বড় খবর: বল ট্যাম্পারিং আরোপে আইসিসি জাভাগল শ্রীনাথের নেতৃত্বে চান্ডিমলের উপর লাগালো ব্যান

এই মুহুর্তে শ্রীলঙ্কা ওয়েস্ট ইন্ডিজে সফররত রয়েছে। সেখানে তারা তিন ম্যাচে টেস্ট সিরিজ খেলবে। এই তিন টেস্টের মধ্যে প্রথম টেস্ট জিতে নিয়েছে ঘরের দল ওয়েস্ট ইন্ডিজ, এবং দ্বিতীয় টেস্ট ড্র হয়েছে। এই সিরিজের তৃতীয় ম্যাচ খেলা বাকি রয়েছে। কিন্তু এর মধ্যেই এই সিরিজের দ্বিতীয় টেস্ট ঘিরে বিতর্ক তুঙ্গে উঠেছে। অস্ট্রলিয়ার দুই ক্রিকেটার স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারের মতই বল ট্যাম্পারিংয়ের আরোপ লাগল শ্রীলঙ্কার অধিনায়ক দীনেশ চান্ডিমল।

বলের সঙ্গে চান্ডিমল করেছিলেন ট্যাম্পারিং
বড় খবর: বল ট্যাম্পারিং আরোপে আইসিসি জাভাগল শ্রীনাথের নেতৃত্বে চান্ডিমলের উপর লাগালো ব্যান 1
প্রসঙ্গত গত শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের শেষ দিকে খেলার রিপ্লেতে ওই ম্যাচের অফিসিয়ালরা চান্ডিমলকে নিজের পকেট থেকে কিছু একটা বের করে মুখে দিতে দেখেছিল। এরপরই টিভি রিপ্লেতে দেখা যায় চান্ডিমল বলে কোনও কৃত্তিম পদার্থ লাগাচ্ছে। অন্যদিকে তৃতীয়দিন সকালে ম্যাচ শুরুর আগে দুই অ্যাম্পায়ার আলিম-দার-খান এবং ইয়ান স্মিথ দু দলকেই নতুন বল দিয়ে খেলা শুরু করার কথা বলেন। যা নিয়ে শুরু হয় ঝামেলা। শ্রীলঙ্কান ক্রিকেটাররা নতুন বলে খেলতে মানা করে দেন। এরপরই ম্যাচ রেফারি ভারতের প্রাক্তন জোরে বোলার জাভাগল শ্রীনাথ শ্রীলঙ্কা দলকে বেশ কিছুক্ষণ বোঝানোর পরই শেষ পর্যন্ত নতুন বলে খেলতে রাজি হয় শ্রীলঙ্কান দল। ম্যাচ শুরুর আগে এই নতুন বল নিয়ে ঝামেলার কারণেই তৃতীয় দিন সকালের খেলা প্রায় ২ ঘন্টা দেরীতে শুরু করতে হয়েছিল।

লাগল আচার সংহিতার নিয়ম ২.২.৯ উলঙ্ঘনের আরোপ
বড় খবর: বল ট্যাম্পারিং আরোপে আইসিসি জাভাগল শ্রীনাথের নেতৃত্বে চান্ডিমলের উপর লাগালো ব্যান 2
এই ঘটনার পরই চান্ডিমলের বলের ওই কৃত্তিম পদার্থ লাগানো নিয়ে তদন্ত করে আইসিসি। এরপরই তদন্ত শেষে আইসিসি নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ঘোষণা করে যে শ্রীলঙ্কান অধিনায়ক দীনেশ চান্ডিমলের উপর আইসিসি আচার সংহিতার নিয়ম ২.২.৯ উলঙ্ঘনের আরোপ লাগানো হয়েছে। এই অপরাধ আইসিসির নিয়ম ৪১.৩ এর ধারায় পড়ে যা বল কে বদলে দেওয়ারই সঙ্গে সম্পর্কিত।

নিজেকে নির্দোষ দাবী করছেন চান্ডিমল
বড় খবর: বল ট্যাম্পারিং আরোপে আইসিসি জাভাগল শ্রীনাথের নেতৃত্বে চান্ডিমলের উপর লাগালো ব্যান 3
প্রসঙ্গত এই পুরো কান্ডটি নিয়েই সম্পূর্ণ অন্য বক্তব্য প্রকাশ করেছেন চান্ডিমল। শ্রীলঙ্কান অধিনায়ক নিজেকে নির্দোষ বলেও দাবী করেছেন। তার বক্তব্য তিনি বল ট্যাম্পারিংয়ের মত কোনও অপরাধই করেন নি।

আইসিসি দিল এক ম্যাচ ব্যান এবং ১০০ শতাংশ ম্যাচ ফির জরিমানার শাস্তি

গত মঙ্গলবারই এই ঘটনা নিয়ে শুনানির দিন ধার্য করেছিল আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা (আইসিসি)। প্রসঙ্গত এর আগেই অস্ট্রেলিয়ার বল ট্যাম্পারিং কান্ডের পর আইসিসি জানিয়েছিল এরকম ঘটনা নিয়ে ভবিষ্যতে তারা কড়া পদক্ষেপ নিতে চলেছে। ফলে এদিনের শুনানিতে দীনেশ চান্ডিমলকে দোষী সাব্যস্ত করে তার উপর এক ম্যাচের ব্যান এবং ম্যাচ ফির ১০০ শতাংশ জরিমানার শাস্তি নির্ধারণ করা হয়েছে। এর ফলে চান্ডিমল আগামি ২৩ জুন থেকে বার্বাডোজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টেস্ট খেলতে পারবেন না। সেই সঙ্গে আইসিসি চান্ডিমলকে ২টি ত্রুটিপূর্ণ পয়েন্টও দিয়েছে।

Leave a comment

Your email address will not be published.