কাশ্মীরে ধোনির সামনে উঠল বুম-বুম আফ্রিদি স্লোগান, এমন ছিল ধোনির রিঅ্যাকশন 1

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এখন সেনার সঙ্গে কাশ্মীরে রয়েছেন। বিশ্বকাপে হারের পর ভারতীয় দল এখন ওয়েস্টইন্ডিজ সফরে রয়েছে, কিন্তু ধোনি এই সফর থেকে নিজের নাম তুলে নেন। তিনি ভারতীয় প্রাদেশিক সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্ণেল আর এই কারণে তিনি কাশ্মীরে ডিউটি করার সিদ্ধান্ত নেন।

সোশ্যাল মিডিয়ায় এসেছে ভিডিয়ো

কাশ্মীরে ধোনির সামনে উঠল বুম-বুম আফ্রিদি স্লোগান, এমন ছিল ধোনির রিঅ্যাকশন 2

সোশ্যাল মিডিয়ায় মহেন্দ্র সিং ধোনির একটি ভিডিয়ো ভাইরাল হচ্ছে। তিনি আর্মির সঙ্গে কনো সভায় গিয়েছে আর সেখানে আসা মানুষ বুম বুম আফ্রিদি স্লোগান দিচ্ছেন। ধোনির সঙ্গে সেখানে আর্মির বেশ কিছু অফিসার ছিলেন। এই ভিডিয়ো পাকিস্তানের স্পোর্ট অ্যাঙ্কার আর ডন নিউজের সঙ্গে কাজ করা মহম্মদ ফৈজান নাজিব সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। এই ভিডিয়োকে এখনো পর্যন্ত ২৬ হাজারেরও বেশিবার দেখা হয়েছে।

সত্যি কি?

কাশ্মীরে ধোনির সামনে উঠল বুম-বুম আফ্রিদি স্লোগান, এমন ছিল ধোনির রিঅ্যাকশন 3

মহেন্দ্র সিং ধোনির শেয়ার করা এই ভিডিয়ো ফেক। এই ভিডিয়োতে পাকিস্তানের এআরওয়াই নিউজের ফুটেজ যোগ করা হয়েছে। ওই ফুটেজে ২৭ নভেম্বর ২০১৭র তারিখ লেখা আছে অর্থাৎ এটা আজ থেকে প্রায় ২ বছরের পুরোনো। সেই সময় ধোনি কাশ্মীরের বারামুলায় ছিলেন আর সেখানকার মানুষ শাহিদ আফ্রিদির স্লোগান দিয়েছিলেন। ভাইরাল ভিডিয়োটি অবশ্যই সঠিক কিন্তু সেটা ধোনির এই সফরের নয় বরং ২০১৭র। সেই সময় সেখানকার মানুষের ভিড় আফ্রিদির স্লোগান দিয়েছিলেন।

কাশ্মীরে ১৪৪ ধারা

কাশ্মীরে ধোনির সামনে উঠল বুম-বুম আফ্রিদি স্লোগান, এমন ছিল ধোনির রিঅ্যাকশন 4

ভারত সরকার জম্মু আর কাশ্মীর থেকে আর্টিকেল ৩৭০ সরানোর সিদ্ধান্ত নিয়েছে। এই কারণে সেখানে ১৪৪ ধারা লাগানো হয়েছে। এই ধারা অনুসারে এক সময় চারজন মানুষ এক জায়গায় দাঁড়িয়ে থাকতে পারবেন না। এই ভিডিয়োতে যথেষ্ট মাত্রায় ভিড় দেখা যাচ্ছে আর এতেই পরিস্কার হয়ে যায় যে ভিডিয়োটি এখনকার নয়। এর ব্যবহার করে পাকিস্তানী সাংবাদিক মানুষের মধ্যে ভুল ধারণা ছড়াবার কাজ করছেন।

Leave a comment

Your email address will not be published.