ভারত বনাম ইংল্যান্ড: তৃতীয় টেস্টে পাওয়া হারের সঙ্গে ইংরেজদের লাগল ডবল ধাক্কা, আইসিসি এই খেলোয়াড়কে দিল শাস্তি
during day two of the 3rd Specsavers Test Match between England and India at Trent Bridge on August 19, 2018 in Nottingham, England.

ভারতীয় দল আর ইংল্যান্ডের মধ্যে পাঁচ টেস্টে ম্যাচের সিরিজের তৃতীয় টেস্ট ট্রেন্টব্রিজে খেলা হচ্ছে। এর মধ্যেই এই ম্যাচের সঙ্গে সম্পর্কিত একটি বড় খবর এসেছে। আসলে আইসিসি এক তারকা প্লেয়ারকে জরিমানা করেছে।

স্টুয়ার্ট ব্রডের উপর লাগানো হল জরিমানা
ভারত বনাম ইংল্যান্ড: তৃতীয় টেস্টে পাওয়া হারের সঙ্গে ইংরেজদের লাগল ডবল ধাক্কা, আইসিসি এই খেলোয়াড়কে দিল শাস্তি 1
জানিয়ে রাখি যে ইংল্যান্ডের জোরে বোলার স্টুয়ার্ট ব্রডের উপর আইসিসি কোড অফ কন্ডাক্ট লেভেল ১ এর অধীনে ১৫ শতাংশ ম্যাচ ফির জরিমানা করেছে। তাকে আইসিসির আচার সংহিতার অনুচ্ছেদ ২.১.৭ ধারা উলঙ্ঘনে দোষী পাওয়া গেছে। এই নিয়ম উলঙ্ঘনের দোষী খেলোয়াড়কে তখন ধরা হয় যখন তারা নিজের বিপক্ষ খেলোয়াড়দের সঙ্গে মাঠে স্লেজিং করেন। যদি কোনও বোলার নিজের বিপক্ষ দলের ব্যাটসম্যানকে আউট করার পর তার সঙ্গে স্লেজিং করে তো তাহলে তিনি এই অপরাধের ভাগীদার হয়ে যান। স্টুয়ার্ট ব্রডকে আইসিসি এই দোষে একটু দোষপূর্ণ পয়েন্টও দিয়েছে। ব্রডকে সেপ্টেম্বর ২০১৬তেও এই আচার সংহিতার উলঙ্ঘনের দোষী পাওয়া গিয়েছিল আর সেই সময়ও তাকে একটি দোষপূর্ণ পয়েন্ট দেওয়া হয়েছিল।

ঋষভ পন্থকে স্লেজ করার জন্য হল জরিমানা
ভারত বনাম ইংল্যান্ড: তৃতীয় টেস্টে পাওয়া হারের সঙ্গে ইংরেজদের লাগল ডবল ধাক্কা, আইসিসি এই খেলোয়াড়কে দিল শাস্তি 2
প্রসঙ্গত এই ঘটনা গত রবিবার ভারতের প্রথম ইনিংসের ৯২তম ওভারে ঘটেছিল। যখন ভারতের তরুণ ব্যাটসম্যান ঋষভ পন্থকে স্টুয়ার্ট ব্রড আউট করেন, সেই সময় তিনি উত্তেজনায় ঋষভ পন্থকে কিছু কথা বলেছিলেন আর তাকে নিজের আক্রামণাত্মক অ্যাটিটিউড দেখিয়েছিলেন। আইসিসির ম্যাচ রেফারি জেফ ক্রোর নালিশে আইসিসি ব্রডকে এই শাস্তি দিয়েছে। এই মামলার উপচারিক শুনানিরও কোনও আবশ্যকতা ছিল না, কারণ ব্রড এই অপরাধ স্বীকার করে নিইয়েছিলেন। ব্রডের এই আচরণে মাঠের অ্যাম্পায়ার ক্রিস গৌফনে আর মরিস ইরাসমস এবং তৃতীয় অ্যাম্পায়ার আলিম দারের কড়া নজর ছিল। আইসিসির কোড অফ কনডাক্টের লেভেল ১ এর অধীনে খেলোয়াড়কে অধিকতম ৫০ শতাংশ ম্যাচ ফির জরিমানা আর ২টি দোষোপূর্ণ পয়েন্ট দেওয়া হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *