২০০৪ সালে সৌরভ গাঙ্গুলির আমলে ভারতীয় ক্রিকেটে একটা লম্বা চুলের ছেলের অবির্ভাব। বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার সময় কেউ তেমন পাত্তা দেননি। সিনেমার নায়কের মতো চুলের স্টাইল দেখে অনেকে ভেবেছিলেন, এর আর কি খেলবে! কিন্তু, সেই ছেলেটাই তেরো বছর পর শ্রীলঙ্কার মাটিতে তাঁর তিনশোতম আন্তর্জাতিক ম্য়াচ খেলে ফেলল বৃহস্পতিবার। আজ তিনি ভারতের প্রাক্তন অধিনায়ক। বিশ্বের সর্বকালের সেরা অধিনায়ক। ক্রিকেট জগতে ধোনি একমাত্র ব্য়ক্তি যিনি আইসিসি’র সব ট্রফি ছুঁয়েছেন – টি-২০ বিশ্বকাপ, পঞ্চাশ ওভারের বিশ্বকাপ, আইসিসি চ্য়াম্পিয়ন্স ট্রফি, টেস্ট ও একদিনের আসরে ভারতীয় ক্রিকেট দলকে এক নম্বরে তোলা। অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক মঞ্চে হেন রেকর্ড নেই, যা তিনি স্পর্শ করেননি। শ্রীলঙ্কার কলম্বোর মাটিতে রাঁচির সেই ছেলেটার মুকুটে আরও একটি রঙিন পালক যোগ হল। ভারতের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ওডিআই ম্য়াচ খেলার রেকর্ডের তিনশো ক্রাবের সদস্য় হলেন মহেন্দ্র সিং ধোনি। তালিকায় সবার আগে রয়েছেন বিশ্বের সর্বকালের সেরা ব্য়াটসম্য়ান শচীন তেন্ডুলকর। ভারতের হয়ে ৪৬৩টি একদিনের আন্তর্জাতিক ম্য়াচে খেলেছিলেন ক্রিকেট গড। বিশ্ব ক্রিকেটের আসরে সবচেয়ে বেশি ওয়ান-ডে ম্য়াচ খেলার রেকর্ড এটি। তিনশো ক্লাবের বাকি চার সদস্য় হলেন রাহুল দ্রাবিড় (৩৪৪), মহম্মদ আজহারউদ্দিন (৩৩৪), সৌরভ গাঙ্গুলি (৩১১) এবং যুবরাজ সিং (৩০৪)।


চলতি একদিনের সিরিজের চতুর্থ ম্য়াচটি খেলতে নামার আগে ভারতীয় দলের তরফে মাহির হাতে একটি স্মারক তুলে দেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বিশ্বজয়ী প্রাক্তন অধিনায়ককে সম্মানিত করার মুহূর্তে কোহলির সঙ্গে ভারতীয় দলের অন্য়ান্য় ক্রিকেটার ও সাপোর্ট স্টাফরাও উপস্থিত ছিলেন। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) তাদের ট্য়ুইটার অ্য়াকাউন্ট থেকে একটি ছবিও পোস্ট করেছে ধোনিকে ৩০০টি একদিনের আন্তর্জাতিক ম্য়াচ খেলার শুভেচ্ছা জানানোর মুহূর্তের। সেখানে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে উদ্ধৃত করে বিসিসিআই ট্য়ুইট করেছে – ”তোমাকে আমরা সবসময় আমাদের ক্য়াপ্টেন হিসেবেই মনে রাখব। – বিরাট কোহলি এমএসধোনি ৩০০টি ওডিআই খেলা প্রসঙ্গে এই কথাটি বলেছেন শুভেচ্ছা জানিয়ে।”


উল্লেখ্য়, কলম্বো ম্য়াচ নিয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রাক্তন ভারত অধিনায়ক রান এখন ৯৬৫৭। এদিন হাফ-সেঞ্চুরি করলে সেটি তাঁর ৬৬তম অর্ধ-শতরান হতো। ভারতের হয়ে পঞ্চাশ ওভারের ক্রিকেটে ১০টি শতরান ও ৬৫টি অর্ধশতরান করেন মাহি। একদিনের ক্রিকেটে রান সংগ্রহের বিচারে ধোনি ভারতীয়দের মধ্য়ে চতুর্থ। ওয়ান-ডে ক্রিকেটে দশহাজার রানের মাইল স্টোন ছুঁতে আর মাত্র ৩৪৩ রান বাকি ধোনির। ভারতের সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় এমএসডি’র আগে যে তিনজন আছেন, তাঁরা হলেন – রাহুল দ্রাবিড় (১০,৮৮৯ রান), সৌরভ গাঙ্গুলি (১১,৩৬৩ রান) ও শচীন তেন্ডুলকর (১৮,৪২৬ রান)। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের সর্বোচ্চ স্কোরার ক্রিকেট গডের রেকর্ড ভাঙতে না পারলেও আগামী দিনে দ্রাবিড় ও গাঙ্গুলিকে ছাপিয়ে যেতে চলেছেন ধোনি।

SHARE

আরও পড়ুন

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল
টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি প্রায়ই শিরোনামে থাকেন। অবস্থা এমনই হয় যে, বিরাট কিছু করুন ছাই না...