০ বার হয়েছেন আউট 4

২০১০ এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চেতেশ্বর পুজারা নিজের প্রথম ডেবিউ করেছিলেন। প্রথম ম্যাচে যদিও তিনি সফলতা পাননি, কিন্তু পরিস্থিতির হিসেবে তিনি নিজেকে মানিয়ে নিয়েছিলেন। রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণের অবসর নেওয়ার পর দলের এমন একজন ব্যাটসম্যান দরকার ছিল, যিনি দলে গুরুত্বপূর্ণ যোগদান দিতে পারেন। এই অবস্থায় চেতেশ্বর পুজারা সেই যোগ্যতা দেখিয়েছিলেন যা দল খোঁজ করছিল। এখনও পর্যন্ত পুজারা ৭৫টি টেস্ট ম্যাচে ৫ হাজারের বেশি রান করে ফেলেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *