জামিয়া ইসলামিয়া পুলিশের বর্বরতা নিয়ে বললেন গৌতম গম্ভীর, ছাত্রদের উপর লাঠিচার্জ নিয়ে বললেন এই কথা

নাগরিক সংশোধন বিল ভারতে চালু হয়ে গিয়েছে। দেশজুড়ে এই বিলের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন চলছে। অন্যদিকে রবিবার জামিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং বিক্ষোভ প্রদর্শনকারীদের উপর পুলিশ লাঠিচার্জ করেছে। এরপর থেকে পুলিশের বিরুদ্ধে শহরে স্লোগান উঠেছে। এখন ক্রিকেটার থেকে নেতা হওয়া গৌতম গম্ভীর মেনে নিয়েছেন যে ছাত্রদের উপর লাঠিচার্জ করা ভুল। কিন্তু যদি আত্মরক্ষায় কিছু হয়ে থাকে তো এটা ভুল নয়।

আত্মরক্ষায় লাঠিচার্জ করা ভুল নয়

জামিয়া ইসলামিয়ায় পুলিশের বর্বরতা নিয়ে বললেন গৌতম গম্ভীর, ছাত্রদের উপর লাঠিচার্জ নিয়ে বললেন এই কথা 1

রাজ্যসভায় নাগরিকতা সংশোধন বিল পাশ হওয়ার পর থেকে লাগাতার পুরো দেশে এই বিলের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন চলছে। রবিবার দিল্লির জামিয়া ইসলামিয়াতে হওয়া শান্তিপূর্ণ প্রদর্শন আক্রামণাত্মক রূপ নিয়ে ফেলেছিল যার বিরোধে পুলিশ লাঠি চার্জ করেছে। যা নিয়ে গৌতম গম্ভীর বলেছেন,

“যদি আপনি পাথর ছুঁড়বেন আর সার্বজনিক সম্পত্তিতে আগুন জ্বালাবেন তো পুলিশ কিছু না কিছু জবাব দেবে। যদি আপনি শান্তিপূর্ণ প্রদর্শন করেন তো কোনো সমস্যা নেই, আপনার কাছে তার অধিকার আছে। আপনি নিজের সমস্যার কথা বলুন আর তার সমাধান বের করা সরকারের দায়িত্ব আর ভবিষ্যতেও দায়িত্ব থাকবে”।

এই বিল নাগরিকতা ছিনিয়ে নেওয়ার নয়

নাগরিকতা সংশোধন বিলের ব্যাপারে কথা বলতে গিয়ে গৌতম গম্ভীর বলেছেন,

“এই ধরণের গুজব ছড়ানো হচ্ছে যে বিল মুসলিমদের বিরুদ্ধে। এটা ভুল। এই আইন নাগরিকতার দেওয়ার সঙ্গে যুক্ত। নাগরিকতা ছিনিয়ে নেওয়ার সঙ্গে নয়”।

নাগরিকতা সংশোধন বিল কি?

জামিয়া ইসলামিয়ায় পুলিশের বর্বরতা নিয়ে বললেন গৌতম গম্ভীর, ছাত্রদের উপর লাঠিচার্জ নিয়ে বললেন এই কথা 2

লোকসভাতে পাশ হওয়ার পর বুধবার নাগরিকতা সংশোধন বিলকে চালু করে দেওয়া হয়েছে। রাজ্যসভাতে ১২৫টি পক্ষে এবং ৯৯টি বিপক্ষ ভোট পেয়েছে। এই বিল নাগরিকতা অধিনিয়ম ১৯৫৫তে পরিবর্তন করবে। এর অন্তর্গত বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান সমেত আশেপাশের দেশ থেকে ভারতে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি ধর্মের মানুষকে নাগরিকতা দেওয়া হবে। যদিও এই বিল নিয়ে পুরো দেশে বিক্ষোভ প্রদর্শন চালু রয়েছে আর বিল ফিরিয়ে নেওয়ার দাবী করা হচ্ছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *