ইংল্যান্ড বনাম ভারত: স্যার ডন ব্র্যাডম্যানের ঐতিহাসিক রেকর্ড ভাঙার থেকে মাত্র ২ ধাপ দূরে রয়েছেন বিরাট কোহলি

ভারতীয় ক্রিকেট দল এই মুহুর্তে বিরাট কোহলির অধিনায়কত্বে ইংল্যান্ডের মাটিতে তাদেরই বিরুদ্ধে লড়াইতে নেমেছে। দু’দলের মধ্যে চলতি পাঁচ ম্যাচের টেস্টে সিরিজের প্রথম তিন টেস্টের পর ফলাফল এই মুহুর্তে দাঁড়িয়েছে ১-২। এই টেস্ট সিরিজের চতুর্থ ম্যাচ আগামি ৩০ আগস্ট থেকে সাউথহ্যাম্পটনে খেলা হতে চলেছে।

প্রথম দুটি টেস্টে বিরাটের দল হারে
ইংল্যান্ড বনাম ভারত: স্যার ডন ব্র্যাডম্যানের ঐতিহাসিক রেকর্ড ভাঙার থেকে মাত্র ২ ধাপ দূরে রয়েছেন বিরাট কোহলি 1
ভারতীয় ক্রিকেট দল এই টেস্ট সিরিজের বার্মিংহ্যামে খেলা প্রথম টেস্ট ম্যাচে ৩১ রানে হারের সম্মুখীন হতে হয়েছিল, কিন্তু তারপর দ্বিতীয় টেস্টে লর্ডসের ঐতিহাসিক মাঠে খেলা দ্বিতীয় টেস্ট ভারত আরও লজ্জাজনক হারের সম্মুখীন হয়। বিরাট কোহলির অধিনায়কত্বে দল ইংল্যান্ডের সামনে দাঁড়াতেই পারেনি আর দ্বিতীয় টেস্টে এক ইনিংস এবং ১৫৯ রানের লজ্জাজনক হার মেনে নিতে বাধ্য হয়।

তৃতীয় টেস্ট ম্যাচে বিরাট সেনার দুর্দান্ত প্রত্যাবর্তন
ইংল্যান্ড বনাম ভারত: স্যার ডন ব্র্যাডম্যানের ঐতিহাসিক রেকর্ড ভাঙার থেকে মাত্র ২ ধাপ দূরে রয়েছেন বিরাট কোহলি 2
প্রথম দুটি টেস্টে হারের পর তৃতীয় টেস্ট হেরে সিরিজ হারের বিপদ ভারতীয় দলের মাথায় ঝুলছিল, কিন্তু এই ম্যাচে ভারতীয় দল একদমই অন্যরকমভাবে ফিরে আসে। ভারতীয় দল এই ম্যাচে এক নম্বর দলে মতো প্রদর্শন করে ইংল্যান্ডকে সমস্ত বিভাগেই মাত দেন আর এই ম্যাচে ২০৩ রানে জিতে নিয়ে এই সিরিজে নিজেদের টিকিয়ে রাখে।

বিরাট কোহলির কাছে আগামি দুটি ম্যাচ জেতার সুযোগ
ইংল্যান্ড বনাম ভারত: স্যার ডন ব্র্যাডম্যানের ঐতিহাসিক রেকর্ড ভাঙার থেকে মাত্র ২ ধাপ দূরে রয়েছেন বিরাট কোহলি 3

ভারতীয় দল তৃতীয় টেস্ট জিতে সিরিজে ফিরে এসেছে। এখন সিরিজে ভারত যতই ইংল্যান্ডের চেয়ে ১-২ ফলাফলে পেছিয়ে থাকুক, কিন্তু যে ধরণের খেলা ভারতীয় দল তৃতীয় টেস্টে দেখিয়েছে সেই রকমভাবে যদি বিরাট সেনা সাউথহ্যাম্পটনে খেলা হওয়া চতুর্থ টেস্ট আর দ্য ওভারে খেলা পঞ্চম টেস্টে নিজেদের খেলাটা খেলতে পারে তাহলে ০-২ পেছিয়ে থাকার পরও ৩-২এ সিরিজ জেতা বিশ্বের মাত্র দ্বিতীয় দল হয়ে যেতে পারে। আর বিরাট এমনটা করতে পারা দ্বিতীয় অধিনায়ক হয়ে যেতে পারেন।

ডন ব্র্যাডম্যানের অধিনায়কত্বে অস্ট্রেলিয়া ০-২ এ পেছিয়ে পড়ার পরও জিতেছিল সিরিজ
ইংল্যান্ড বনাম ভারত: স্যার ডন ব্র্যাডম্যানের ঐতিহাসিক রেকর্ড ভাঙার থেকে মাত্র ২ ধাপ দূরে রয়েছেন বিরাট কোহলি 4
১৯৩৫-৩৬ সালে অস্ট্রেলিয়ার মাটিতে খেলা হওয়া টেস্ট সিরিজে ডন ব্র্যাডম্যানের অধিনায়কত্বে অস্ট্রেলিয়া দল ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুটি টেস্টে ০-২ ফলাফলে পেছিয়ে ছিল। কিন্তু এরপর তৃতীয় টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়া দল দুর্দান্তভাবে ফিরে আসার পর ইংল্যান্ডকে ৩৬৫ রানে হারিয়ে দেয় আর এরপর জয়ের ধারাবাহিকতা আগামি দুটি ম্যাচেও জারি থাকে আর ইংল্যান্ডকে অস্ট্রেলিয়া আগামি দুটি টেস্টে হারিয়ে সিরিজ ৩-২ ফলাফলে জিতে নেয়। এমনটা এখনও পর্যন্ত একমাত্র ডন ব্র্যাডম্যানই করতে পেরেছিলেন আর এখন সেই সুযোগ রয়েছে বিরাট কোহলির কাছে।
ইংল্যান্ড বনাম ভারত: স্যার ডন ব্র্যাডম্যানের ঐতিহাসিক রেকর্ড ভাঙার থেকে মাত্র ২ ধাপ দূরে রয়েছেন বিরাট কোহলি 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *